• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চোটে সফরই শেষ রোহিতের, সুযোগ মায়াঙ্ক ও গিলের সামনে

Rohit and GIll
চর্চায়: রোহিত (ডান দিকে) নেই। নজরে শুভমন। ফাইল চিত্র

মাঠে দুরন্ত ছন্দে থাকা ভারতীয় ক্রিকেট দল বারবার ধাক্কা খাচ্ছে মাঠের বাইরে। চোট-আঘাতের অভিশাপ কিছুতেই পিছু ছাড়ছে না বিরাট কোহালিদের। হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, শিখর ধওয়নের পরে এ বার চোট ছিটকে দিল রোহিত শর্মাকে। রবিবার সিরিজের শেষ টি-টোয়েন্টিতে পায়ের পেশিতে চোট পান রোহিত। সোমবার জানিয়ে দেওয়া হল, নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে এবং টেস্ট সিরিজে থাকছেন না এই ওপেনার।

এ দিন ভারতীয় বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘রোহিত নিউজ়িল্যান্ড সফর থেকে ছিটকে গিয়েছে। ওর চোটের অবস্থা খুব একটা ভাল লাগছে না। রোহিতের চোট পরীক্ষা করে দেখছে ফিজিয়ো। তবে নিউজ়িল্যান্ড সফরে আর রোহিতকে পাওয়া যাবে না।’’ রবিবার ৬০ রান করার পথে পায়ের পেশিতে চোট পান রোহিত। তার পরে মাঠ ছেড়ে উঠে যান। আর নামতে পারেননি। 

রোহিতের বিকল্প হিসেবে ওয়ান ডে দলে নেওয়া হচ্ছে মায়াঙ্ক আগরওয়ালকে। এর ফলে প্রথম একাদশের নিয়মিত দুই ওপেনারকে ছাড়াই নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে নামবে ভারত। ধওয়ন এবং রোহিত, দু’জনেই বাইরে চলে গেলেন। তিন ম্যাচের এই সিরিজ শুরু হচ্ছে বুধবার থেকে। সে ক্ষেত্রে রাহুলের সঙ্গে ওপেন করতে পারেন পৃথ্বী শ। তৃতীয় ওপেনার হিসেবে দলে থাকবেন মায়াঙ্ক।

আরও পড়ুন: হিটম্যানের চোখে সেরা নেতা ধোনিই

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দল এখনও জানানো হয়নি। তবে মুম্বইয়ে  এ দিন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, শুভমন গিলকেই রোহিতের বদলে টেস্ট দলে নেওয়া হবে। টেস্টে প্রথম এগারোয় মায়াঙ্কের সঙ্গে ওপেন করতে পারেন পৃথ্বী। নিউজ়িল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করা শুভমনকে টেস্ট দলে নেওয়াটা অবশ্য প্রত্যাশিত ছিলই। ঘরের মাঠে শেষ দুটো টেস্ট সিরিজে (দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের বিরুদ্ধে) রোহিত এবং মায়াঙ্কের পরে তৃতীয় ওপেনার হিসেবে পছন্দের তালিকায় ছিলেন শুভমনই। চলতি নিউজ়িল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৮৩ এবং দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২০৪ রান করে নিজের জায়গা পাকা করে ফেলেন কলকাতা নাইট রাইডার্সের ব্যাটসম্যান শুভমন।

আরও পড়ুন: মাহির ফেরা সহজ হবে না, ধারণা কপিলের

নির্বাচকেরা ইতিমধ্যেই নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দল বেছে নিয়েছেন। তবে সরকারি ভাবে এখনই টেস্ট দলের নাম ঘোষণা করা হচ্ছে না। বোর্ড সচিব জয় শাহের সবুজ সঙ্কেত না পেলে তা সরকারি ভাবে জানানো হবে না।  বোর্ড সচিব এখন উড়ে গিয়েছেন নিউজ়িল্যান্ডে।

গত এক বছর ধরে তিন ধরনের ক্রিকেটেই অসাধারণ খেলে চলেছেন রোহিত। টি-টোয়েন্টি এবং ওয়ান ডে ক্রিকেটে তো বটেই, টেস্টেও ওপেন করে অসাধারণ ডাবল সেঞ্চুরি করেছেন রোহিত। এই অবস্থায় তাঁর চোট পেয়ে ছিটকে যাওয়া কিন্তু ভারতীয় দলের সমস্যা বাড়িয়ে দিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন