• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওয়ান ডে সেরার গ্রহে রোহিতকে রাখছেন শ্রীকান্ত

Rohit Sharma
চর্চায়: দক্ষতা এবং মানসিক দৃঢ়তাই অস্ত্র রোহিতের। ফাইল চিত্র

ভারতীয় ওপেনার রোহিত শর্মার প্রশংসায় উচ্ছ্বসিত জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত। তাঁর মতে, ওয়ান ডে ওপেনারদের মধ্যে সর্বকালের অন্যতম সেরা হলেন রোহিত। কারণটা অবশ্যই তাঁর বড় রান করার ক্ষমতা।

একই দিনে প্রাক্তন অস্ট্রেলীয় তারকা মাইকেল হাসির গলাতেও শোনা গেল রোহিত-স্তুতি। বছর শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। হাসি জানিয়ে দিলেন, অস্ট্রেলিয়ার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে সেরা ক্রিকেট উপহার দেওয়ার ক্ষমতা রাখেন রোহিত। তিনি বলেছেন, “ওর যা অভিজ্ঞতা রয়েছে, তাতে অস্ট্রেলিয়ার উইকেট এবং পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে রোহিত অনায়াসে অস্ট্রেলীয় বোলারদের গতি এবং বাউন্সকে সামলে দিতে পারবে। সেটা নিয়ে আমার মনে কোনও দ্বিধা নেই।” হাসি আরও যোগ করেছেন, “অস্ট্রেলিয়ার মাটিতে বিশ্বের যে কোনও ব্যাটসম্যানকেই পরীক্ষার মুখে দাঁড়াতে হয়। তবে রোহিত প্রচুর ওয়ানডে ম্যাচ খেলেছে ওপেনার হিসেবে। তা ছাড়া সাম্প্রতিক সময়ে লাল বলেও ও সাফল্য পেয়েছে। সেটা রোহিতের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দেবে ওই সফরে।”

ওয়ান ডে ক্রিকেটে রোহিতের শতরানের সংখ্যা ২৯। যার মধ্যে ১১ বারই রোহিত করেছেন ১৪০-এর বেশি রান।  রয়েছে তিনটি দ্বিশত রানের ইনিংসও। খেলোয়াড় জীবনে শ্রীকান্ত নিজেও ছিলেন বিধ্বংসী ওপেনার। একটি টিভি চ্যানেলে ক্রিকেট সংক্রান্ত অনুষ্ঠানে তিনি জানান, সর্বকালের সেরা ওয়ান ডে ওপেনারদের তালিকায় তিন কিংবা পাঁচেই থাকবে রোহিতের নাম। শ্রীকান্তের কথায়, ‍‘‍‘আমার মতে, বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ওয়ান ডে ওপেনারদের দলে থাকবে রোহিত। ওর বড় গুণ হল, অবিশ্বাস্য সব শতরান কিংবা দ্বিশতরানের ইনিংস খেলা।’’

তিরাশির বিশ্বকাপজয়ী ভারতীয় দলের এই প্রাক্তন ওপেনার যোগ করেন, ‍‘‍‘কোনও ওয়ান ডে ম্যাচে দলের একজন ওপেনার যদি ১৫০, ১৮০, ২০০ বা তারও বেশি রান করে, তা হলে সেই দলের রান শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াতে পারে ভাবুন! এটাই রোহিতের খেলার বিশেষত্ব।’’

রোহিত এখনও পর্যন্ত ২২৪টি ওয়ান ডে ম্যাচে করেছেন ৯১১৫ রান। গড় ৪৯.২৭। শতরান ২৯। অর্ধশতরান ৪৩টি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের ২৬৪ রান এই মুহূর্তে বিশ্বরেকর্ড। ভারতের হয়ে ৩২টি টেস্ট ম্যাচে মুম্বইয়ের এই ক্রিকেটারের এ পর্যন্ত রান ২১৪১। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন