Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সেরিনার ঐতিহাসিক সার্ভ

টেনিস জীবনের তিনশোতম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ জিততে এতটুকু হালকা দিলেন না সেরিনা উইলিয়ামস। আগের দিনই বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচের হাল দেখেছেন যে! জার্মানির আনিকা বেক-কে ৫১ মিনিটে ৬-৩, ৬-০ উড়িয়ে শেষ ষোলোয় ওঠার পথে সেরিনাকে তাই রবিবার গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে মেয়েদের বৃহত্তম সার্ভিস করতেও দেখা গেল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৬ ০৩:২৩
Share: Save:

টেনিস জীবনের তিনশোতম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ জিততে এতটুকু হালকা দিলেন না সেরিনা উইলিয়ামস। আগের দিনই বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচের হাল দেখেছেন যে! জার্মানির আনিকা বেক-কে ৫১ মিনিটে ৬-৩, ৬-০ উড়িয়ে শেষ ষোলোয় ওঠার পথে সেরিনাকে তাই রবিবার গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে মেয়েদের বৃহত্তম সার্ভিস করতেও দেখা গেল। ঘণ্টায় ১৯৮ কিলোমিটার সেই সার্ভের পরেরটাই ‘এস’ মেরে ম্যাচ পয়েন্ট জিতে নেন মেয়েদের এক নম্বর।

গত মাসেই ফরাসি ওপেনে ষোলো বছরের মধ্যে প্রথম বার বৃষ্টিতে একটা গোটা দিন কোনও ম্যাচ হতে পারেনি। আর আজ বারো বছর বাদে উইম্বলডনে প্রথম বার ‘মিডল সানডে’র চিরাচরিত বিরতি দিন বাতিল করে ভরপুর খেলা হল! সেই ‘পিপল’স সানডে’-তে সিবুলকোভার কাছে হেরে উইম্বলডনের নতুন প্রজন্মের গ্ল্যামার গার্ল জেনি বুশার্ড হতাশায় র‌্যাকেট ভেঙে মোটা জরিমানা গুনলেন। দু’বারের প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন কিভিতোভা ছিটকে গেলেন অবাছাই রুশ মাকারোভার কাছে স্ট্রেট সেটে হেরে। মাকারোভার সঙ্গে আরও তিন রুশ কন্যা— কুজনেৎসোভা, ভেসনিনা, পাভলুচেনকোভা-র শেষ ষোলোয় ওঠাকে আবার টেনিস বিশেষজ্ঞরা বলছেন, মারিয়া শারাপোভাকে শাস্তির জবাব! ডোপিংয়ে ধরা পড়ায় শুধু দু’বছরের সাসপেনশনই হয়নি পেশাদার ট্যুর থেকে, ঐতিহ্যশালী অল ইংল্যান্ড ক্লাব শারাপোভার মেম্বারশিপও বাতিল করেছে।

পুরুষ সিঙ্গলসেও কত নাটক! ওয়ারিঙ্কাকে আগের রাউন্ডে ছিটকে দিয়ে দু’বছর পরে গ্র্যান্ড স্ল্যামে চমকপ্রদ প্রত্যাবর্তন ঘটানো দেল পোত্রো পরের ম্যাচেই হেরে বসলেন ফ্রান্সের লুকাস পউলি-র কাছে। আর আগের দিন বরিস বেকারের শিষ্যের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পরে স্যাম কুয়েরি এ দিন জেনে গেলেন তাঁর শেষ ষোলোর প্রতিপক্ষ আর এক টেনিস কিংবদন্তির ছাত্র! জন ম্যাকেনরো এই উইম্বলডনে যাঁকে কোচিং দিচ্ছেন সেই মিলস রাওনিক। কিন্তু চব্বিশ ঘণ্টা পার হয়ে যাওয়ার পরেও এসডব্লিউ১৯ জুড়ে এখনও জকোভিচের তৃতীয় রাউন্ড বিদায়ের গুনগুনানি!

বিরানব্বইয়ে জিম কুরিয়ার বছরের প্রথম দু’টো গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় আর ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হওয়ার থেকে আজ ২৪ বছর উইম্বলডন পুরুষদের ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন দেখার অপেক্ষায়। যা এ বার জকোভিচ হটফেভারিট হয়েও ‘মিস’ করলেন। এবং তাঁকে ‘মিস’ করানো স্বয়ং কুয়েরি পর্যন্ত স্বীকার করছেন, ‘‘চতুর্থ সেট শুরু হওয়ার সময়ও ভাবিনি ম্যাচটা জিতব!’’ তবে দীর্ঘ ২৮ বছর পর উইম্বলডনে শীর্ষ বাছাই তথা আগের বারের চ্যাম্পিয়নকে হারানোর মহাকৃতিত্ব দেখানো কুয়েরি এটাও বলছেন, ‘‘আমি মনে করি এই রেজাল্ট বাকি প্লেয়ারদের মধ্যেও আত্মবিশ্বাস তৈরি করবে।’’

স্বয়ং জকোভিচ কী বলছেন? ‘‘খেলাধুলোয় যে কোনও কিছু ঘটতে পারে। আপনি যদি স্যামের মতো উঁচু মানের কারও বিরুদ্ধে এই সারফেসে খেলেন, যার হাতে বিগ সার্ভ আছে, তা হলে যে কোনও কিছু হতে পারে। গত বারও উইম্বলডনে কেভিন অ্যান্ডারসনের বিরুদ্ধে এই রাউন্ডেই এই কোর্টেই সামান্য কয়েকটা পয়েন্ট এ দিক-ও দিক হলেই হেরে যেতাম!’’ এ সবের মধ্যেই ‘জনগণের রবিবার’-এ ভারতীয় জনগণের জন্য খারাপ খবর, লিয়েন্ডার পেজ ডাবলসে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন মাটকোয়াস্কির সঙ্গে জুটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serena Williams Wimbledon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE