Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দেওধরে নজরে রাহানে-অশ্বিন

টেস্টে সফল অভিষেকের পরে পৃথ্বী শ-কে নিয়ে আগ্রহ তৈরি হয়েছে যে, তিনি একদিনের ম্যাচেও সফল হতে পারেন কি না। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ককে দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাচ্ছে মঙ্গলবার থেকে শুরু দেওধর ট্রফিতে। 

মহড়া: অশ্বিন-রাহানের ওয়ান ডে দলে ফেরার পরীক্ষা দেওধরে। ফাইল চিত্র

মহড়া: অশ্বিন-রাহানের ওয়ান ডে দলে ফেরার পরীক্ষা দেওধরে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ০৩:৪৯
Share: Save:

টেস্টে সফল অভিষেকের পরে পৃথ্বী শ-কে নিয়ে আগ্রহ তৈরি হয়েছে যে, তিনি একদিনের ম্যাচেও সফল হতে পারেন কি না। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ককে দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাচ্ছে মঙ্গলবার থেকে শুরু দেওধর ট্রফিতে।

রাজধানীতে এই ওয়ান ডে ঘরোয়া প্রতিযোগিতায় পৃথ্বীর মতো তরুণ ছাড়াও নজর থাকবে দুই অভিজ্ঞ ক্রিকেটারের উপর— অজিঙ্ক রাহানে এবং আর অশ্বিন। বিশ্বকাপের আগে আর সতেরোটি ওয়ান ডে পড়ে আছে বিরাট কোহালির ভারতের হাতে। বেশির ভাগ জায়গা ভর্তি হয়ে গিয়েছে। দু’থেকে তিনটি স্পটের জন্যই শুধু লড়াই হতে পারে। সেই দু’তিনটি স্পটে কাউকে আনা যেতে পারে কি না, সেটাই দেওধর ট্রফির আকর্ষণ হতে চলেছে।

দু’টো প্রশ্নের উত্তর জাতীয় নির্বাচকেরা নিশ্চয়ই পেতে চাইবেন। রাহানে এবং অশ্বিনের জন্য আর কোনও ভাবে দরজা খোলা আছে কি না। রাহানেকে অতীতে ওপেনিং এবং মিডল অর্ডার দুই জায়গাতেই খেলানো হয়েছে। কিন্তু পাকাপাকি ভাবে দলে স্থান করতে পারেননি। এই মুহূর্তে রাহানে কিছুটা পিছিয়ে পড়লেও নির্বাচকদের মাথায় থাকবে চার নম্বরে উপযুক্ত ব্যাটসম্যানকে খুঁজে নেওয়ার বিষয়টি। অধিনায়ক কোহালি গুয়াহাটিতে নামার আগে বলেছেন, অম্বাতি রায়ডু চার নম্বর জায়গার জন্য এগিয়ে। কিন্তু দেওধরে রাহানে ভাল কিছু করে রাখতে পারলে তিনি ফের দৌড়ে ফিরে আসবেন না, কে বলতে পারে!

অন্য সিনিয়র অশ্বিনকে যদিও বিশ্বকাপের দলে ঢুকতে হলে অভাবনীয় কিছু করে দেখাতে হবে। তাঁর স্পিন-সতীর্থ রবীন্দ্র জাডেজা একদিনের ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটালেও অশ্বিন টিম ম্যানেজমেন্টের ভাবনায় আছেন বলে খবর নেই। ২০১৭-র জুলাইয়ের পরে ভারতের হয়ে আর ওয়ান ডে খেলেননি অফস্পিনার। আইপিএলে লেগস্পিনের মতো নতুন অস্ত্র যোগ করে নির্বাচক এবং দলের আস্থা পুনরায় অর্জন করতে চেয়েছেন। তাতেও লাভ হয়নি। ওয়ান ডে-র দরজা এখনও খোলেনি টেস্টে দেশের এক নম্বর স্পিনারের জন্য। খুব নাটকীয় কোনও পরিবর্তন না ঘটলে বা প্রধান স্পিনাররা চোট-আঘাত না পেয়ে গেলে, মনে হয় না আটকে থাকা ওয়ান ডে দরজা আর তাঁর সামনে খুলবে বলে। প্রায় নিশ্চিতই হয়ে গিয়েছে যে, প্রধান দুই স্পিনার হবেন কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল। সঙ্গে স্পিনার-অলরাউন্ডার হিসেবে থাকবেন রবীন্দ্র জাডেজা।

ভারত ‘এ’ দলে অশ্বিনের অধিনায়ক দীনেশ কার্তিকের জন্যও অন্তিম পরীক্ষা হিসেবে হাজির হচ্ছে দেওধর ট্রফি। কার্তিককে চার নম্বরে শুধু ব্যাটসম্যান হিসেবে ভাবা হচ্ছিল। শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির ফাইনালে দুর্দান্ত জিতিয়ে তিনি ভাল ভাবেই দৌড়ে ঢুকে পড়েছিলেন। কিন্তু সেই ফাইনালের পর থেকে আর দারুণ কিছু করতে পারেননি কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজে তাঁর জায়গায় ঋষভ পন্থকে নেওয়া হয়েছে। টেস্টে ব্যাট হাতে সফল ঋষভকে সরিয়ে ফের কার্তিক বিশ্বকাপ দলে ঢুকবেন, এমন আশা তাঁর কলকাতার ভক্তরাও সম্ভবত করছেন না। তবু দৌড়ে থাকতে গেলে দেওধরে ভাল করতেই হবে তাঁকে। ভারত ‘এ’ দলেই রয়েছেন পৃথ্বী এবং করুণ নায়ার। ইংল্যান্ড সফরে সুযোগ না পেয়ে করুণকে বাদ দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন নির্বাচকেরা এবং টিম ম্যানেজমেন্ট। করুণ সেই বিতর্কের হাওয়া বাড়িয়ে তুলতে পারেন দেওধরে ভাল পারফরম্যান্স করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE