Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রোহিত নেই দলে, নতুন মুখ ঋষভ 

ইংল্যান্ড থেকে দেশে ফেরার আগে বুধবার রাতে রোহিতের ইঙ্গিতপূর্ণ টুইট, ‘সূর্য আবার কাল উঠবে।’ 

নবাগত: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে ডাক পেলেন ঋষভ। ফাইল চিত্র

নবাগত: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে ডাক পেলেন ঋষভ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৮ ০৪:০৮
Share: Save:

ইংল্যান্ডে আসন্ন টেস্ট সিরিজে ভারতীয় দলে নেই ঋদ্ধিমান সাহা। বাংলার এই উইকেটকিপার কাঁধের চোটের জন্য দলে সুযোগ পেলেন না। তাঁর জায়গা নিলেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। তাঁর সঙ্গে দিল্লির তরুণ উইকেটকিপার ঋষভ পন্থকেও রাখা হয়েছে।

যে হেতু ঋদ্ধিমানের কাঁধে চোট এখনও সেরে ওঠেনি ও অদূর ভবিষ্যতে অস্ত্রোপচার হতে পারে তাঁর। তাই তাঁকে টেস্ট দলে রাখার ঝুঁকি নেননি নির্বাচকরা। অন্য দিকে জানা গিয়েছে, পার্থিব পটেলকে দলে রাখা হয়নি স্টাম্পের পিছনে তাঁর পারফরম্যান্স সম্প্রতি ভাল না থাকায়। এ ছাড়া, সীমিত ওভারের ক্রিকেটে জোড়া সেঞ্চুরির পরেও রোহিত শর্মাকে টেস্ট দলে ফেরানো হয়নি। ইংল্যান্ড থেকে দেশে ফেরার আগে বুধবার রাতে রোহিতের ইঙ্গিতপূর্ণ টুইট, ‘সূর্য আবার কাল উঠবে।’

ইংল্যান্ডে অগস্ট-সেপ্টেম্বরে পাঁচ টেস্টের সিরিজের প্রথম তিনটির জন্য যে দল বাছা হল বুধবার, তাতে আর অশ্বিন, রবীন্দ্র জাডেজার সঙ্গে তরুণ চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকেও রেখেছেন নির্বাচকরা। তবে গতবার ইংল্যান্ড সফরে ভারতীয় পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন যিনি, সেই ভুবনেশ্বরকে আপাতত দলের বাইরেই রাখতে হয়েছে তাঁর পিঠের চোটের জন্য। তাঁর পিঠের নিচের অংশে সমস্যা থাকা সত্ত্বেও মঙ্গলবার তৃতীয় ও শেষ ওয়ান ডে-তে নেমেছিলেন ভুবনেশ্বর। সম্ভবত সে জন্যই চোট আরও গুরুতর হয়ে যায় এবং প্রথম তিন টেস্টে তাঁর খেলার সম্ভাবনা কম। বুধবার বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‘ভুবনেশ্বর কুমারের চোটের অবস্থা খতিয়ে দেখে শীঘ্রই তাঁর টেস্ট সিরিজে খেলার সম্ভাবনা কতটা, তা জানাবেন বোর্ডের চিকিৎসকরা।’’

ভুবনেশ্বরের পাশাপাশি প্রথম টেস্টে পাওয়া যাবে না যশপ্রীত বুমরাকেও। আয়ারল্যান্ডে তাঁর বুড়ো আঙুল ভেঙে যায়। এখনও সেরে ওঠেননি তিনি। বোর্ড জানিয়েছে, ‘‘সুস্থ থাকলে দ্বিতীয় টেস্টে খেলতে পারেন বুমরা।’’ অর্থাৎ তাঁর খেলা নিশ্চিত নয়। এই দুই পেসারের অনুপস্থিতিতে ভারতের বোলিং বিভাগ সামলাবেন মহম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও শার্দূল ঠাকুরকে। তাঁদের সঙ্গে পেসার অলরাউন্ডার হার্দিক পাণ্ড্যকেও হয়তো দেখা যাবে বল হাতে। শামি এ বছর জানুয়ারিতে শেষ টেস্ট খেলেছেন দক্ষিণ আফ্রিকায়। তার পর থেকে ব্যক্তিগত সমস্যা ও ফিটনেস সমস্যা তাঁকে আইপিএলের বেশির ভাগ ম্যাচেই মাঠের বাইরে রেখেছিল। সম্প্রতি ইয়ো ইয়ো টেস্টে পাস করায় ফের ভারতীয় টেস্ট দলে ফিরলেন তিনি।

এক ক্রিকেট ওয়েবসাইটের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, চার বছর আগে ইংল্যান্ড সফরে পেসারদের মধ্যে সবচেয়ে বেশি ৪২ শতাংশ উইকেট পেয়েছিলেন ভুবনেশ্বর ও ৩১ শতাংশ উইকেট পেয়েছিলেন ইশান্ত। সেখানে শামি পেয়েছিলেন ১১ শতাংশ উইকেট। এ বারও মূলত শেষ দু’জনের ওপরেই থাকবে ইংল্যান্ড ব্যাটসম্যানদের পেস ও সুইংয়ে জব্দ করার দায়িত্ব। ব্যাটিং বিভাগে ঋষভ পন্থ ছাড়া তেমন কোনও চমক নেই। শিখর ধওয়ন, কে এল রাহুল, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানেরা রয়েছেনই।

• ব্যাটসম্যান: বিরাট কোহালি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক), শিখর ধওয়ন, কে এল রাহুল, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, করুণ নায়ার।

• উইকেটকিপার: দীনেশ কার্তিক, ঋষভ পন্থ।

• অলরাউন্ডার: হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা।

• স্পিনার: আর অশ্বিন, কুলদীপ যাদব।

• পেসার: ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, যশপ্রীত বুমরা, শার্দূল ঠাকুর।

(প্রথম তিন টেস্টের দল)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE