Advertisement
২৫ এপ্রিল ২০২৪

দু’মাস পরে কোর্টে ফিরে সাইনার জয়

চোটের জন্য ভারতীয় তারকা শেষ মুহূর্তে নাম তুলে নিয়েছিলেন ইন্দোনেশিয়া ওপেন থেকে। খেলেননি জাপান ওপেনেও।

প্রত্যাবর্তন: তাইল্যান্ড ওপেনে সহজ জয় সাইনার। ফাইল চিত্র

প্রত্যাবর্তন: তাইল্যান্ড ওপেনে সহজ জয় সাইনার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ০৪:১৫
Share: Save:

প্রায় দু’মাস পরে কোর্টে ফিরলেও তাইল্যান্ড ওপেনের প্রথম রাউন্ডে প্রত্যাশিত ছন্দেই পাওয়া গেল সাইনা নেহওয়ালকে। বুধবার ব্যাঙ্ককে স্থানীয় মেয়ে ফিত্তায়াপরন তাইওয়ানের বিরুদ্ধে সাইনা জিতলেন স্ট্রেট গেমে। ফল সাইনার পক্ষে ২১-১৭, ২১-১৯।

চোটের জন্য ভারতীয় তারকা শেষ মুহূর্তে নাম তুলে নিয়েছিলেন ইন্দোনেশিয়া ওপেন থেকে। খেলেননি জাপান ওপেনেও। এই টুর্নামেন্টে সপ্তম বাছাই সাইনা এ বার দ্বিতীয় রাউন্ডে খেলবেন জাপানের সায়াকা তাকাহাসি ও ইন্দোনেশিয়ার রাসেল হারতোয়ান ম্যাচের বিজয়ীর সঙ্গে। ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালিস্ট ও জাপান ওপেনের কোয়ার্টার ফাইনালিস্ট পি ভি সিন্ধু এই টুর্নামেন্টে খেলছেন না। দুটি প্রতিযোগিতাতেই তিনি জাপানের আকানে ইয়ামাগুচির কাছে পরাজিত হয়েছিলেন।

সাইনার মতোই ব্যাঙ্ককে জয় দিয়ে শুরু করেছেন পুরুষ বিভাগে ভারতীয় তারকা কিদম্বি শ্রীকান্ত। তাঁরই মতো প্রথম রাউন্ডের বাধা টপকেছেন এইচ এস প্রণয়, পারুপল্লি কাশ্যপ এবং শুভঙ্কর দে। পঞ্চম বাছাই শ্রীকান্তের জয় অবশ্য সহজে আসেনি। তাঁকে প্রথম রাউন্ডের ম্যাচ বার করতে এক ঘণ্টা সাত মিনিট ধরে রীতিমতো লড়াই করতে হয়েছে। যোগ্যতা অর্জন করা চিনা প্রতিপক্ষ রেং পেং বো-কে ভারতীয় তারকা হারান একটি গেম খুইয়ে। শ্রীকান্তের পক্ষে ফল ২১-১৩, ১৭-২১, ২১-১৯। দ্বিতীয় রাউন্ডে শ্রীকান্তকে খেলতে হবে তাইল্যান্ডের খোসিত ফেতপ্রাদাবের বিরুদ্ধে। এ দিন প্রণয় হারিয়েছেন হংকংয়ের ওং উইং কি ভিনসেন্টনকে ২১-১৬, ২২-২০ ফলে। আর কাশ্যপ প্রথম গেম হারার পরে শেষ পর্যন্ত ম্যাচ বার করেন ১৮-২১, ২১-৮, ২১-১৪ ফলে। সাইনার স্বামী কাশ্যপের খেলা ছিল ইসরাইলের মিশা জ়িবারম্যানের সঙ্গে। কাশ্যপ এবং প্রণয়— দু’জনেরই দ্বিতীয় রাউন্ডের লড়াই বেশ কঠিন। প্রণয়ের সামনে টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই জাপানের কেন্তা নিশিমোতো। আর কাশ্যপকে খেলতে হবে তৃতীয় বাছাই চিনের চৌ তিয়েন চেনের বিরুদ্ধে। সব চেয়ে ভাগ্যবান শুভঙ্কর দে। প্রথম রাউন্ডে তিনি শীর্ষ বাছাই এবং বিশ্বের এক নম্বর খেলোয়াড় কেন্তো মোমোতোর বিরুদ্ধে ওয়াকওভার পেয়ে যান।

ভারতীয়দের এত সাফল্যের মধ্যে দিনের সব চেয়ে উল্লেখযোগ্য ঘটনা ভারতের মিক্সড ডাবলস জুটি সাত্ত্বিকসাইরাজ রানিকরেড্ডি ও অশ্বিনী পোনাপ্পার জয়। ভারতীয় জুটি চমকে দিয়েছে অলিম্পিক্সে রুপোজয়ী চ্যান পেং সুন এবং গোহ লিউ ইংকে হারিয়ে। এই মালয়েশীয় জুটির সঙ্গে ভারতীয়দের ম্যাচ গড়ায় ১ ঘণ্টা ২ মিনিট। অশ্বিনীদের বিশ্ব র‌্যাঙ্কিং ২৩। সেখানে মালয়েশীয় জুটি বিশ্বের পঞ্চম। অশ্বিনীরা তাঁদের খেলোয়াড় জীবনে এত বড় জয় পেলেন এই নিয়ে দ্বিতীয় বার। এই জুটির বিরুদ্ধেই তাঁরা গত বছর গোল্ড কোস্ট কমওয়েলথ গেমসে জয় পেয়েছিলেন। ভারতীয় জুটি দ্বিতীয় রাউন্ডে খেলবে ইন্দোনেশিয়ার আলপিয়ান একো প্রাসেতিয়া ও মারশেইলাইা ইসলামি জুটির বিরুদ্ধে।

এ দিন মিক্সড ডাবলসে অন্য ভারতীয় জুটি প্রণব জেরি চোপড়া এবং এন সিক্কি রেড্ডিও জয় পেয়েছেন। তাঁরা জাপানের কোহেই গোন্ডো-আয়ানে কুরিহারা জুটিকে ২১-১৬, ২১-১৩ ফলে হারান। দ্বিতীয় রাউন্ডে প্রণবদের লড়াই টুর্নামেন্টের অষ্টম বাছাই হংকংয়ের তাং চুন মান ও সে ইং সুয়েত জুটির বিরুদ্ধে। ভারতীয়দের জন্য ব্যাঙ্ককে বুধবার খারাপ খবর একটাই। মহিলা বিভাগে ভারতের সাই উত্তেজিথা রাও চুকলার হার। তাঁকে হারিয়েছেন চিনের চেন জিয়াও জিন। সাই হারেন ১৭-২১, ৭-২১। ফল দেখেই বোঝা যাচ্ছে দ্বিতীয় গেমে ভারতীয় মেয়ে কোনও প্রতিরোধই গড়তে পারেননি। পুরুষ সিঙ্গলসের প্রথম রাউন্ড থেকে ছিটকে গিয়েছেন সৌরভ বর্মা। মাত্র ৬৪ মিনিটের মধ্যে তিনি সাত নম্বর বাছাই, জাপানের কানতা সুনেয়েমার কাছে হেরে গিয়েছেন ২১-২৩, ২১-১৯, ৫-২১ ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Badminton Thailand Open Saina Nehwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE