Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pat Cummins

মুখ খুললেন কামিন্স, আগ্রাসন কমিয়েছিল বল-বিকৃতি বিতর্ক

 কোহালির উদ্দেশে মাইকেল ক্লাকের্র করা কটাক্ষের জবাবে অধিনায়ক টিম পেনের পরে এ ভাবেই মুখ খুলেছেন তারকা অস্ট্রেলীয় পেসার।

সরব: ক্লার্কের অভিযোগ ওড়ালেন প্যাট কামিন্সও। ফাইল চিত্র

সরব: ক্লার্কের অভিযোগ ওড়ালেন প্যাট কামিন্সও। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৪:৪২
Share: Save:

ভারতের বিরুদ্ধে ২০১৮-’১৯ টেস্ট সিরিজে ভারতীয় অধিনায়ক বিরাট কোহালিকে বল করার সময় আইপিএল চুক্তির কথা তাঁর মাথায় ছিল না। তার কয়েক মাস আগেই ঘটেছিল কুখ্যাত বল বিকৃতি কাণ্ড। তাই সেই সময়ে অস্ট্রেলীয় খেলোয়াড়দের ভাবমূর্তি নিয়ে সে দেশের মানুষের মনোভাবের প্রভাব পড়েছিল তাঁদের উপরে। বলে দিলেন তারকা অস্ট্রেলীয় পেসার প্যাট কামিন্স।

কোহালির উদ্দেশে মাইকেল ক্লাকের্র করা কটাক্ষের জবাবে অধিনায়ক টিম পেনের পরে এ ভাবেই মুখ খুলেছেন তারকা অস্ট্রেলীয় পেসার। যাঁকে গত ডিসেম্বরে নিলামে ১৫.৫ কোটি টাকায় দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ক্লার্ক অভিযোগ করেছিলেন, আইপিএলে মোটা টাকা চুক্তি পাওয়ার মোহেই কোহালিকে অস্ট্রেলীয় ক্রিকেটারেরা স্লেজ করতে ভুলে গিয়েছে। কামিন্স ইংল্যান্ডের সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘আমার মনে হয়, ভারতের বিরুদ্ধে সেই সিরিজের ছ’মাস আগে থেকেই দেশের সংবাদমাধ্যম এবং সবাই অস্ট্রেলীয় ক্রিকেটারেরা মাঠে কী রকম মনোভাব নিয়ে নামবে তার পরিষ্কার ইঙ্গিত দিয়েছিল। সেটা হল, মাঠে কম আগ্রাসন দেখানো।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘মাঠে বন্ধুত্ব তৈরি করা বা হারানোর থেকেও সেই সময় এটাই বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল।’’ সেই সিরিজে কোহালির অধিনায়কত্বে অস্ট্রেলিয়াকে ২-১ হারিয়েছিল ভারত।

এর আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেনও উড়িয়ে দিয়েছিলেন ক্লার্কের অভিযোগ। তিনি বলেছিলেন, ‘‘আমার কখনও দেখে মনে হয়নি বিরাটের উপরে আমাদের ছেলেরা নরমসরম মনোভাব দেখিয়েছে বলে। ভিত্তিহীন কথাবার্তা।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘বিরাটের প্রতি আমরা বেশি আগ্রাসন দেখাইনি কারণ আমাদের মনে হয়েছিল ওকে রাগিয়ে দিলেই সব চেয়ে ভাল খেলে।’’

চলতি বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় ফের সফর করার কথা ভারতের। যেখানে তাদের বিরুদ্ধে চারটি টেস্ট খেলার কথা বিরাট কোহালির দলের। কিন্তু করোনাভাইরাসের জন্য সেই সিরিজের ভবিষৎ কী এখনই বলা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE