Advertisement
২৫ এপ্রিল ২০২৪

৭ বছর পর আবাহনীতে সাকিব

ঢাকার ক্লাব ক্রিকেটের জায়ান্ট আবাহনীর সঙ্গে সম্পর্কটা গত ৭ বছর ধরে মোটেও ভাল ছিল না সাকিব আল হাসানের। ২০০৯ সালে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মহামেডান স্পোর্টিংয়ের কাছে হেরে যাওয়ায় কাঠগড়ায় দাঁড়াতে হয়েছিল সাকিবকে।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ২৯ মে ২০১৬ ১৭:৩৮
Share: Save:

ঢাকার ক্লাব ক্রিকেটের জায়ান্ট আবাহনীর সঙ্গে সম্পর্কটা গত ৭ বছর ধরে মোটেও ভাল ছিল না সাকিব আল হাসানের। ২০০৯ সালে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মহামেডান স্পোর্টিংয়ের কাছে হেরে যাওয়ায় কাঠগড়ায় দাঁড়াতে হয়েছিল সাকিবকে। দলটির ক্রিকেট কমিটির এক শীর্ষস্থানীয় কর্মকর্তার প্ররোচনায় ড্রেসিং রুমে ঢুকে সাকিবকে অপমানও করা হয়েছিল। সেই থেকে সাকিবের নামটি মুখে আনেনি আবাহনী। ২০১৩-১৪ ক্রিকেট মরসুমে প্লেয়ার্স বাই চয়েজে লটারী ভাগ্যে সাকিবকে পেয়েও নেয়নি আবাহনী। ৭ বছর ধরে যে ক্লাবটির কর্মকর্তারা তার উপর থেকে ফিরিয়ে নিয়েছিল মুখ, তাদের সেই বরফ গলল শেষ পর্যন্ত। এবার ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্লেয়ার্স ড্রাফটে আইকন ক্যাটাগরি থেকে ৩০ লাখ টাকায় সাকিবকে নিয়েছে আবাহনী। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে সুপার লিগ যখন অনিশ্চিত হয়ে পড়েছে তখন আবাহনীকে ভরসা দিয়েছেন এই বাঁ হাতি। এ বছরের জানুয়ারি থেকে টানা ক্রিকেট খেলতে খেলতে ক্লান্ত সাকিব চেয়েছিলেন আইপিএল মিশন শেষে ক’দিনের জন্য বিশ্রাম নিতে। তবে সেই বিশ্রাম আপাতত নেওয়া হচ্ছে না তাঁর।

এমনিতেই মনটা তাঁর ভাল নয়। আইপিলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবার তেমন একটা অবদান রাখতে পারেননি। ১০ ম্যাচে ১১৪ রান, উইকেট মাত্র ৫টি ! সানরাইজার্স হায়দারাবাদের বিপক্ষে এলিমিনেশন পর্বে খেলার সুযোগই পাননি। তাই নিজে থেকেই চেয়েছিলেন ক’দিন কলকাতায় কাটিয়ে ঢাকায় ফিরতে। কিন্তু শেষ পর্যন্ত আবাহনীর চাপে ঢাকায় আসতে হল সাকিবকে। আবাহনীর ম্যানেজার শেখ মামুন এমনটাই জানিয়েছেন, ‘‘সাকিব আমাদের কাছে একটু সময় চেয়েছিল। তবে দলের প্রয়োজনটা সে বুঝেছে। তাই সে আমাদের ডাকে সাড়া দিয়ে দ্রুত ঢাকায় ফিরে এসেছে।’’

ক্লাবের ডাকে সাড়া দিয়ে গত শুক্রবার সন্ধায় ঢাকায় ফিরে শনিবার সকালে ৪৪ কিলোমিটার দূরের ভেন্যু বিকেএসপিতে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে খেলতে হয়েছে গুরুত্বপূর্ন ম্যাচ। তাও আবার অনুশীলন ছাড়াই! এমন কী শনিবার সকাল থেকে বিকেএসপিতে বৃষ্টির কারণে ম্যাচ ভেন্যুতে ওয়ার্ম আপ করার সুযোগও পাননি সাকিব! তবে সাকিব বলে কথা, ২০১৩ সালে লম্বা ফ্লাইটে বারবাডোজে গিয়ে ঘুম ঘুম চোখ আর ভ্রমন ক্লান্তি নিয়েও বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলতে নেমে পড়ার অতীত আছে তাঁর। গত বছরের নভেম্বরে যুক্তরাস্ট্র থেকে সন্তানসম্ভাবা স্ত্রীকে রেখে লম্বা ফ্লাইটে ঢাকায় উড়ে এসে খেলেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের উদ্বোধনী ম্যাচ। তার জন্য কোলকাতা-ঢাকার আধঘন্টার ফ্লাইট এমন কী কলকাতা থেকে ঢাকায় ফিরে বিকেএসপির ম্যাচে চেনা ছন্দেই দেখা গেছে সাকিবকে। বোলিংয়ে রেখেছেন অবদান ( ৬-০-৩১-১), ব্যাটিংয়ে সেখানে ৪০ বলে ৪৫ রান। প্রাইম দোলেশ্বরের বিপক্ষে বৃস্টি বিঘ্নিত ম্যাচে শেষ ২ বলের থ্রিলারে আবাহনীর রুদ্ধশ্বাস জয়ের নায়ক অবশ্য সাকিব নন। নায়ক ২০ বছরের তরুন মোসাদ্দেক ( ১/১২ ও ৫৭ নট আউট) । তবে তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্ত’র সঙ্গে ৭৪ রানের পার্টনারশিপে সাকিব দিয়েছেন নেতৃত্ব। তাতেই প্রাইম দোলেশ্বরের বিপক্ষে শেষ বলে জিতেছে আবাহনী। সাকিবের অন্তর্ভুক্তিই বদলে দিয়েছে দলকে। ম্যাচ শেষে ক্লাবটির অধিনায়ক তামীম ইকবাল মিডিয়াকে সে কথাই বলেছেন, ‘‘অবশ্যই সাকিবের অর্ন্তভুক্তি প্রভাব ফেলেছে। খেলার চেয়ে সাকিবের অর্ন্তভুক্তিই আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। সাকিবকে কাছে পাওয়ায় ইতিবাচকভাবে চিন্তা করতে সাহায্য করেছে।’’

যে আবাহনী সাকিবের উপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল সেই ক্লাবটিও যে সাকিবের এমন প্রত্যাবর্তনে উচ্ছ্বসিত। নিজেদের ভুলও হয়ত বুঝেছেন কর্মকর্তারা।

আরও খবর

লাখ টাকার প্রশ্ন, মুস্তাফিজুর কি ফিরছেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Al Hassan Abahani Bangladesh Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE