Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রোনাল্ডোই অধিনায়ক, পর্তুগাল দলে নেই রেনাতো

প্রাথমিক দলে অন্তত ছ’জনের সুযোগ না পাওয়া নিয়ে ফুটবল মহল বিস্মিত। তবে সবচেয়ে বড় বিস্ময় সোয়ানসি-র মিডফিল্ডার রেনাতো স্যাঞ্চেসের সুযোগ না পাওয়া।

মহড়া: বিশ্বকাপের আগে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। তাই রিয়াল মাদ্রিদের জার্সিতে চলছে অনুশীলন। মঙ্গলবার এই ছবি টুইট করলেন রোনাল্ডো।

মহড়া: বিশ্বকাপের আগে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। তাই রিয়াল মাদ্রিদের জার্সিতে চলছে অনুশীলন। মঙ্গলবার এই ছবি টুইট করলেন রোনাল্ডো।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মে ২০১৮ ০৪:৩২
Share: Save:

ব্রাজিলের মতো এখনই বিশ্বকাপে জন্য ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করল না পর্তুগাল। রাশিয়াতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোই যে দলকে নেতৃত্ব দেবেন তা নিশ্চিত। আপাতত অপেক্ষা, কোন ১২ জনকে শেষ পর্যন্ত পর্তুগাল ম্যানেজার ফের্নান্দো স্যান্টোস চূড়ান্ত দল থেকে বাদ দেন।

প্রাথমিক দলে অন্তত ছ’জনের সুযোগ না পাওয়া নিয়ে ফুটবল মহল বিস্মিত। তবে সবচেয়ে বড় বিস্ময় সোয়ানসি-র মিডফিল্ডার রেনাতো স্যাঞ্চেসের সুযোগ না পাওয়া। এক বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরা হওয়া পর্তুগাল দলে অবশ্য খারাপ ফর্মে থাকা বার্সেলোনার আন্দ্রে গোমেজকে রাখা হয়েছে। ৩৫ জনের দলে আছেন ম্যাঞ্চেস্টার সিটির বার্নার্দো সিলভা। স্যান্টোস ভরসা রেখেছেন ভ্যালেন্সিয়ার একুশ বছরের স্ট্রাইকার গনসালো গ্যায়দেসের উপরও। প্যারিস সাঁ জারমাঁ থেকে লোন-এ তাঁকে নিয়েছে স্পেনের ক্লাবটি। শোনা যাচ্ছে, বিশ্বকাপের সময় রোনাল্ডোর পাশে তাঁকেই নাকি খেলতে দেখা যাবে।

জোসে মোরিনহো সম্প্রতি মন্তব্য করেছিলেন যে রাশিয়াতে এ বার পর্তুগালের সাফল্য নির্ভর করছে রোনাল্ডোর উপরই। বলেছিলেন, ‘‘মেসি (লিয়োনেল) ছাড়া যেমন আর্জেন্তিনার কোনও আশা নেই, তেমনই রোনাল্ডোর ব্যাপারটা। পর্তুগালের হয়ে ও-ই একমাত্র অসম্ভবকে সম্ভব করতে পারে।’’

এদিকে আর্সেনালের বিদায়ী ম্যানেজার আর্সেন ওয়েঙ্গার স্বীকার করলেন, তাঁর কোচিং জীবনের সবচয়ে বড় ভুল রোনাল্ডোকে আর্সেনাল দলে না নেওয়া। রাশিয়া বিশ্বকাপ নিয়ে আলোচনা করতে বসে পর্তুগিজ মহাতারকা সম্পর্কে তাঁর মন্তব্য, ‘‘আর একটু হলেই ইংলিশ প্রিমিয়ার লিগে আমরাই রোনাল্ডোকে প্রথম হাজির করতে পারতাম। কিন্তু একটুর জন্য সেটা হয়ে ওঠেনি। আমি নিশ্চিত রোনাল্ডো খেললে আর্সেনালের ইতিহাসটাই অন্য রকম হয়ে যেত। তাই ওকে সে বার না নেওয়ার আফসোস আমার কোনওদিন যাবে না।’’ ওয়েঙ্গার বলেছেন ২০০৩ সালের কথা। আর্সেনাল সরে দাঁড়ানোয় সে বারই রোনাল্ডোকে স্পোর্টিং লিসবন থেকে ভারতীয় মুদ্রায় প্রায় ৮৪ কোটি টাকায় কিনে নেয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। বাকিটা তো ইতিহাস!

বাদ পড়ছেন হার্ট: ইংল্যান্ড তাদের বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করবে বুধবার। তবে দল ঘোষণার আগেই দু’জন ইংরেজ ফুটবলার অন্তত জেনে গেলেন যে তাঁদের রাশিয়া যাওয়া হচ্ছে না। ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট নিজেই ফোন করে তাঁদের খারাপ খবরটা জানিয়ে দিলেন।

দু’জনের একজন অভিজ্ঞ গোলরক্ষক জো হার্ট। অন্যজন মিডফিল্ডার জ্যাক উইলশেয়ার। ৩১ বছরের হার্ট দেশের হয়ে ৭৫টি ম্যাচ খেলেছেন। এ’মরসুমে ম্যাঞ্চেস্টার সিটি থেকে তাঁকে লোন-এ নিয়েছিল ওয়েস্ট হ্যাম। মরসুমে প্রায় চল্লিশটির মতো গোল হজম করার খেসারত দিতে হচ্ছে তাঁকে। আর উইলশেয়ার চোটের জন্য নিয়মিত খেলতেই পারেননি আর্সেনালে। তাই তাঁকে নেওয়ার ঝুঁকিও নিচ্ছেন না সাউথগেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE