Advertisement
২০ এপ্রিল ২০২৪

রাফার পরামর্শে জিতলেন রজার

লেভার কাপে রজার-রাফাদের ইউরোপের প্রতিপক্ষ ছিল অবশিষ্ট বিশ্ব দল। বিশ্বের সেরা দুই টেনিস তারকার ডাবলস ম্যাচ নিয়ে সবচেয়ে বেশি আলোড়ন পড়ে গিয়েছে টেনিস মহলে।

ঐতিহাসিক: ফেডেরারের কোলে নাদাল। লেভার কাপে দেখা গেল এই অমর দৃশ্য। ছবি: রয়টার্স

ঐতিহাসিক: ফেডেরারের কোলে নাদাল। লেভার কাপে দেখা গেল এই অমর দৃশ্য। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৫৯
Share: Save:

অভিনব লেভার কাপে রাফা-রজার একই দলে খেলে জেতালেন ইউরোপকে। যাঁদের মুখোমুখি দ্বৈরথ টেনিস দুনিয়ারক সেরা আকর্ষণ, তাঁরাই জুটি বেঁধে ডাবলস খেললেন।

এমনকী, বিরলতম দৃশ্য দেখা গেল যখন রজার ফেডেরার কোলে তুলে নিলেন রাফায়েল নাদালকে। যুযুধান প্রতিদ্বন্দ্বী নয়, তাঁরা যে এখানে সতীর্থ ছিলেন! নাদাল ম্যাচের পরে ফাঁস করলেন আর একটি আকর্ষণীয় তথ্য। সিঙ্গলস ম্যাচে অস্ট্রেলিয়ার নিক কিরিয়সের বিরুদ্ধে যখন পিছিয়ে ছিলেন ফেডেরার, তখন তিনি উপদেশ দিয়েছিলেন রজারকে।

কী উপদেশ দিয়েছিলেন? রাফা বলছেন, ‘‘আমি রজারকে বলি, তুমি আর একটু আগ্রাসী হতে পারো। বলি, ফোরহ্যান্ড ব্যবহার করে আরও আগ্রাসী হও। রজার তাতে একমতও হয়েছিল এবং সেই অনুযায়ী নিজের খেলাটাকে পাল্টায়।’’ কিরিয়সের বিরুদ্ধে প্রথম সেটে হেরেও রুদ্ধশ্বাস ম্যাচ জেতেন ফেডেরার। আর তার পিছনে থেকে গেল নাদালের পরামর্শ।

লেভার কাপে রজার-রাফাদের ইউরোপের প্রতিপক্ষ ছিল অবশিষ্ট বিশ্ব দল। বিশ্বের সেরা দুই টেনিস তারকার ডাবলস ম্যাচ নিয়ে সবচেয়ে বেশি আলোড়ন পড়ে গিয়েছে টেনিস মহলে। রাফা-রজার মানেই তো ক্লাসিক এক লড়াই। এর আগে কোর্টের মধ্যে কখনও তাঁদের দু’জনকে এভাবে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে দেখা যায়নি। ডেভিস কাপেও রজার খেলেন তাঁর দেশ সুইৎজারল্যান্ডের হয়ে আর নাদাল স্পেনের হয়ে।

আরও পড়ুন: মডেলকে মারধরের দায়ে ওয়ার্ন, অভিযোগ পুলিশে

জন ম্যাকেনরো বলে দিয়েছেন, একঘেয়ে ডেভিস কাপের খোলনলচে পাল্টে লেভার কাপের মতো অভিনব কিছু করা উচিত। তাহলে দর্শকরা বেশি আকৃষ্ট হবে। বরিস বেকারও উত্তেজিত। বুম বুম বেকার টুইট করেছেন, ‘ডাবলস ম্যাচটা কতটা উত্তেজক ছিল? আমি নিশ্চিত নোভাক জকোভিচ আর অ্যান্ডি মারেও ম্যাচটা দেখেছে’। বেকারের কথার সুর ধরে কেউ কেউ ব্লকবাস্টার এক ডাবলস ম্যাচের প্রস্তাব দিয়ে ফেলেছেন। রাফা-রজার বনাম জকোভিচ-মারে!

যা দেখে ভারতীয় ক্রিকেটের সেরা আকর্ষণ আইপিএলের কথা মনে পড়ে যেতে পারে। আন্তর্জাতিক মঞ্চে বিরাট কোহালির সঙ্গে এ বি ডিভিলিয়ার্সের হাড্ডাহাড্ডি লড়াই থাকতে পারে। স্টিভ স্মিথের প্রতিপক্ষ হতে পারেন অজিঙ্ক রাহানে। আবার ডেভিড ওয়ার্নারের শত্রু হতে পারেন ভুবনেশ্বর কুমার। কিন্তু আইপিএলে এঁরা খেলেন একই টিমের হয়ে।

লেভার কাপও কি টেনিসের নতুন এক আকর্ষণ হয়ে উঠতে পারে? ম্যাকেনরো, বেকারদের সমর্থন পেয়ে গেলেও পাল্টা মতও রয়েছে যে, অনেক সেরা খেলোয়াড় এ বারে খেলেননি। প্রতিদ্বন্দ্বিতার মান নিয়েও সংশয় রয়েছে। রাফা-রজার ডাবলস জুটির চেয়ে তাঁদের দ্বৈরথ দেখতেই লোকে বেশি আগ্রহী থাকবে, সেই পাল্টা যুক্তিও রয়েছে। তাই এত তাড়াতাড়ি হয়তো জোর দিয়ে কিছু বলা যাবে না।

আবার ফেডেরার বলে দিয়েছেন, ‘‘কেরিয়ারের সেরা মুহূর্তগুলোতে যে রকম অনুভূতি হয়েছে, এই টুর্নামেন্ট জিতেও আমার সেরকমই মনে হচ্ছিল।’’ ৩৬ বছরের এক চ্যাম্পিয়ন। যাঁকে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় মানা হচ্ছে। ১৯টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। লেভার কাপ তাঁরই মস্তিষ্কপ্রসূত। ফেডেরার এমন শংসাপত্র দিয়ে দিচ্ছেন মানে কিংবদন্তি রড লেভারের নামে চালু হওয়া নতুন এই টুর্নামেন্ট তো সর্বোচ্চ স্বীকৃতি পেয়েই গেল!

যদিও লেভার কাপ এখনও শুধুই প্রদর্শনী ম্যাচ। এখানে জেতা-হারা সরকারি রেকর্ডে স্থান পাবে না। এটিপি পয়েন্ট্‌স যোগ হবে না। কিন্তু তারকাদের আকৃষ্ট করার মতো প্রচুর অর্থ এই টুর্নামেন্টে থাকছে। এবং, কে অস্বীকার করতে পারবে এই তথ্য যে, প্রাগে পাঁচটি সেশনের প্রত্যেকটি ‘সোল্ড আউট’ ছিল। সেই সাফল্য দেখে ইতিমধ্যেই ঘোষণা করে দেওয়া হয়েছে, সামনের বছর সেপ্টেম্বরে লেভার কাপ হবে শিকাগোতে।

ম্যাকেনরো বোধ হয় ঠিকই বলেছেন, ‘‘টেনিসের বিশেষ এক টুর্নামেন্ট যে এখানে চালু হল, সেটা না বুঝতে পারার জন্য আপনাকে বেশ ভাল রকম নির্বোধ হতে হবে!’’

কাপ কিসসা

• দু’টো দলের খেলা। ইউরোপ এবং অবশিষ্ট বিশ্ব দল।

• প্রত্যেক দলে ছ’জন করে খেলোয়াড়। দু’জন কিংবদন্তি থাকবেন ক্যাপ্টেন হিসেবে। ইউরোপের ক্যাপ্টেন ছিলেন বিয়র্ন বর্গ, বিশ্ব দলের জন ম্যাকেনরো।

• তিন দিন ধরে খেলা হবে। প্রত্যেক দিন তিনটি সিঙ্গলস, একটি ডাবলস।

• কোনও খেলোয়াড় দু’টির বেশি সিঙ্গলস খেলতে পারবেন না।

• ছ’জনের মধ্যে অন্তত চারজনকে ডাবলস খেলতেই হবে।

• সিঙ্গলস এবং ডাবলস দু’টোতেই বেস্ট অব থ্রি সেট্‌স। সেট ১-১ হলে তৃতীয় সেট হবে ১০ পয়েন্টের টাইব্রেকারের।

• শুক্রবারে প্রত্যেক ম্যাচ জেতার জন্য ১ পয়েন্ট, শনিবারে ২ পয়েন্ট, রবিবারে জিতলে ৩ পয়েন্ট।

• সব মিলিয়ে ২৪ পয়েন্ট। যে দল আগে ১৩ পয়েন্টে পৌঁছবে, তারাই জিতবে। ১২-১২ হয়ে গেলে আর নিষ্পত্তির জন্য একটি ম্যাচ হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE