Advertisement
২০ এপ্রিল ২০২৪

ঋষভের মধ্যে টেস্ট-দক্ষতাও দেখছেন দ্রাবিড়

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে দলে রাখা হয়েছে ঋষভকে।  এই উইকেটকিপার-ব্যাটসম্যান ভারতীয় ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড সফরে চার দিনের ম্যাচে রান পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজ লায়ন্স এবং ইংল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে।

নজরে: টেস্টে সুযোগ পাওয়ার অপেক্ষায় ঋষভ পন্থ। ফাইল চিত্র

নজরে: টেস্টে সুযোগ পাওয়ার অপেক্ষায় ঋষভ পন্থ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ০৩:৩৫
Share: Save:

ঋষভ পন্থ বলতে চোখের সামনে ভেসে ওঠে এক জন মারকুটে ব্যাটসম্যান। যিনি স্ট্রোকের ফুলঝুরিতে বোলারদের শাসন করতে ভালবাসেন। সীমিত ওভারের ক্রিকেটে যাঁর স্ট্রাইক রেট একশোর বেশ বেশিই থাকে। কিন্তু এর বাইরেও এক জন ঋষভ পন্থ আছেন। যাঁর দক্ষতা আছে চার বা পাঁচ দিনের ম্যাচেও ধৈর্য ধরে রান করার। এ কথা বলছেন স্বয়ং রাহুল দ্রাবিড়।

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে দলে রাখা হয়েছে ঋষভকে। এই উইকেটকিপার-ব্যাটসম্যান ভারতীয় ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড সফরে চার দিনের ম্যাচে রান পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজ লায়ন্স এবং ইংল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে। ‘এ’ দলের কোচ দ্রাবিড় ভারতীয় ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘শুধু সীমিত ওভারের ক্রিকেটেই নয়, ঋষভের মানসিকতা এবং দক্ষতা আছে অন্য ধরনের ক্রিকেটেও রান করার। সেটা ও দেখিয়ে দিয়েছে।’’

ঋষভকে সেই অনূর্ধ্ব-১৯ দল থেকে দেখে আসছেন দ্রাবিড়। খুব ভাল করেই জানেন তাঁর ছাত্রের ক্ষমতা। দ্রাবিড় মনে করেন, শুধু দ্রুতগতিতে রান তোলাই নয়, পরিস্থিতি অনুযায়ী নিজের খেলাকে বদলেও নিতে পারেন ঋষভ। এটাই তাঁর মস্ত বড় গুণ। দ্রাবিড়ের মন্তব্য, ‘‘ঋষভ সব সময় আক্রমণাত্মক ক্রিকেটই খেলবে। কিন্তু লাল বলের ক্রিকেটে নিজের ব্যাটিংকে পরিস্থিতি অনুযায়ী বদলে নিতে পারাটা খুব প্রয়োজন। যেটা করার ক্ষমতা ঋষভের আছে।’’ তিনি যোগ করেন, ‘‘আমরা খুব খুশি হয়েছে যে, জাতীয় দলের জন্য নির্বাচকেরা ওকে বেছেছেন। আশা করব, নিজের পরিণতবোধটা কাজে লাগাতে পারবে ঋষভ।’’ তাঁর ছাত্রের ব্যাটিং নিয়ে গুরু দ্রাবিড় এও বলেন, ‘‘আমরা সবাই জানি, কী ভাবে ব্যাট করে ঋষভ। ২০১৬-২০১৭ রঞ্জি মরসুমেই তো ন’শোর ওপর রান করল ঋষভ। যেখানে ওর স্ট্রাইক রেট ছিল একশোর ওপর। আবার কয়েকটা ইনিংসে ঋষভ দেখিয়েছে, ও অন্য রকম ব্যাটিংও করতে পারে।’’ ‘এ’ দলের ইংল্যান্ড সফর নিয়ে দ্রাবিড় বলেছেন, ‘‘এই সফরে আমরা ঋষভের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম, পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে। ত্রিদেশীয় ওয়ান ডে সিরিজের ফাইনালে অপরাজিত ৬৪ রানের একটা খুব গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ঋষভ। ওই সময় ও-ই একমাত্র বিশেষজ্ঞ ব্যাটসম্যান ছিল। আবার ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে চতুর্থ ইনিংসে রান তাড়া করার সময় জয়ন্ত যাদবের সঙ্গে একশো রানের জুটি করে।’’ মহেন্দ্র সিংহ ধোনির ভবিষ্যতের বিকল্প হিসেবে আপাতত দেখা হচ্ছে ঋষভকে। এই পরিস্থিতিতে দ্রাবিড়ের প্রশংসা নিঃসন্দেহে মনোবল বাড়াবে এই তরুণ ক্রিকেটারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Rishabh Pant India-England Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE