• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রাক বিশ্বকাপ

জার্মানির আট গোল, অল্পের জন্য বাঁচলেন লেভানডস্কি

Serge Gnabry
সের্জ অ্যাব্রি। দেশের হয়ে অভিষেকেই হ্যাটট্রিক। সান মারিনোয়।

বিশ্বচ্যাম্পিয়নদের আট গোল।

ব্যাটল অব ব্রিটেনে জয় পেল ইংল্যান্ড।

পল পোগবার দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে ফ্রান্সের জয়।

ক্লাব ফুটবল বন্ধ রেখে বিশ্বের সেরা তারকারা নেমেছিলেন দেশের জার্সিতে। ২০১৮ বিশ্বকাপ যোগ্যতা অর্জনের লড়াইয়ে। কেউ রাশিয়ার আরও কাছে পৌঁছল। কারও কারও জন্য পথ আরও দুর্গম হয়ে উঠল।

শুক্রবার রাতের সেরা টিম পারফরম্যান্স বাছতে বসলে অবশ্যই উঠে আসবে জার্মানির নাম। ৪০টা শট। ৮৫% পজেশন। আট গোল। এক কথায় অবিসংবাদিত দাপট।

সান মারিনো-কে ৮-০ হারাল জার্মানি। যে ম্যাচে মুলার, খেদিরাদের মতো মহাতারকাদের মাঝে অবশ্য শিরোনাম ছিনিয়ে নিয়ে গেলেন একুশ বছরের এক বিস্ময়বালক। যাঁকে দলবদলের বাজারে ওয়ের্ডার ব্রেমেনে বিক্রি করে দিয়েছিল আর্সেনাল। তিনি— সের্জ অ্যাব্রি। সিনিয়র দলে অভিষেকেই যিনি হ্যাটট্রিক করলেন। অ্যাব্রি ছাড়াও গোলের তালিকায় ছিলেন স্যামি খেদিরা,  জোনাস হেক্টর (২), কেভিন ভোল্যান্ড ও মাতিয়া স্টেফানেলি (আত্মঘাতী)।

ম্যাচ শেষে জার্মানির আট গোলের থেকেও অ্যাব্রির হ্যাটট্রিক ঝড় তুলে দেয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জুড়ে। ক্ষুব্ধ আর্সেনাল ভক্তরা প্রশ্ন তুলে দেন, কী করে আর্সেন ওয়েঙ্গার বিক্রি করল এমন প্রতিভাবান তারকা-কে?  সে সব প্রসঙ্গ এড়িয়ে অবশ্য অ্যাব্রি বলছেন, ‘‘তিন গোল করব সেটা ভাবতে পারিনি। শেষ দু’বছর খুব কঠিন গিয়েছে।’’  ডিটার মুলারের পর অ্যাব্রিই দ্বিতীয় ফুটবলার যিনি জার্মানির হয়ে অভিষেকেই হ্যাটট্রিক করলেন।

ব্রিটেনের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ঘরের মাঠে যে ম্যাচ ৩-০ জিতল ইংল্যান্ড। গোল করেন ড্যানিয়েল স্টারিজ, গ্যারি কেহিল ও অ্যাডাম লাল্লানা। চার ম্যাচে দশ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবলের শীর্ষে থাকল থ্রি লায়ন্স। 

রবার্ট লেভানডস্কি। শব্দবাজিতে জখম। বুখারেস্টে।

জয় পেলেও অবশ্য অন্তর্বর্তী কোচ গ্যারেথ সাউথগেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন থেকেই গেল। স্যাম অ্যালারডাইসের চাকরি যাওয়ার পরে গ্যারেথ সাউথগেট-কে চার ম্যাচের জন্য ইংল্যান্ডের অন্তর্বর্তী কোচ করার সিদ্ধান্ত নেয় এফএ। মঙ্গলবার স্পেনের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচের পর ইংল্যান্ড কোচ হিসেবে সাউথগেটের মেয়াদ শেষ হচ্ছে। সাউথগেট বলছেন, ‘‘আমি কোচ থাকব কিনা সেটা আমার হাতে নেই। আমার দায়িত্ব ছিল ইংল্যান্ডকে কোয়ালিফায়ার গ্রুপে শীর্ষে রাখা। সেটা করতে পেরে আমি খুশি।’’

ক্লাবের হয়ে যাবতীয় খারাপ পারফরম্যান্সের পর সমালোচনার মুখে পড়লেও শুক্রবার রাতে পল পোগবার দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে সুইডেন-কে ২-১ হারাল ফ্রান্স। যে ম্যাচে এমিল ফর্সবার্গের গোলে ১-০ এগোয় সুইডেন। পল পোগবা ১-১ করেন। দিমিত্রি পায়েতের গোলে তিন পয়েন্ট নিশ্চিত করে ফ্রান্স।

অন্য ম্যাচে আবার রোমানিয়াকে ৩-০ হারাল পোল্যান্ড। রবার্ট লেভানডস্কির চোট লাগায়  যে ম্যাচ দশ মিনিট বন্ধ থাকে। ঘটনাটা কী? গ্যালারি থেকে শব্দবাজি ছোড়া হয়ে মাঠে। যেটা এসে ফাটে একেবারে লেভানডস্কির সামনে। সঙ্গে সঙ্গে পড়ে যান তিনি। জানা গিয়েছে, অল্পের জন্য বেঁচে যায় তাঁর চোখ। যদিও শেষ হাসি হাসেন লেভানডস্কি-ই। জোড়া গোল করে। 

ডোনাল্ড ট্রাম্পের কটাক্ষের জবাব গোলে দিল মেক্সিকো। কনকাকাফ-এর যোগ্যতা অর্জন ম্যাচে ওহিওয়   মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। যে ম্যাচে ২-১ জিতল মেক্সিকো। যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারের সময় বলেছিলেন, ভোটে জিতলে দুই দেশের সীমান্তে তিনি দেওয়াল তৈরি করবেন। যাতে মেক্সিকানরা যুক্তরাষ্ট্রে আর না ঢুকতে পারেন। সেই কটাক্ষের রেশ ছড়িয়ে পড়ে শুক্রবার রাতের কোয়ালিফায়ারে। ম্যাচের আবহ কোনও ডার্বির থেকে কম কিছু ছিল না। গোটা ম্যাচে মোট আটটা হলুদ কার্ড ও একটা লাল কার্ড দেখিয়েছেন রেফারি।

 মিগেল লায়ুনের গোলে ১-০ এগোয় মেক্সিকো। ববি উড সমতা ফেরান। ম্যাচের শেষলগ্নে রাফায়েল মারকোয়েজের গোলে তিন পয়েন্ট পেল মেক্সিকো। নব্বই মিনিট শেষে মারকোয়েজের গলাতেও রাগ। বলছেন, ‘‘আশা করছি এই কঠিন সময়ে আমাদের জয় মেক্সিকানদের একটু হলেও আনন্দ দেবে। আমাদের এই জয়টা দরকার ছিল। সেটা পেয়ে খুব ভাল লাগছে।’’  

 -রয়টার্স, টুইটার

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন