পূর্বসূরির পরামর্শ উত্তরসূরিকে। ইংল্যান্ড টেস্ট সিরিজ ১-৪-এ হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহালিকে পরামর্শ দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেছেন, ‘‘যে ক্রিকেটাররা ম্যাচ জেতানোর ক্ষমতা ধরেন, তাঁদের ওপর কোহালি যেন ভরসা রাখেন।’’ তবে তার আগে কাদের ম্যাচ-জেতানোর ক্ষমতা রয়েছে, তা চিহ্নিত করতে হবে বলে মনে করেন সৌরভ।

এক বেসরকারি বৈদ্যুতিন মাধ্যমে সৌরভ বলেছেন, “ময়নাতদন্তের চেয়েও প্রতিভা চিহ্নিত করা বেশি জরুরি। প্রত্যেক দলের ক্ষেত্রেই এগিয়ে চলা জরুরি। চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে ও লোকেশ রাহুলরা যে ভাবে ব্যাট করেছে এই সিরিজে, তাতে ওরা ক্রিকেটার হিসেবে ১০ গুণ উন্নতি করেছে। ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে আনতে হবে কোহালিকে। ক্রিকেটারদের সঙ্গে নিয়ে এগিয়ে চলা একজন অধিনায়কের সবচেয়ে বড় দায়িত্ব।”

আরও পড়ুনঃ আট বছর পর কলকাতা লিগে ট্রফির রঙ সবুজ-মেরুন​

আরও পড়ুনঃ একটুর জন্য হাজতে যেতে হল না ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ককে​

আরও পড়ুনঃ প্রথম মহিলা হিসেব ৩০০ উইকেট ঝুলনের, রেকর্ড মিতালিরও​

সৌরভ মনে করেন, কোন ক্রিকেটাররা উপমহাদেশের বাইরে পারফরম্যান্স করছেন, তা চিহ্নিত করতে হবে জাতীয় নির্বাচকদের। সিএবি প্রেসিডেন্টের মতে, “নির্বাচকদের দেখতে হবে কে উপমহাদেশের বাইরে রান করছে। সেই ক্রিকেটারদেরই সুযোগ দিতে হবে। ভারতীয় ক্রিকেটের সব বড় তারকাই উপমহাদেশের বাইরে রান করেছে।”

তবে পারফরম্যান্সের জন্য নিরন্তর চাপ ভাল নয় বলে জানিয়েছেন তিনি। সৌরভের মতে, “দেখুন, লোকেশ রাহুল অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডেও শতরান করেছে। তাই, ওঁর সুযোগ প্রাপ্যই ছিল। হ্যাঁ, চাপ থাকবেই। কিন্তু, তা যেন খেলোয়াড়কে মানসিক ভাবে ভেঙে না ফেলে। নির্বাচকদের ভারসাম্য দেখাতে হবে তাই।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)