Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দুরন্ত মন্ধানা, অস্ট্রেলিয়াকে উড়িয়ে গ্রুপ শীর্ষে ভারত

২০ ওভারের শেষে ভারত করে আট উইকেটে ১৬৭। সর্বোচ্চ রান ওপেনার মন্ধানার। তিনি করেন ৫৫ বলে ৮৩ রান। মারেন ন’টি চার, তিনটি ছয়। হরমনপ্রীত করেন ২৭ বলে ৪৩। তবে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে আর কেউ দু’অঙ্কের রান তুলতে পারেননি।

আগ্রাসী: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিধ্বংসী স্মৃতি মন্ধানা। ফাইল চিত্র

আগ্রাসী: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিধ্বংসী স্মৃতি মন্ধানা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৮ ০৪:১৩
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে অপ্রতিরোধ্য ভারতীয় মেয়েরা। শনিবার অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে গ্রুপ শীর্ষে থেকেই সেমিফাইনালে গেলেন হরমনপ্রীত কৌরেরা। এ বার নক-আউটে তাঁদের প্রতিদ্বন্দ্বী ওয়েস্ট ইন্ডিজ বা ইংল্যান্ড। ওই দুই দলের ম্যাচে যে হারবে, শেষ চারের লড়াইয়ে ভারত খেলবে তাদের বিরুদ্ধে।

এ দিন ভারতকে জেতানোর পিছনে বড় ভূমিকা নিলেন স্মৃতি মন্ধানা। ২০ ওভারের শেষে ভারত করে আট উইকেটে ১৬৭। সর্বোচ্চ রান ওপেনার মন্ধানার। তিনি করেন ৫৫ বলে ৮৩ রান। মারেন ন’টি চার, তিনটি ছয়। হরমনপ্রীত করেন ২৭ বলে ৪৩। তবে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে আর কেউ দু’অঙ্কের রান তুলতে পারেননি। এর পরে ভারতের রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ১১৯ রানে থেমে যায়। ৪৮ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপের চারটে ম্যাচই জিতে নিল ভারত। তিনটে উইকেট নিয়েছেন অনুজা পাটিল। দুটো করে উইকেট নিয়েছেন দীপ্তি শর্মা, পুনম যাদব, রাধা যাদব।

ভারতীয় মেয়েদের এই বিশ্বকাপ অভিযানে সামিল হয়েছেন বিরাট কোহালিরাও। শুরুটা ভারত অধিনায়কই করেছিলেন। নীল জার্সি পরে একটি ভিডিয়ো টুইট করেন দিন কয়েক আগে। যেখানে কোহালি বলেছিলেন, ‘‘আমাদের সবাইকে ভারতীয় দলের পাশে থাকতে হবে। বিশ্বকাপ দেশে নিয়ে আসতে হবে। ঋষভ পন্থ, সাইনা নেহওয়াল, সুনীল ছেত্রী এবং বাকিদেরও আহ্বান করছি, নিজেদের জার্সি পরে মেয়েদের ক্রিকেট দলের সমর্থনে পোজ দাও।’’

আরও পড়ুন: ভারতই এগিয়ে ঘোষণা ওয়ার্নের

কোহালির আবেদনে সাড়া দিতে দেরি হয়নি। একের পর এক ক্রীড়াবিদ ভারতীয় মেয়েদের সমর্থনে টুইট করেছেন। যা দেখে আপ্লুত দলের অধিনায়ক হরমনপ্রীত। তিনি টুইটারে বলেছেন, ‘‘যে ভাবে সোশ্যাল মিডিয়ায় আমাদের সমর্থনে সবাই এগিয়ে আসছেন, তার জন্য আমি কৃতজ্ঞ। আমরা মাঠে নেমে নিজেদের

সেরাটাই দেব।’’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে দেখা গেল, কথা রেখেছেন হরমনপ্রীতরা। অস্ট্রেলিয়ার মতো দলকে দাঁড়াতেই দেননি ভারতীয় মেয়েরা। ম্যাচের সেরা হয়ে মন্ধানা বলেছেন, ‘‘আগের ম্যাচগুলোয় ভাল শুরু করেও বড় রান পাচ্ছিলাম না।’’

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

স্কোরকার্ড
ভারত ১৬৭-৮ (২০ ওভার)
অস্ট্রেলিয়া ১১৯ (১৯.৪ ওভার)

ভারত
তানিয়া ক ল্যানিং বো গার্ডনার ২
স্মৃতি মন্ধানা ক পেরি বো শাট ৮৩
জেমাইমা ক ভিলানি বো কিমিন্স ৬
হরমনপ্রীত ক হেনেস বো কিমিন্স ৪৩
বেদা ক ভ্লেমিন্ক বো গার্ডনার ৩
হেমলতা বো পেরি ১
দীপ্তি বো পেরি ৮
অরুন্ধতী ক বোল্টন বো পেরি ৬
রাধা ন. আ ১
অতিরিক্ত ১৪
মোট ১৬৭-৮ পতন: ১-৫ (তানিয়া, ১.৫), ২-৪৯ জেমাইমা, ৬.৩), ৩-১১৭ (হরমনপ্রীত, ১৩.৩), ৪-১৩১ (বেদা, ১৫.৪), ৫-১৩৬ (হেমলতা, ১৬.২), ৬-১৫৪ (মন্ধানা, ১৮.১), ৭-১৬৬ (অরুন্ধতী, ১৯.৪), ৮-১৬৭ (দীপ্তি, ১৯.৬)।
বোলিং: ভ্লেমিন্ক ২-০-৯-০, গার্ডনার ৩-০-২৫-২, শাট ৪-০-৩০-১, মলিনিউক্স ৪-০-৪৫-০, কিমিন্স ৪-০-৪২-২, পেরি ৩-০-১৬-৩।
অস্ট্রেলিয়া
মুনি বো দীপ্তি ১৯
ভিলানি ক বেদা বো দীপ্তি ৬
গার্ডনার ক বেদা বো পুনম ২০
ল্যানিং ক বেদা বো রাধা ১০
হেনেস স্টা. তানিয়া বো পুনম. ৮
পেরি ন.আ ৩৯
মলিনিউক্স ক বেদা বো অনুজা ৯
কিমিন্স ক ও বো রাধা ১
শাট ক তানিয়া বো অনুজা ৪
ভ্লেমিন্ক স্টা তানিয়া বো অনুজা ০
হিলি (আহত হওয়ায় ব্যাট করেননি)
অতিরিক্ত ৩
মোট ১১৯
পতন: ১-২৭ (ভিলানি, ৪.১), ২-২৭ (মুনি, ৪.২), ৩-৫৬ (ল্যানিং, ৯.১), ৪-৫৯ (গার্ডনার, ১০.৪), ৫-৯০ (হেনেস, ১৫.১), ৬-১০৩ (মলিনিউক্স, ১৬.৬), ৭-১০৫ (কিমিন্স, ১৭.৪), ৮-১১৮ (শাট, ১৯.১), ৯-১১৯ (ভ্লেমিন্ক, ১৯.৪)।
বোলিং: অরুন্ধতী ২-০-১৯-০, অনুজা ৩.৪-০-১৫-৩, দীপ্তি৪-০-২৪-২, রাধা৪-০-১৩-২, পুনম ৪-০-২৮-২, হরমনপ্রীত ২-০-১৯-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE