Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘অস্ট্রেলিয়াতেও ঠিক রান পাবে রোহিত’, আশাবাদী কোচ

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে ভাল  যায়নি ‘হিটম্যান’-এর। সেখানে প্রথম দুই টেস্টের দুই ইনিংসে রোহিতের রান ছিল ১১, ১০, ১০ এবং ৪৭। বছরের শেষে এ বার অস্ট্রেলিয়ায় টেস্টে কী হবে?

ফের টেস্টে খেলার সুযোগ আসছে রোহিতের সামনে। ছবি: এএফপি।

ফের টেস্টে খেলার সুযোগ আসছে রোহিতের সামনে। ছবি: এএফপি।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
মুম্বই শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০৫:২৬
Share: Save:

চলতি মরসুমে ভারতীয় ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচে ব্যাটে রানের বন্যা বইছে তাঁর। ১৯টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তাঁর রান ১০৩০। যার মধ্যে রয়েছে পাঁচটি শতরান ও তিনটি অর্ধশতরানের ইনিংস। আর ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে সেই রোহিত শর্মার রান ৫৬০। যার মধ্যে দু’টি শতরান ও তিনটি অর্ধশতরান। কিন্তু অস্ট্রেলিয়ায় আসন্ন টেস্ট সিরিজে রোহিত শর্মার রান পাওয়ার সম্ভাবনা কতটা?

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে ভাল যায়নি ‘হিটম্যান’-এর। সেখানে প্রথম দুই টেস্টের দুই ইনিংসে রোহিতের রান ছিল ১১, ১০, ১০ এবং ৪৭। বছরের শেষে এ বার অস্ট্রেলিয়ায় টেস্টে কী হবে?

প্রশ্ন করলেই রোহিত শর্মার কোচ দীনেশ লাড বলছেন, ‘‘কীসের চিন্তা! অস্ট্রেলিয়ায় ঠিক রান পাবে রোহিত। ওকে বলে দিয়েছি, ফের টেস্টে খেলার সুযোগ আসছে। সেটা কাজে লাগাতেই হবে তোকে।’’

আরও পড়ুন
অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে পৃথ্বী-রাহুলকে ওপেনার হিসেবে দেখতে চাইছেন সহবাগ

মঙ্গলবার দুপুরে বোরিভালির স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুলে ছাত্রদের অনুশীলন করাচ্ছিলেন দীনেশ। সেখানে বসেই তিনি বললেন, ‘‘দীপাবলীর আগে ফোন করেছিল রোহিত। ওকে বলেছি, পুরনো অভিজ্ঞতা মন থেকে ঝেড়ে ফেল। তুই সোজা ব্যাটে খেলিস। ব্যাকফুটে সমস্যা নেই। অস্ট্রেলিয়ায় বল দ্রুত ব্যাটে আসবে। তোর সমস্যা কোথায়? এ বার তোকে ঠিক করতে হবে টাইমিং। তুই তো এই টাইমিংয়ের উপর খেলেই এতটা উঠে এসেছিস। রোহিত কথা দিয়েছে, এ বার মন দিয়েই টেস্টে বড় রান করে মুম্বই ফিরবে।’’

কিন্তু ক্রিকেটের এই প্রাথমিক পাঠেই লাল বলের ক্রিকেটে রোহিতকে ছন্দে ফেরানো যাবে? এ বার একটু বিরক্ত হন রোহিতের ‘লাড স্যার’। বলেন, ‘‘বাকি সব কিছু ঠিক করার জন্য, ভারতীয় টিম ম্যানেজমেন্ট রয়েছে। আমার কাজ ছাত্রকে তাঁর বেসিক আর শক্তির দিকটা মনে করিয়ে দেওয়া সেটাই করেছি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘রোহিতকে দিয়ে যে অস্ট্রেলিয়ায় এ বার টেস্ট ম্যাচ খেলানো যাবে, সেটা টিম ম্যানজেমেন্টও বুঝেছে। আর দায়িত্ব পেলে রোহিত কিন্তু একশো শতাংশ দেয়। সেটা নিশ্চয়ই অধিনায়কত্ব পাওয়ার পরে বুঝেছেন।’’

আরও পড়ুন
‘আশা করছি পরের ম্যাচে বাদ যাব না’

সত্তর দশকে রমাকান্ত আচরেকরের ছাত্র ছিলেন দীনেশ। যেখানে তাঁর সতীর্থ ছিলেন, চন্দ্রকান্ত পণ্ডিত, লালচন্দ রাজপুতরা। কিন্তু অর্থের অভাবে বেশি দূর এগোতে পারেননি। সেই খেদ মিটিয়েছেন কোচ হয়ে। বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুল থেকেই দিনেশ উপহার দিয়েছেন দুই ভারতীয় টেস্ট ক্রিকেটার রোহিত শর্মা ও শার্দূল ঠাকুরকে। তাঁর বড় ছেলে সিদ্ধেশও মুম্বই ইন্ডিয়ান্স দলের খেলোয়াড়। মুম্বইয়ের হয়ে রঞ্জিও খেলছেন।

ভারতীয় রেলের কর্মী মুম্বইকর এই কোচের বিশেষত্ব, তিনি ক্রিকেট খেলা শিখিয়ে কোনও অর্থ নেন না। কুড়ি বছর আগে বোরিভিলির এই স্কুলের কর্তৃপক্ষ তাঁকে দায়িত্ব দিয়েছিলেন ক্রিকেট দল তৈরি করার জন্য। সেখান থেকেই কোচ হিসেবে আত্মপ্রকাশ দীনেশ লাডের। স্কুলের মাঠে বসেই শোনাচ্ছিলেন রোহিত শর্মাকে তুলে আনার গল্প।

দীনেশ বলছিলেন, ‘‘অনূর্ধ্ব-১২ ক্রিকেটে প্রথম দেখি রোহিতকে আমাদের স্কুলের বিরুদ্ধে ব্যাট করতে। বিপক্ষ অধিনায়ক ছিল সে দিন ও। দারুণ বোলিং পরিবর্তন করে আমাদের সে দিন হারিয়ে দেয় রোহিত।’’ প্রিয় ছাত্র সম্পর্কে তিনি আরও বলেন, ‘‘ম্যাচের পরে রোহিত শর্মাকে আমাদের স্কুলে ভর্তি করার জন্য ওর কাকাকে বলি। কিন্তু এই স্কুলে ভর্তি করার জন্য, সেই সময় দশ হাজার টাকা অনুদান দিতে হত। মাসে ২৫০ টাকা বেতন। যা দেওয়ার সামর্থ্য ছিল না সে দিন রোহিতের পরিবারের। প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে অনুদান, বেতন সব মকুব করিয়ে রোহিতকে আমার স্কুলে নিয়ে আসি। স্কুলকে বলেছিলাম, আজ বেতন মকুব করুন। দশ বছরের মধ্যে এই ছেলে ভারতের হয়ে খেলবে। সপ্তম শ্রেণি থেকে নিজের হাতে গড়েছি রোহিতকে। আমার ছাত্র যখন কথা দিয়েছে অস্ট্রেলিয়ায় টেস্টে ভাল রান করবে, তা ও করে দেখাবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE