Advertisement
১৭ এপ্রিল ২০২৪

সার্ভিসে গতি বাড়াতে গিয়ে ডুবল সেরিনা

আহ! কী ফাইনাল। আর কী অসাধারণ জয় অ্যাঞ্জেলিক কের্বারের! আমি এই লেখার সময়েও জার্মান টুপি মাথায় দিয়ে রয়েছি। এবং প্রচণ্ড উল্লসিত লাগছে এই ভেবে যে, শতাব্দীর গাঁটও টপকানো গেল তা হলে!

বরিস বেকার
শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৬ ০৩:২২
Share: Save:

আহ! কী ফাইনাল। আর কী অসাধারণ জয় অ্যাঞ্জেলিক কের্বারের! আমি এই লেখার সময়েও জার্মান টুপি মাথায় দিয়ে রয়েছি। এবং প্রচণ্ড উল্লসিত লাগছে এই ভেবে যে, শতাব্দীর গাঁটও টপকানো গেল তা হলে! শনিবারের আগে পর্যন্ত এই শতকে কোনও জার্মান গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেনি। স্টেফি গ্রাফ জমানা আর আপনাদের এই অধমের পর (যার হাফডজন গ্র্যান্ড স্ল্যাম আছে) টেনিস মানচিত্রে আবার জার্মানির সসম্মান জায়গা হল। তার চেয়েও বড় কথা, এই মুহূর্তে আমার দেশ থেকে অ্যাঞ্জির চেয়ে ভাল, মিষ্টি ও পছন্দের চ্যাম্পিয়নের মুখ ভাবতে পারছি না। পেশাদার ট্যুরে সমসাময়িকদের কাছে ও দারুণ প্রিয়। সেটা এ দিন অস্ট্রেলীয় ওপেন ফাইনালে অ্যাঞ্জি ৬-৪, ৩-৬, ৬-৪ জেতার পর ওর মহাপ্রতিপক্ষ সেরিনা উইলিয়ামসের পর্যন্ত ওকে কোর্টেই আন্তরিক অভিনন্দন জানানোতে দিনের আলোর মতো পরিষ্কার।

সেরিনা এ দিনের মতো প্রতিপক্ষের দিক থেকে আক্রমনাত্মক স্ট্র্যাটেজি আর জোরাল সার্ভ রিটার্ন হয়তো দেখেনি। যার জন্য সেরিনা নিজের সার্ভিসে বাড়তি পেস যোগ করতে চাইছিল আর তাতেই নিজের ছন্দ খুইয়ে বসল। যে ব্যাপারটা অ্যাঞ্জি খুব তাড়াতাড়ি ধরে ফেলল যেমন, তেমনই আগাগোড়া নিজের মাথা ঠান্ডা রাখতে পেরেছে এমন হাইভোল্টেজ ফাইনালেও। বিশেষ করে চূড়ান্ত সেটে ওকে যখন সেরিনা ব্রেক করেছিল। কিন্তু অ্যাঞ্জি লড়াই না ছেড়ে, নিজের পরের গেমে সলিড সার্ভ করে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ— সেরিনার সার্ভ দুর্দান্ত রিটার্ন করে ঐতিহাসিক মেজর জিতে নিল।

আজ ছেলেদের ফাইনালে অবশ্য নিশ্চিত ভাবে প্রচণ্ড কঠিন লড়াই অপেক্ষা করছে। জকোভিচ আর অ্যান্ডি মারের লড়াই মানে যেন ম্যারাথন পাঁচ সেটের মরণপণ বেসলাইন টেনিস, দাঁতমুখ কামড়ে কাউন্টার পাঞ্চিং। যদিও দু’জনেই নেটের সামনেও খেলায় উন্নতি করেছে। সার্ভিসও করছে আগের চেয়ে বেশি পেসে। তবে ওদের দু’জনেরই খেলার স্টাইল এক। অনেক ভাবেই যেন একে অন্যের আয়না। বয়সের তফাতও মাত্র এক বছরের আর সেই জুনিয়র লেভেল থেকে একে অন্যের বিরুদ্ধে খেলে আসছে। যে জন্য মারের সেমিফাইনালে রাওনিচকে হারাতে প্রচণ্ড সমস্যা হয়েছে, পাশাপাশি ফেডেরারের বিরুদ্ধে জকোভিচকে আমি সে দিনের মতো ভাল কখনও খেলতে দেখিনি— এগুলোর বিশেষ গুরুত্ব নেই আর এখন। রবিবারের ফাইনালকে আমি বরং দুই সুপারফিট অ্যাথলিটের টেনিস-যুদ্ধ হিসেবে দেখছি। জকোভিচ অবশ্য রিল্যাক্সড আছে, শনিবার ট্রেনিংও করল হাল্কা। অন্য দিকে, মারের ফেব্রুয়ারির মাঝামাঝি বাবা হওয়ার কথা। কিন্তু বাচ্চা তো যে কোনও সময়ই হতে পারে। টিম নোভাক তাই কিছু মনে করবে না যদি সামনের কয়েক ঘণ্টার ভেতর মারে বাবা হয়! এটা অবশ্য রসিকতা করে লিখলাম নিজেও হালকা থাকতে। (গেমপ্ল্যান)

আজ অস্ট্রেলীয় ওপেনে পুরুষদের ফাইনাল

জকোভিচ বনাম মারে। সোনি-ইএসপিএনে দুপুর দুটোয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

serena kerber australian open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE