Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘এশিয়া কাপে ঋষভের না-থাকাটা আশ্চর্যের’

গত ১০ বছরে ভারত-পাকিস্তান ম্যাচ অনেকটা একপেশেই হয়েছে। দাপট দেখিয়েছে ভারতই। তবে গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের পরে, যেখানে পাকিস্তান হারিয়ে দিয়েছিল ভারতকে, অনেকে মনে করছেন এ বার লড়াইটা অন্য রকম হবে।

ঋষভ পন্থ ভারতীয় দলে না থাকায় অবাক অনেকেই। —ফাইল চিত্র।

ঋষভ পন্থ ভারতীয় দলে না থাকায় অবাক অনেকেই। —ফাইল চিত্র।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৮ ০৫:২৫
Share: Save:

পর পর ম্যাচ দিয়ে এশিয়া কাপ অভিযান শুরু করছে ভারত। অনেকেই ওখানকার গরম নিয়ে আলোচনা করছেন, যেটা শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচটাতেই বোঝা গিয়েছে। দুটো ম্যাচেই যদি হাড্ডাহাড্ডি লড়াই হয়, তা হলে ভারতের পক্ষে সামলানো সহজ হবে না। তবে আশা করি, মঙ্গলবার হংকং ম্যাচটা সহজই হবে ভারতের জন্য। নিশ্চিত ভাবে সবার আগ্রহের কেন্দ্রে এখন ভারত-পাকিস্তান লড়াই। গ্রুপ পর্যায়ে দুই দেশ দু’বার মুখোমুখি হবে, তার পরে আশা করি লড়াই হবে ফাইনালেও। যে ভাবে শ্রীলঙ্কা প্রথমে বাংলাদেশের বিরুদ্ধে খেলেছে, ফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি না হলে সেটা অঘটনই হবে।
গত ১০ বছরে ভারত-পাকিস্তান ম্যাচ অনেকটা একপেশেই হয়েছে। দাপট দেখিয়েছে ভারতই। তবে গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের পরে, যেখানে পাকিস্তান হারিয়ে দিয়েছিল ভারতকে, অনেকে মনে করছেন এ বার লড়াইটা অন্য রকম হবে। আমার কাছে ম্যাচটা ৫০-৫০। পাকিস্তান দলটা ভাল। মিকি আর্থারের কোচিংয়ে ওরা উন্নতি করছে। পাকিস্তান দলে বরাবরই প্রতিভা উঠে এসেছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই প্রতিভা সঠিক দিশা না পেয়ে পথ হারিয়ে ফেলেছে। এ বার ছবিটা অন্য রকম হতে পারে।
বিরাট কোহালি ছাড়াই ভারতকে নামতে হবে এশিয়া কাপে। কোহালি ভারতের শক্তির স্তম্ভ। তবে কোহালি ছাড়াও ভারত কম শক্তিশালী নয়। ব্যাটিং বিভাগে শিখর ধওয়ন ও রোহিত শর্মা এই ফর্ম্যাটে ম্যাচ জেতার ক্ষমতা ধরে। বিরাটের অনুপস্থিতিতে দলের অন্য প্রতিভাধর ক্রিকেটারদেরও উঠে আসার সুযোগ রয়েছে। তা ছাড়া সাম্প্রতিক ব্যর্থতার পরে ব্যাটিংয়ে ৪ আর ৫ নম্বর জায়গায় প্রতিষ্ঠিত করার সুযোগ রয়েছে দলের এই ক্রিকেটারদের।
পরিবেশ দুটো দলেরই অনুকূলে। পাকিস্তান পাটা পিচে ব্যাটিং উপভোগ করবে। যেখানে কোনও মুভমেন্ট নেই। এই ধরনের পিচে পাকিস্তান আরও বিপজ্জনক হয়ে ওঠে। পাটা পিচে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন হয়, সেটা হল গতি। সে দিক থেকে ভারতীয় বোলিং কার্যকরী হতে পারে। বুমরা এবং ভূবি ডান হাতি ব্যাটসম্যানদের ক্ষেত্রে বল ভিতরের দিকে নিয়ে আসতে পারে। পিচে যে হেতু বাউন্স খুব বেশি নেই, তাই ব্যাটিং করাটা সহজ হবে না।
ধোনির জন্য এই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ। ইংল্যান্ডে ওয়ান ডে সিরিজে মনে হচ্ছিল ধোনি দিশা হারিয়ে ফেলেছে। তবে এই সিরিজে ধোনিকে দেখাতে হবে নির্বাচকদের যে ও দ্রুত রান তুলে স্কোরবোর্ড সচল রাখতে পারে। অনেকেই বলছেন, ওয়ান ডে ক্রিকেটে ধোনি অনেক সময়েই আটকে যাচ্ছে। তাই ব্যাট হাতে ওর মারকুটে চেহারাটা ফের উজ্জ্বল করে তোলাটা খুব গুরুত্বপূর্ণ। আমি কিন্তু অবাক হয়ে গিয়েছি ঋষভ পন্থ এই দলে না থাকায়। ওর ওভালে সেঞ্চুরি করার আগেই এশিয়া কাপের দল নির্বাচন করা হয়ে গিয়েছিল। যে ভাবে ও শেষ ইনিংসে ব্যাট করেছে আমার মনে হয়, ওয়ান ডে ফর্ম্যাটের জন্যও ও তৈরি।
যথারীতি বুধবারের ম্যাচ নিয়ে প্রচুর আলোচনা শুরু হয়ে গিয়েছে, তবে দুই দলের জন্যই কিন্তু গোটা প্রতিযোগিতাটা মাথায় রেখে খেলা উচিত, একটা ম্যাচের থেকেও কিন্তু বেশি গুরুত্বপূর্ণ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Rishabh Pant Asia Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE