Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports

ভারতের সাফল্যে প্রাক্তনরা কে কী বললেন

রুপিন্দর, আফানদের লড়াইয়ে ভারতীয় হকি আবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে। এটাই বা কম কিসে? নতুন করে স্বপ্ন দেখছে ভারতের হকি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৬ ২২:১৭
Share: Save:

পাকিস্তানকে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে দেশকে সেরা উপহার দিয়েছে ভারতীয় হকি দল। ভারতীয় হকির এই সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত প্রাক্তন হকি তারকারা। রুপিন্দর, আফানদের লড়াইয়ে ভারতীয় হকি আবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে। এটাই বা কম কিসে? নতুন করে স্বপ্ন দেখছে ভারতের হকি। এক সময় সাফল্যের শীর্ষে থাকা ভারতীয় হকির অবস্থান প্রাচয় তলানিতে এসে ঠেকেছিল। অলিম্পিক্সে পদক তো আসেইনি দীর্ঘদিন, ভদ্রস্থ জায়গায়ও শেষ করতে পারেনি। এমন কী এক বছর অলিম্পিক্সের যোগ্যতাই অর্জন করতে পারেনি ভারত। এমন অবস্থায় এই জয় ভারতের জন্য অক্সিজেন।

এক নজরে দেখে নেওয়া যাক কে কী বললেন ভারতের জয় নিয়ে...

ধনরাজ পিল্লাই: আমাদের অস্ট্রেলিয়া, জার্মানি ও নেদারল্যান্ডসের মতো দলের বিরুদ্ধে ভাল খেলতে হবে। এই তালিকায় বেলজিয়ামও থাকবে। যাদের কাছে রিওর কোয়ার্টার ফাইনালে হেরেছিল ভারত। আমার প্লেয়ারদের কাছে অনুরোধ একটা সহজ বিষয় যাতে ওরা মাথায় রাখে, দিনের শেষে এটা একটা টিম গেম। এটা বিষয় নয় গোল কে করল রমনদীপ না নিক্কিন।

গুরবক্স সিংহ: আমাদের পরের লক্ষ্য হওয়া উচিত বিশ্বকাপ। একবছর পর চ্যাম্পিয়ন্স ট্রফি থাকবে না। হবে ওয়ার্ল্ড লিগ। আমরা এশিয়ায় সেরা কিন্তু এ বার বিশ্বে সেরা হওয়ার পালা। আমরা ১৯৭৫ এ বিশ্বকাপ জিতেছিলাম। এর পর তেমনভাবে আর সেরাটা দিতে পারেনি ভারত। ফরোয়ার্ড লাইনকে আরও উন্নতি করতে হবে। ফিল্ড গোলের সংখ্যা বাড়াতে হবে। যদিও এ বার ফিল্ড গোল ছিল বেশি। তবে ওপেন প্লে থেকে আরও বেশি ফিল্ড গোল করতে হবে।

তবে আমরা শেষের দিকে গোল হজম করিনি এটা ভাল দিক। আমি সব সময়ই বলি গোল হজম করা চিন্তার। সঙ্গে ফিটনেসের উপরও অনেকবেশি কাজ করতে হবে ভারতীয় দলকে।

দীপক ঠাকুর: প্লেয়ারদের সঠিক ব্যবহার হয়নি। এই দলের অনেক ভাল প্লেয়ার রয়েছে। যাঁরা এক একটি বিভাগে ভাল খেলে। আমরা যখন খেলতাম তখন আমি বা গগন অজিত সিংহর মধ্যে সেটা ছিল না।

জগবীর সিংহ: অসংখ্য শুভেচ্ছা হকি ইন্ডিয়াকে। এই আত্মবিশ্বাস প্রশংসার যোগ্য। সঙ্গে প্রতিপক্ষকে দমিয়ে রাখা। এই মাঝের ফাঁকটা ঘুঁচিয়ে দেবে এই ভারতীয় হকি দল। সঙ্গে অন্যান্য দেশের সঙ্গের পার্থক্যও মিটে যাবে খুব দ্রুত।

নারিন্দর বাত্রা: আগামী ১২ নভেম্বর আন্তর্জাতিক হকি ফেডারেশনের সভাপতি নির্বাচনে অংশ নিতে যাচ্ছি তার আগে এই জয় দেশের জন্য ভাল। সব কিছুর পর হকি ইন্ডিয়া ও ভারত সরকার যে ভাবে প্লেয়ারদের সমর্থন করে সেটা চালিয়ে যাবে। জুনিয়র দলও ভ্যালেন্সিয়ায় দারুণ খেলেছে। এ বার তাদের লক্ষ্য জুনিয়ার বিশ্বকাপ। যেটা লখনউতে হবে।

আরও পড়ুন: লাড্ডুর বদলে পাকিস্তানকে ৩ গোলে দিওয়ালি ‘উপহার’ ভারতীয় হকির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE