Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টেডির পরে এ বার হয়তো রবি-বিসর্জন কলকাতায়

এটিকে-তে টেডি শেরিংহ্যামকে ছাঁটাই করে রাতারাতি  কোচ করে দেওয়া হল অ্যাশলে ওয়েস্টউডকে।

মহড়া: চেন্নাইকে হারিয়ে অভিষেকের ম্যাচ স্মরণীয় করে রাখতে চান ওয়েস্টউড। ছবি: সুদীপ্ত ভৌমিক

মহড়া: চেন্নাইকে হারিয়ে অভিষেকের ম্যাচ স্মরণীয় করে রাখতে চান ওয়েস্টউড। ছবি: সুদীপ্ত ভৌমিক

রতন চক্রবর্তী
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ০৪:২৩
Share: Save:

মোহনবাগান, ইস্টবেঙ্গলের কোচ তাড়ানোর ক্লাব সংস্কৃতির পথে হাঁটতে শুরু করল ইন্ডিয়ান সুপার লিগের কর্পোরেট টিম এটিকে-র কর্তারাও।

মোহনবাগানে কয়েক সপ্তাহ আগে সঞ্জয় সেনকে সরিয়ে রাতারাতি কোচ করে দেওয়া হয়েছিল শঙ্করলাল চক্রবর্তীকে। আর এটিকে-তে টেডি শেরিংহ্যামকে ছাঁটাই করে রাতারাতি কোচ করে দেওয়া হল অ্যাশলে ওয়েস্টউডকে। তবে দু’টো ঘটনার মধ্যে পার্থক্য হল সঞ্জয় চাপের মুখে সরে দাঁড়িয়েছিলেন, টেডিকে সরাসরি বরখাস্ত করা হল।

আই লিগের মাঝপথেই সবুজ-মেরুনে নতুন কোচ এসেছিলেন। এটিকে-র কোচ বদল হল গুরুত্বপূর্ণ চেন্নাইয়ান এফ সি ম্যাচের এক দিন আগে। মঙ্গলবার দুপুরে অনুশীলন করিয়ে টিম হোটেলে ফিরে টেডি শুনলেন তাঁর চাকরি নেই! বুধবার সকালে নতুন দায়িত্ব পেয়ে অ্যাশলে যখন দেবজিৎ মজুমদার, রায়ান টেলরদের নিয়ে বিধাননগর স্পোর্টস কমপ্লেক্সের মাঠে অনুশীলন করছেন, তখন অটো রিকশা করে মাঠের পাশের মেট্রোর ব্রিজের উপর দাঁড়িয়ে ছিলেন বরখাস্ত কোচ টেডি। বিশ্বখ্যাত ফুটবলার অবশ্য দেখা করেননি অ্যাশলের সঙ্গে।

টিডি থেকে কোচ—পদের অবনমন ঘটলেও তাতে একেবারেই অস্বস্তিতে নেই সুনীল ছেত্রীদের এক সময়ের কোচ। সাংবাদিক সম্মেলনে এসে অ্যাশলে বলে দেন, ‘‘ গতকাল (মঙ্গলবার) রাত সাড়ে আটটায় কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয় অস্থায়ী কোচ হিসাবে কাজ করতে হবে। সেই কাজ আমি বুধবার সকাল থেকেই শুরু করে দিয়েছি। কোনও সমস্যা হবে না।’’

অ্যাশলেকে বাকি সাতটি ম্যাচের জন্য পাকাপাকি কোচ করার সিদ্ধান্ত নিয়েছিল এটিকে। কিন্তু তাঁর প্রয়োজনীয় ডিগ্রি নেই বলে তা মানতে চায়নি লিগ কমিটি। শেষ পর্যন্ত ‘অস্থায়ী কোচ’ হিসাবে কাজ চালানোর জন্য অনুমতি মেলে। অ্যাশলে নিজেও বললেন, ‘‘নতুন কোচের খোঁজ চলছে। আমি অস্থায়ী।’’ কিন্তু ঘটনা হল, আজ বৃহস্পতিবারের ম্যাচ হয়ে গেলে আর ছ’টি ম্যাচ বাকি থাকবে। এত কম সময়ে কী ভাবে নতুন কোচ আনা সম্ভব এটিকে কর্তারা তা ভেবেই পাচ্ছেন না। ফলে ডামাডোল তুঙ্গে। ফুটবলাররাও নতুন পরিস্থিতিতে হতচকিত। এরই মধ্যে আরও বড় ধাক্কা অবশ্য আসতে চলেছে দু’বারের চ্যাম্পিয়ন কলকাতা টিমে। টেডি শেরিংহ্যামের সঙ্গে তাঁর বন্ধু রবি কিনেরও সম্ভবত বিসর্জন হতে চলেছ। চোট নিয়ে দশ দিন আগে আয়ার্ল্যান্ড ফিরে গিয়েছেন এটিকে-র তারকা স্ট্রাইকার রবি। চোট সারানোর জন্য সময় চেয়েছেন তিন-চার সপ্তাহ। এটিকে ম্যানেজমেন্টের ধারণা, অন্তরঙ্গ বন্ধু টেডির বরখাস্তের খবর পেয়ে রবি নিজেই ক্লাব ছেড়ে যাবেন। চোট সারিয়ে এলেও রবি আর ক’টা ম্যাচ খেলার সুযোগ পাবেন তা নিয়ে সন্দেহ আছে। ফলে কর্তারা চাইছেন, রবি নিজেই সরে যান।

এমনিতে আইএসএল শুরুর পর এই প্রথম এত জঘন্য পারফরম্যান্স এটিকে-র। তিন বার খেলে দু’বার চ্যাম্পিয়ন কলকাতা শেষ চারে যেতে পারবে কি না সন্দেহ। লিগ টেবলে দশ দলের মধ্যে তারা আটে। এই অবস্থায় এটিকে-কে কটাক্ষ করতে ছাড়েননি চেন্নাইয়ান এফ সি-র কোচ জন গ্রেগরি। বলে দিয়েছেন, ‘‘এটিকে-র অবস্থা এখন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো।’’ পাশাপাশি স্বদেশীয় বরখাস্ত এটিকে কোচ টেডির পাশে দাঁড়িয়ে তাঁর মন্তব্য, ‘‘এত চোট আঘাত এটিকে-তে। পুরো রক্ষণ-ই তো কোনও একটা ম্যাচে সুস্থ পায়নি টেডি। রবিও খেলতে পারছে না। কোচ কী করবে? আমার টিমের মেডিক্যাল স্টাফ এত ভাল যে সব ফুটবলারই ফিট। প্রথম এগারো বাছতে গিয়ে সমস্যা হচ্ছে।’’

স্টেডিয়ামের পাশের একই হোটেলে আছেন বরখাস্ত টেডি এবং অভিষেক বচ্চনের দলের কোচ গ্রেগরি। বুধবার সকালে দু’জনের মধ্যে কথাও হয়েছে বলে খবর। প্রতিপক্ষ কোচ বদল হওয়ায় আপনার টিমের কী সুবিধা হল? প্রশ্ন শুনে চেন্নাইয়ান কোচ বলে দিয়েছেন, ‘‘কখনও খুব ভাল হয়, কখনও খারাপ। আমরা চ্যাম্পিয়ন হতে চাই। তিন পয়েন্ট চাই আমাদের।’’

চেন্নাইয়ান এমনিতে লিগ টেবলে দু’নম্বরে আছে। তাদের জেজে লালপেখলুয়া ছ’গোল করে ভয়ঙ্কর ফর্মে। ব্রাজিলিয়ান রাফায়েল আগুস্তো মাঝমাঠে দারুণ খেলছেন। চেন্নাইতে গিয়ে এটিকে বিশ্রী ভাবে তিন গোল হজম করেছিল জেজেদের কাছে। ফলে কোচ বদলে কতটা লাভ হবে সন্দেহ আছে।

অ্যাসলে ওয়েস্টউড অবশ্য পরিস্থিতি আন্দাজ করে ম্যাচের দিন সকালেও অনুশীলন ডেকে দিয়েছেন!

আইএসএল— এটিকে: চেন্নাইয়িন এফসি (যুবভারতী ৮-০০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE