• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতীয় দলে দুই নতুন মুখ

shreyas Iyer and Siraj
দুই নতুন মুখ— ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার এবং বোলার মহম্মদ সিরাজ।

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টের জন্য ভারতীয় দল ঘোষণা করল বোর্ড। টি-টোয়েন্টি দলে দেখা যাবে দুই নতুন মুখ— ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার এবং হায়দরাবাদের পেস বোলার মহম্মদ সিরাজ-কে।

এ ছাড়াও নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজের ঘরের মাঠ, দিল্লির ফিরোজ শা কোটলাতে প্রথম টি-টোয়েন্টি খেলেই অবসর নেবেন আশিস নেহরা। তিনিও শুধুমাত্র প্রথম টি-টোয়েন্টির দলেই রয়েছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে ১ নভেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে।

ভারতীয় বোর্ড একই সঙ্গে ঘোষণা করেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৫ জনের টেস্ট দলও। দলে ফিরছেন মুরলী বিজয়। শ্রীলঙ্কা সফরের দল থেকে বাদ পড়লেন অভিনব মুকুন্দ। একদিনের দল থেকে বাইরে রাখা হচ্ছিল দেশের দুই প্রধান স্পিনার আর. অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। প্রত্যাশিত ভাবেই তাঁদের দু’জনকেই টেস্ট দলে ফিরিয়ে নেওয়া হয়েছে। যদিও টেস্ট দল নয়, বেশি আগ্রহ তৈরি হয়েছে টি-টোয়েন্টির দুই নতুন মুখকে নিয়ে। ২৩ বছরের মহম্মদ সিরাজ এবং ২২ বছরের শ্রেয়াস আইয়ার ভারতীয় ‘এ’ দলের হয়ে ধারাবাহিক ভাল খেলার পুরস্কার পেলেন টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়ে। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে খেলা সিরাজ সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে অসাধারণ বল করেছেন। অন্য দিকে, ২২ বছরের শ্রেয়াস আইপিএলে খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। ২০১৬ আইপিএলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পুরস্কার পেলেন আইয়ার। নির্বাচন কমিটির চেয়ারম্যান এম এস কে প্রসাদ বলেছেন, ‘‘ঘরোয়া ক্রিকেটের প্রত্যেকটি ফর্ম্যাটে ভাল পারফর্ম করেছে শ্রেয়াস আইয়ার।  সীমিত ওভারের ক্রিকেটে, আইপিএল বা ভারতীয় ‘এ’ দলের হয়েও দারুণ সফল হয়েছে ও। সেই কারণেই আমরা চেয়েছি ওকে সুযোগ দিয়ে দেখে নিতে।’’

 নির্বাচনী সভায় ‘রোটেশন পলিসি’র কথা উঠে এসেছে। ভারতের ব্যস্ত ক্রীড়াসূচির কারণেই প্রত্যেক খেলোয়াড়কে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছে বোর্ড। অথচ বিশ্রাম পাচ্ছেন না দলের অধিনায়ক বিরাট কোহালি। তা হলে দলের অধিনায়ক কি ঘুরিয়ে ফিরিয়ে বিশ্রাম নীতির বাইরে?  নির্বাচক কমিটির চেয়ারম্যান এম এস কে প্রসাদ বলেছেন, ‘‘অধিনায়কের ক্ষেত্রেও একই নীতি প্রয়োগ হবে।’’ যদিও নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ও শ্রীলঙ্কার বিরুদ্ধে কলকাতা ও নাগপুরে প্রথম দু’টি টেস্ট ম্যাচে অধিনায়ক থাকছেন বিরাট কোহালি-ই। কিন্তু তৃতীয় টেস্ট এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের দল থেকে বিশ্রাম নিতে পারেন তিনি। এর পরেই দক্ষিণ আফ্রিকা সফর। তার আগে বিশ্রাম নিয়ে তরতাজা হয়ে এ বি ডিভিলিয়ার্সদের দেশে যেতে চাইবেন কোহালি।

টি-টোয়েন্টি দল: বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধবন, কে এল রাহুল, মণীশ পাণ্ডে, শ্রেয়াস আইয়ার, দীনেশ কার্তিক, এম এস ধোনি (উঃকি), হার্দিক পাণ্ড্য, অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, আশিস নেহরা (প্রথম ম্যাচে)।

টেস্ট দল: বিরাট কোহালি  (অধিনায়ক), মুরলী বিজয়, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, কে এল রাহুল, শিখর ধবন, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, কুলদীপ যাদব, হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, আর অশ্বিন, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন