• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ‘এ’ দলে গিল

subhman
নির্বাচকদের নজর থাকবে শুভমন গিলের উপরে। টুইটার

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে আজ, বৃহস্পতিবার থেকে শুরু  হচ্ছে ভারতীয় ‘এ’ দলের ওয়ান ডে সিরিজ। যেখানে নির্বাচকদের নজর থাকবে শুভমন গিলের উপরে। 

সদ্য শেষ হওয়া ভারতীয় ‘এ’-র ক্যারিবিয়ান সফরে ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন শুভমন। কিন্তু জাতীয় দলে সুযোগ পাননি তিনি। এ বার দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজে ভাল পারফর্ম করে জাতীয় দলে সুযোগ করে নিতে চাইবেন তরুণ ব্যাটসম্যান।

নিউজ়িল্যান্ড সফরে ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন শুভমন। কিন্তু দু’টি ম্যাচের একটিতেও নিজের সেরা ইনিংস খেলতে পারেননি। তার পরে জাতীয় দল থেকে বাদ পড়েন পঞ্জাবের এই ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে ভাল পারফর্ম করে ফের স্বপ্নপূরণের লক্ষ্যে এগোতে পারেন শুভমন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটারের সঙ্গে বিজয় শঙ্করের উপরেও নজর রাখবেন নির্বাচকেরা। গোড়ালিতে চোট পেয়ে বিশ্বকাপ দল থেকে ছিটকে গিয়েছিলেন তামিলনাড়ুর অলরাউন্ডার। চোট সারিয়ে তিনি ফিরে এলেন ভারতীয় ‘এ’ দলে। তামিলনাড়ু প্রিমিয়ার লিগেও খেলেছেন শঙ্কর। কিন্তু উল্লেখযোগ্য পারফরম্যান্স ছিল না। ভারত ‘এ’ দলের হয়ে ফের নির্বাচকদের নজর কাড়ার সুযোগ রয়েছে তাঁর। 

প্রথম তিনটি ওয়ান ডে-তে শুভমন, শঙ্করদের নেতৃত্ব দেবেন মণীশ পাণ্ডে। শেষ দুই ম্যাচে অধিনায়ক শ্রেয়স আইয়ার। ভারতীয় মিডল অর্ডারে এখনও স্থায়ী ব্যাটসম্যান পাওয়া যায়নি। ওয়েস্ট ইন্ডিজ সফরে শ্রেয়স রান পেলেও রান পেতে ব্যর্থ মণীশ। তাঁর সামনে নিজেকে প্রমাণ করার বড় সুযোগ। 

ভারতীয় দলের অনেকেই দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে খেলবেন। যেমন যুজবেন্দ্র চহাল, দীপক চাহার, ক্রুণাল পাণ্ড্য, খলিল আহমেদরা সদ্য ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন। এ বার দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে তৈরি করে নেওয়া হচ্ছে তাঁদের।

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন টেম্বা বাভুমা। এ ছাড়াও বুয়েরান হেনড্রিক্স, হেনরিখ ক্লাসেন, অ্যানরিখ নর্তজ়ে, জুনিয়র দালাদের মতো সিনিয়র দলের ক্রিকেটারেরাও রয়েছেন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন