Advertisement
২৩ এপ্রিল ২০২৪

যৌন হেনস্থার অভিযোগ ব্লাটারের বিরুদ্ধে

একটি পর্তুগিজ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে সোলোর অভিযোগ, সেপ ব্লাটার তাঁর পশ্চাদ্দেশে হাত দিয়ে যৌন হেনস্থা করেছিলেন। লিসবনে তিনি এই মন্তব্য করার পরেই ফুটবল দুনিয়ায় তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে যায়।

বিতর্ক: এই সেই অনুষ্ঠান। সোলো এবং ব্লাটার। যা নিয়ে ঝড়। —ফাইল চিত্র।

বিতর্ক: এই সেই অনুষ্ঠান। সোলো এবং ব্লাটার। যা নিয়ে ঝড়। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৭ ০৩:১৭
Share: Save:

ফিফা থেকে বিতাড়িত হয়েও বিতর্ক পিছু ছাড়ছে না সেপ ব্লাটারের। এ বার তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুললেন প্রাক্তন মার্কিন মহিলা ফুটবলার হোপ সোলো। তাঁর অভিযোগ, ২০১৩ সালে ব্যালন ডি’ অর পুরস্কারের মঞ্চে ওঠার সময় ব্লাটার আপত্তিজনক ভাবে তাঁর শরীর স্পর্শ করেছিলেন। যদিও প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট ব্লাটার এই অভিযোগ উড়িয়ে দিয়ে
বলেছেন ‘অ্যাবসার্ড’।

৩৬ বছরের হোপ সোলো মার্কিন মহিলা ফুটবল দলের গোলকিপার। বেশ পরিচিত নাম। মার্কিন যুক্তরাষ্ট্র মহিলা দলের হয়ে বিশ্বকাপ জিতেছেন। দু’বারের অলিম্পিকজয়ী দলের সদস্য। চার বছর আগের ব্যালন ডি’অর পুরস্কার অনুষ্ঠানে ঠিক কী ঘটেছিল? একটি পর্তুগিজ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে সোলোর অভিযোগ, সেপ ব্লাটার তাঁর পশ্চাদ্দেশে হাত দিয়ে যৌন হেনস্থা করেছিলেন। লিসবনে তিনি এই মন্তব্য করার পরেই ফুটবল দুনিয়ায় তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে যায়। তড়িঘড়ি অভিযোগ অস্বীকারের রাস্তায় নামতে হয় ব্লাটারকেও।

হোপ সোলো অবশ্য শুধু ব্লাটারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেই থামেননি। তাঁর দাবি, পুরুষ কর্তাদের হাতে মহিলা ফুটবলারদের হেনস্থা হওয়ার ঘটনা খুবই ‘স্বাভাবিক’ হয়ে দাঁড়িয়েছে এখন। ‘‘আমার গোটা কেরিয়ারে বহুবার এমন জিনিস আমি দেখেছি। আমি চাইব আমার মতো আরও অনেক মহিলা খেলোয়াড়রা যেন মুখ খোলে এবং তাদের বিরুদ্ধে হওয়া যৌন হেনস্থার কথা ফাঁস করে।’’ হলিউডের বিখ্যাত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের নানা যৌন হেনস্থা এবং কেলেঙ্কারির কাহিনি ফাঁস হওয়ার পর থেকেই জীবনের বিভিন্ন খাতে আক্রান্ত মহিলাদের যন্ত্রণার কথা প্রকাশ্যে আসতে শুরু করেছে। হোপ সোলো বলছেন, ‘‘শুধু হলিউড নয়, সর্বত্রই বিষয়টি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে।’’ সোলো উদাহরণও দিয়েছেন নিজের যুক্তির স্বপক্ষে। বলেছেন, অনেক ক্ষেত্রে দেখা যায়, মহিলা খেলোয়াড়রা তাঁদের কোচকে বিয়ে করছেন। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজে ছাত্রী খেলোয়াড়কে বিয়ে করতে দেখা যায় কলেজের কোচকে। ‘‘এটা মোটেই স্বাভাবিক ঘটনা নয় এবং এমনটা হওয়ারও কথা নয়,’’ যুক্তি সোলোর।

তবে ব্লাটারকে নিয়ে তোলা তাঁর অভিযোগের পরিণতি কী হয়, সেটাই এখন দেখার। ৮১ বছরের ব্লাটার ১৯৯৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা ফিফা প্রেসিডেন্ট থেকেছেন। তারপর দুর্নীতির দায়ে নির্বাসিত হয়ে এখন ফুটবলের সর্বময় কর্তার পদ হারিয়েছেন। সম্প্রতি তিনি বলেন, সামনের বছর রাশিয়ায় বিশ্বকাপ দেখতে যাবেন পুতিনের আমন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE