Advertisement
২৫ এপ্রিল ২০২৪

তিন মাসের জন্য নির্বাসিত রিঙ্কু

সম্প্রতি ভারতীয় ‘এ’ দলে সুযোগ পেয়েছিলেন রিঙ্কু। শ্রীলঙ্কা ‘এ’ ও ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র বিরুদ্ধে খেলার কথা ছিল তাঁর। কিন্তু সে স্বপ্নপূরণ হল না কলকাতা নাইট রাইডার্স ব্যাটসম্যানের।

শাস্তি: ভারতীয় ‘এ’ দল থেকে বাদ পড়লেন রিঙ্কু সিংহ। ফাইল চিত্র

শাস্তি: ভারতীয় ‘এ’ দল থেকে বাদ পড়লেন রিঙ্কু সিংহ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মে ২০১৯ ০৪:২৮
Share: Save:

ভারতীয় বোর্ডের অনুমতি ছাড়াই সংযুক্ত আরব আমিরশাহিতে টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলতে উড়ে যান রিঙ্কু সিংহ। আইসিসি থেকে সেই প্রতিযোগিতার অনুমোদন ছিল না। তাই ভারতীয় বোর্ডের পক্ষ থেকে তিন মাসের জন্য নির্বাসিত করা হয় উত্তর প্রদেশের বাঁ-হাতি ব্যাটসম্যানকে।

সম্প্রতি ভারতীয় ‘এ’ দলে সুযোগ পেয়েছিলেন রিঙ্কু। শ্রীলঙ্কা ‘এ’ ও ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র বিরুদ্ধে খেলার কথা ছিল তাঁর। কিন্তু সে স্বপ্নপূরণ হল না কলকাতা নাইট রাইডার্স ব্যাটসম্যানের। ভারত ‘এ’ দল থেকে রিঙ্কুর নাম সরিয়ে দেওয়া হয়। ১ জুন থেকে শুরু হবে রিঙ্কুর নির্বাসন। কিন্তু বোর্ডের অনুমতি ছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের নিলামে নাম লেখানো ইরফান পাঠানকে কোনও শাস্তি দেওয়া হয়নি।

একই দিনে শোনা যায় মরিশাসে টি-টোয়েন্টি লিগ খেলতে গিয়েছিলেন অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের সদস্য অনূজ রাওয়াত। কিন্তু তাঁকেও কোনও শাস্তি দেওয়া হয়নি।

এ দিন ভারতীয় বোর্ড একটি বিবৃতিতে বলে, ‘‘আইসিসি-র অনুমোদন ছাড়াই একটি টি-টোয়েন্টি প্রতিযোগিতা হয় আবু ধাবিতে। যেখানে খেলতে গিয়েছিল উত্তর প্রদেশ ও ভারত ‘এ’ দলের ক্রিকেটার রিঙ্কু সিংহ। সে প্রতিযোগিতায় খেলতে যাওয়ার আগে বোর্ডের পক্ষ থেকে কোনও রকম অনুমতিই নেয়নি রিঙ্কু। ভারতীয় বোর্ডের নিয়মভঙ্গ করেছে বাঁ-হাতি ব্যাটসম্যান। বোর্ডের নিয়ম অনুয়ায়ী, কোনও প্রতিযোগিতায় খেলতে গেলে আগাম অনুমতি নিতে হবে। না হলে সে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করতে হবে। কিন্তু রিঙ্কু অনুমতি না নিয়েই খেলতে চলে গিয়েছে। তাই আগামী তিন মাস নির্বাসিত করা হচ্ছে উত্তর প্রদেশের ক্রিকেটারকে।’’

কিন্তু বোর্ডের এই সিদ্ধান্ত মানতে পারেননি সিনিয়র বোর্ড কর্তারা। তাঁদের মধ্যে একজনের মত, ‘‘ইরফানও বোর্ডের অনুমতি ছাড়া সিপিএল-এ নাম দিয়েছিল। কিন্তু ওকে কিছু বলা হল না। অথচ রিঙ্কুকে কোনও রকম সতর্কবার্তা না দিয়ে নির্বাসিত করাটা অন্যায়।’’ বোর্ডের ক্রিকেট অপারেশন্স বিভাগের জেনারেল ম্যানেজার সাবা করিম বললেন, ‘‘ভবিষ্যতে তরুণ ক্রিকেটারেরা যেন ভুল না করে, তা আমাদের দেখা উচিত। তাই রিঙ্কুকে কড়া শাস্তি দিয়ে বাকিদেরও সাবধান করে দেওয়া হয়েছে।’’ কিন্তু সাবা করিমের এই ব্যাখা মানতে পারেননি বোর্ডের এক সিনিয়র কর্তা। তিনি বলেছেন, ‘‘ক্রিকেটারদের সাবধান করে দেওয়াই যদি মূল উদ্দেশ্য হত, তা হলে সব চেয়ে আগে সাবধান করা উচিত ছিল অনূজ রাওয়াতকে। কিন্তু ওকে কোনও রকম শাস্তি ছাড়াই ছেড়ে দেওয়া হল। নির্বাসন হল শুধু রিঙ্কুর। কী করে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয় জানি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rinku Ghosh BCCI Cricket KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE