Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sports News

১০০ টেস্ট উইকেট শামির

২৭ বছরের শামি তাঁর ৯৭, ৯৮, ৯৯তম উইকেটটি নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে কেপ টাউনে। আর দ্বিতীয় টেস্টেই ছুঁয়ে ফেললেন ১০০ উইকেটের মাইলস্টোন।

১০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন মহম্মদ শামি। ছবি: এএফপি।

১০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন মহম্মদ শামি। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৮ ১৭:৫০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১০০ টেস্ট উইকেটে পৌঁছে গেলেন মহম্মদ শামি। কেশব মহারাজের উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই এই রেকর্ডে পৌঁছে গেলেন তিনি। সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের ঘটনা।

২৭ বছরের শামি তাঁর ৯৭, ৯৮, ৯৯তম উইকেটটি নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে কেপ টাউনে। আর দ্বিতীয় টেস্টেই ছুঁয়ে ফেললেন ১০০ উইকেটের মাইলস্টোন। শামিই সপ্তম ভারতীয় পেসার। তাঁর আগে এই তালিকায় রয়েছেন কপিল দেব, জাহির খান, জভাগাল শ্রীনাথ, ইশান্ত শর্মা। কারসন ঘাউড়ি ও ইরপান পঠান। এই মাইলস্টোনে পৌঁছতে শামি খেললেন ২৯টি টেস্ট। বিষান সিংহ বেদী, দীলিপ দোশী ও ইরফান পঠানের থেকে একটি ম্যাচ বেশি খেলেছেন তিনি।

শামিরই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন ভারতের দ্রুততম ১০০ উইকেটের শিকারী। ১৮ ম্যাচে এই লক্ষ্যে পৌঁছেছিলেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছে এরাপল্লী প্রসন্ন। যিনি ১০০ উইকেটে পৌঁছেছিলেন ২০টি টেস্টে। অনীল কুম্বলে নিয়ছিলেন ২১টি ম্যাচ।

আরও পড়ুন
টি২০ ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম শতরান ঋষভ পন্থের

শামির টেস্ট অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইডেনে। ২০১৩র নভেম্বরে। সেই ম্যাচে দুই ইনিংস মিলে ৯ উইকেট নিয়েছিলেন শামি। এই মাইলস্টোন ছোয়ার কর্মসূচী যে সেখান থেকেই শুরু হয়ে গিয়েছিল তা আজ আবার বোঝালেন বাংলার এই বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE