Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সেরিনার সামনে এ বার ভিনাস

ইন্ডিয়ান ওয়েলসে সেরিনা বনাম ভিনাস মুখোমুখি হয়েছিলেন ২০০১ সালের সেমিফাইনালে। যেখানে ভিনাস ওয়াকওভার দিয়ে দেন সেরিনাকে। তখন অভিযোগ উঠেছিল, এই স্ট্র্যাটেজির পিছনে রয়েছেন উইলিয়ামস বোনেদের বাবা রিচার্ড।

প্রত্যাবর্তনে অপ্রতিরোধ্য সেরিনা। ইন্ডিয়ান ওয়েলসে। ছবি: টুইটার

প্রত্যাবর্তনে অপ্রতিরোধ্য সেরিনা। ইন্ডিয়ান ওয়েলসে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ মার্চ ২০১৮ ০৩:৫৯
Share: Save:

টেনিস কোর্টে তাঁর প্রত্যাবর্তন ঘটেছে চলতি ইন্ডিয়ান ওয়েলসে। আর তিন নম্বর ম্যাচেই সেরিনা উইলিয়ামস সামনে পাচ্ছেন তাঁর দিদি ভিনাস উইলিয়ামসকে।

শনিবার রাতে দ্বিতীয় রাউন্ডে কিকি বের্টেন্সকে ৭-৬, ৭-৫ হারিয়ে তৃতীয় রাউন্ডে ওঠেন সেরিনা। অন্য দিকে বিশ্বের ৩৫ নম্বর সোরানা সিরস্টি-কে ৬-৩, ৬-৪ হারিয়ে উঠে এসেছেন ভিনাস।

মা হওয়ার পরে এই প্রথম কোর্টে ফিরলেন সেরিনা। আর টুর্নামেন্টের শুরুর দিকেই দুই বোনের লড়াই। কী রকম লাগছে ব্যাপারটা? সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেরিনা বলেছেন, ‘‘কেন যে আর কেউ আমার সামনে পড়ল না। আমি আর অন্য যে কোনও প্রতিদ্বন্দীর বিরুদ্ধে খেলতে তৈরি ছিলাম। কিন্তু সেটা হল না। সামনে ভিনাসই পড়ল। যার মানে হল তৃতীয় রাউন্ড থেকে আমাদের দু’জনের কেউ এক জন ছিটকে যাবে।’’ এর আগে ভিনাস বনাম সেরিনার ২৮টি ম্যাচ হয়েছিল। যার মধ্যে সেরিনা জিতেছিলেন ১৭টি। শেষ ম্যাচ ২০১৭ অস্ট্রেলিয়ান ওপেন ফাইনাল। যেখানে ৬-৪, ৬-৪ ফলে ভিনাসকে হারিয়েছিলেন সেরিনা। আর এ বার প্রত্যাবর্তনের পথেই দিদিকে পেয়ে যাচ্ছেন তিনি। কী রকম লাগছে এই সেরিনাকে? যিনি মা হওয়ার পরে আবার কোর্টে ফিরলেন। এই কিংবদন্তি টেনিস খেলোয়াড়কে যিনি সব চেয়ে ভাল করে চেনেন, সেই ভিনাস তাঁর বোন সম্পর্কে বলছেন, ‘‘দুর্দান্ত লাগছে সেরিনাকে। দেখে মনে হচ্ছে না, এত দিন কোর্টের বাইরে ছিল। অসাধারণ কামব্যাক।’’

কোনও টুর্নামেন্টের এত আগে দু’জনে মুখোমুখি হয়েছিলেন কুড়ি বছর আগে। এই টুর্নামেন্টে অবাছাই হিসেবে খেলছেন সেরিনা। তিনি পরিষ্কার বলছেন, শুরুর দিকে দিদির সামনে না পড়লেই সব চেয়ে ভাল হতো। ‘‘দেখুন, ভিনাসের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনালে খেলাটা এক রকম আর তৃতীয় রাউন্ডে খেলাটা আর এক রকম। দু’টোর মধ্যে আকাশ পাতাল তফাত। আমরা যদি নিজেদের মুখোমুখি না হতাম, তা হলে টুর্নামেন্টে দু’জনেই অনেক দূর পর্যন্ত যেতে পারতাম,’’ বলেছেন মেয়েদের টেনিসের সর্বকালের সেরা সেরিনা।

ইন্ডিয়ান ওয়েলসে সেরিনা বনাম ভিনাস মুখোমুখি হয়েছিলেন ২০০১ সালের সেমিফাইনালে। যেখানে ভিনাস ওয়াকওভার দিয়ে দেন সেরিনাকে। তখন অভিযোগ উঠেছিল, এই স্ট্র্যাটেজির পিছনে রয়েছেন উইলিয়ামস বোনেদের বাবা রিচার্ড। এর পরে সেরিনা ফাইনালে খেলতে নামলে দর্শক বিদ্রুপের মুখে পড়েন। যার পরে দুই বোন চোদ্দো বছর বয়কট করেছিলেন ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্ট। যে বয়কট তুলে ২০১৫-য় ফিরে আসেন সেরিনা।

সে দিনের সেই ঘটনার কথা তোলা হয় সাংবাদিক বৈঠকে। যার উত্তরে সেরিনা বলেন, ‘‘আমি ব্যাপারটা পুরোই ভুলেই গিয়েছি। দেখুন, ব্যাপারটা ঘটেছিল ১৭ বছর আগে। এখন আর সে দিনের ঘটনার কথা আমার আর কিছু মনে নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE