Advertisement
২৫ এপ্রিল ২০২৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আমিরশাহি দলে জায়গা করে নিলেন বাংলার ঋষভ

কর্মসূত্রে ২০০৬ সালে সপরিবারে সিঁথির মোড়ের বাড়ি ছেড়ে দুবাই উড়ে যেতে হয়েছিল ঋষভের বাবা প্রদীপ্ত মুখোপাধ্যায়কে। ঋষভের বয়স তখন পাঁচ বছর।

সতর্ক: ভারতীয় দলকে সমীহ করছেন অফস্পিনার ঋষভ। টুইটার

সতর্ক: ভারতীয় দলকে সমীহ করছেন অফস্পিনার ঋষভ। টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ০৩:৩৬
Share: Save:

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে বাংলার ঋষভ মুখোপাধ্যায়। কিন্তু ভারত নয়। সংযুক্ত আরব আমিরশাহির হয়ে প্রতিনিধিত্ব করবেন এই তরুণ অফস্পিনার।

কর্মসূত্রে ২০০৬ সালে সপরিবারে সিঁথির মোড়ের বাড়ি ছেড়ে দুবাই উড়ে যেতে হয়েছিল ঋষভের বাবা প্রদীপ্ত মুখোপাধ্যায়কে। ঋষভের বয়স তখন পাঁচ বছর। প্রদীপ্তবাবু লক্ষ্য করতেন, খেলাধুলোর প্রতি তাঁর ছেলের অদ্ভুত টান। ফুটবলের প্রতিও যে রকম আকর্ষণ ছিল, ক্রিকেটের প্রতিও ছিল সমান মনোযোগ। কিন্তু পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছিল হাঁপানি। স্কুলের হয়ে ফুটবল খেলার ইচ্ছে থাকলেও তা বাস্তবায়িত করতে ব্যর্থ হন ঋষভ। দৌড়তে গেলেই সমস্যায় পড়তেন। যদিও দীর্ঘদিনের চিকিৎসার পরে তিনি এখন সম্পূর্ণ সুস্থ।

তবুও সেই হাঁপানি নিয়েই ক্রিকেট খেলতে শুরু করেন ঋষভ। দুবাইয়ে স্কুল ক্রিকেটে দুরন্ত পারফর্ম করার পরে ডাক পান অনূর্ধ্ব-১৯ শিবিরে। সেখানেও প্রস্তুতি ম্যাচে নজর কাড়েন। এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরশাহির হয়ে তিন ম্যাচে ছয় উইকেট নেন ১৮ বছরের তরুণ। তার মধ্যে তিন উইকেটই শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেখান থেকে ফিরে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হন এই অফস্পিনার। এখনও পর্যন্ত স‌ংযুক্ত আরব আমিরশাহির হয়ে বয়সভিত্তিক বিভাগে ১০টি ম্যাচ খেলেছেন ঋষভ। মোট শিকার ২২। উইকেট সংগ্রাহকদের তালিকায় তিনিই শীর্ষে।

এই পারফরম্যান্সের পরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের বাইরে তাঁকে রাখার প্রশ্নই ওঠে না। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা উড়ে যাচ্ছেন নেথান লায়নের এই ভক্ত। কিন্তু তার আগে বোলিংয়ের সঙ্গেই ব্যাটিংও উন্নত করে নিতে চান ঋষভ। দুবাই থেকে আনন্দবাজারকে ফোনে তিনি বললেন, ‘‘অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলার স্বপ্ন ছিল। এশিয়া কাপে ভাল পারফরম্যান্সের পরে আশা করেছিলাম সুযোগ পাব। অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিশ্বকাপেও সেরাটা দেব।’’ বিশ্বকাপে তাঁরা কোন গ্রুপে আছেন, এখনও জানেন না ঋষভ। তবে ভারতের বিরুদ্ধে ম্যাচ পড়লে অনুভূতি কী রকম হবে জানতে চাইলে ঋষভ বলেন, ‘‘আর পাঁচটি ম্যাচের

মতোই দেখব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket UAE Rishabh Mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE