Advertisement
১৯ এপ্রিল ২০২৪

শর্ট বলের জবাব দিতে জানি আমরা: ভুবনেশ্বর

ম্যাচের পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে এসে ভুবনেশ্বর বলেন, ‘‘যখনই ভারত বিদেশ সফরে যায়, তখনই বলা হয়ে থাকে শর্ট বলের সামনে সমস্যায় পড়বে ব্যাটসম্যানরা।

মেজাজ: বিরাটরা শর্ট বল দারুণ সামলেছে, বলছেন ভুবি।

মেজাজ: বিরাটরা শর্ট বল দারুণ সামলেছে, বলছেন ভুবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:১৪
Share: Save:

দক্ষিণ আফ্রিকা সফর শুরু হওয়ার আগে মনে করা হচ্ছিল, ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারে শর্ট বল। কিন্তু সফরের শেষ দিকে এসে এটা স্পষ্ট হয়ে গিয়েছে, শর্ট বল কোনও সমস্যাই তৈরি করতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানদের জন্য। রবিবার জোহানেসবার্গে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের পরে এ কথা জানিয়েছেন ভুবনেশ্বর কুমার। শুধু তাই নয়, ম্যাচের সেরা ভুবনেশ্বর এও বলে দিয়েছেন, দক্ষিণ আফ্রিকার শর্ট বল করার স্ট্র্যাটেজি ম্যাচে বুমেরাং হয়ে গিয়েছে।

ম্যাচের পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে এসে ভুবনেশ্বর বলেন, ‘‘যখনই ভারত বিদেশ সফরে যায়, তখনই বলা হয়ে থাকে শর্ট বলের সামনে সমস্যায় পড়বে ব্যাটসম্যানরা। এই সফরে কিন্তু দেখা গিয়েছে আমাদের ব্যাটসম্যানরা শর্ট বল দারুণ সামলেছে। এই টি-টোয়েন্টি ম্যাচটার কথাই ধরুন। ওরা প্রায় ৫-৬ ওভার শর্ট বল করল। কিন্তু তাতে আমাদের কোনও সমস্যা হয়নি। উল্টে ওদের স্ট্র্যাটেজিই বুমেরাং হয়ে গিয়েছে।’’ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৪ রানে পাঁচ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন ভুবি। তিনিই প্রথম ভারতীয় পেসার যিনি টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট পেলেন। পাশাপাশি তিন ফর্ম্যাটের ক্রিকেটেই ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন এই ভারতীয় পেসার।

দক্ষিণ আফ্রিকার পেসাররা যেখানে শর্ট বোলিংয়ের ওপর জোর দিয়েছিলেন, সেখানে ভুবনেশ্বরের স্ট্র্যাটেজি ছিল বলের গতির হেরফের করে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলা। ভুবি বলছিলেন, ‘‘আমি সব সময় চেষ্টা করে গিয়েছিলাম বলের গতি হেরফের করতে। আমি চেয়েছিলাম গতি কমিয়ে বল করতে। কারণ জানতাম, ওই সব বল মারা ব্যাটসম্যানদের পক্ষে কঠিন হবে।’’ দক্ষিণ আফ্রিকার বোলিং দেখেই বিরতিতে নিজেদের স্ট্র্যাটেজি ঠিক করে নেয় ভারত। ভুবনেশ্বরের কথায়, ‘‘এই ম্যাচে আমরা প্রচুর স্লো বল করেছি। পিচ দেখে ওটাই আমাদের স্ট্র্যাটেজি ছিল। লাইন-লেংথ ঠিক রাখার পাশাপাশি বোলারদের বোঝা দরকার আর কী ভাবে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলা যায়। কী ভাবে বোলিংয়ে বৈচিত্র আনতে হয়। এই ম্যাচে আমাদের অস্ত্র ছিল স্লো ডেলিভারি।’’ নাক্‌ল বলের সাহায্যে গতির হেরফের করেই দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারানোর পিছনে বড় ভূমিকা নেন ভুবনেশ্বর।

বোলিংয়ে যেমন ভুবনেশ্বর, তেমন ব্যাট হাতে ভারতকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছিলেন শিখর ধবন। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন এই দুই ভারতীয় তারকা। সেই দলের অধিনায়ক অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের নজর ছিল ভারতের ম্যাচের ওপর। ভুবি এবং ধবনের দাপট দেখার পরে আইপিএলে তাঁর দুই সতীর্থের উদ্দেশে ওয়ার্নারের টুইট, ‘দারুণ খেলেছ, ভুবি আর ধবন।’

এই ভারত সফরে অন্যতম সফল ভারতীয় ক্রিকেটারের নাম অবশ্যই ভুবনেশ্বর। নিজের সাফল্য নিয়ে এই পেসার বলছেন, ‘‘ফিটনেস অবশ্যই একটা গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল। একই সিরিজে তিন ফর্ম্যাটের ক্রিকেটে খেলাটা সহজ কাজ নয়। তাই আমি চেয়েছিলাম, প্র্যাক্টিস সূচি এমন ভাবে করতে যাতে শরীরের ওপর বাড়তি চাপ না পড়ে।’’ নিজের নতুন কীর্তি সম্পর্কে প্রশ্ন করা হলে ভুবনেশ্বর বলছেন, ‘‘আমি ক’টা উইকেট নিলাম, সেটা বড় কথা নয়। আসল ব্যাপারটা হল, দল জিতেছে। তবে সব ধরনের ফর্ম্যাটে ইনিংসে পাঁচ উইকেট নেওয়াটা খুব তৃপ্তিদায়ক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE