Advertisement
১৬ এপ্রিল ২০২৪

‘ফেড এক্সপ্রেস’ থেমেই গেল যুক্তরাষ্ট্র ওপেনে

পাঁচ বছর আগে ২০১৩ সালে টিম রব্রোদোর কাছে চতুর্থ রাউন্ডে হেরে বিদায় নিয়েছিলেন ফেডেরার। তার পরে এ বার ফের তিনি ছিটকে গেলেন কোয়ার্টার ফাইনালের আগেই।

অঘটন: ছিটকে গেলেন রজার ফেডেরার। যুক্তরাষ্ট্র ওপেনে। ছবি: এএফপি।

অঘটন: ছিটকে গেলেন রজার ফেডেরার। যুক্তরাষ্ট্র ওপেনে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:২১
Share: Save:

যুক্তরাষ্ট্র ওপেনের অষ্টম দিনেই বিদায় নিলেন বিশ্বের দুই নম্বর খেলোয়াড় রজার ফেডেরার।

যুক্তরাষ্ট্র ওপেনে পাঁচ বারের চ্যাম্পিয়ন ফে়ডেরার এ দিন জিতলে পুরুষদের সিঙ্গলস কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতেন নোভাক জোকোভিচের। কিন্তু গত দশ বছর অপেক্ষা করার পরে এ বারও যুক্তরাষ্ট্র ওপেন জিততে ব্যর্থ হলেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালিক ফেডেরার। সুইৎজারল্যান্ডের এই টেনিস তারকা হেরেছেন বিশ্বের ৫৫ নম্বর খেলোয়াড় অস্ট্রেলিয়ার জন মিলম্যানের কাছে। ম্যাচের ফল, ৩-৬, ৭-৫,৭-৬ (৯/৭), ৭-৬ (৭/৩)। যুক্তরাষ্ট্র ওপেনে এই প্রথম এটিপি র‌্যাঙ্কিংয়ে প্রথম পঞ্চাশের বাইরে থাকা কোনও খেলোয়াড়ের কাছে হারলেন এই সুইস তারকা। ফেডেরারের বিরুদ্ধে ম্যাচ জিতে আনন্দে বিহ্বল হয়ে পড়েন মিলম্যান।

আর্থার অ্যাশ স্টেডিয়ামে তিন ঘণ্টা পঁয়ত্রিশ মিনিট ফেডেরারের বিরুদ্ধে লড়ে ম্যাচ জেতার পরে ২৯ বছরের এই অস্ট্রেলীয় টেনিস খেলোয়াড়ের প্রতিক্রিয়া, ‘‘খেলা শেষ হওয়ার পরে বিশ্বাস হচ্ছিল না। রজার ফেডেরার আমার স্বপ্নের খেলোয়াড়। রজারকে খুব শ্রদ্ধা করি। স্বপ্নের সেই নায়ককে হারিয়েছি, ভাবলেই গায়ে কাঁটা দিচ্ছে।’’ তিনি আরও বলেন, ‘‘এ দিন রজায় হয়তো নিজের সেরা ছন্দে ছিল না। তাই নিজেকে অপরাধী লাগছে। কিন্তু হেরে গেলেও ফেডেরার আমার কাছে একজন চ্যাম্পিয়ন। যখনই কেরিয়ারে কোনও সমস্যায় পড়েছি, রজারের কাছ থেকে মূল্যবান পরামর্শ পেয়েছি।’’

অবাক: ম্যাচ জিতেছেন, বিশ্বাসই হচ্ছে না মিলম্যানের। ছবি: এএফপি।

আর পরাজিত ফে়ডেরার বলছেন, ‘‘দারুণ গরম ছিল আজ। খুব ঘাম হওয়ায় অস্বস্তি বোধ হচ্ছিল। শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল এক সময়। জীবনে প্রথম বার এই অভিজ্ঞতা হল। তাই ম্যাচ শেষ হওয়ার পরে হাঁফ ছেড়ে বেঁচেছিলাম। যদিও ঠিক একই পরিবেশ ও পরিস্থিতিকে দুর্দান্ত ভাবে সামলেছে জন।’’ ফেডেরার যার কারণ হিসেবে উল্লেখ করেন, ‘‘বিশ্বের অন্যতম আর্দ্র ও উষ্ণ জায়গা হল অস্ট্রেলিয়ার ব্রিসবেন। জন সেখানেই বেড়ে উঠেছে। ফলে এই গরম ও আর্দ্রতা সামলাতে ওর কোনও সমস্যা হয়নি। আমার বয়সটাও ২১ নয়। তবে বুড়ো হয়ে গিয়েছি, সেটাও বলছি না। কিন্তু প্রত্যেকের শরীরেই একটি শারীরবৃত্তীয় ঘড়ি রয়েছে। সেটা আজ আমার পক্ষে কাজ করেনি।’’

পাঁচ বছর আগে ২০১৩ সালে টিম রব্রোদোর কাছে চতুর্থ রাউন্ডে হেরে বিদায় নিয়েছিলেন ফেডেরার। তার পরে এ বার ফের তিনি ছিটকে গেলেন কোয়ার্টার ফাইনালের আগেই। মিলম্যানের বিরুদ্ধে প্রথম সেটে জিতেছিলেন ফেডেরারই। কিন্তু তার পরে সার্ভিসে ব্যর্থতাতেই পর পর তিন সেটে হেরে এ বারের মতো যুক্তরাষ্ট্র ওপেন শেষ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE