Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Cricket

বিরাটদের হারের পিছনে একগুচ্ছ কারণ দেখছেন সৌরভ

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে পরাজয়ের পর ভারতীয় দলকে বিঁধলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দল নির্বাচন নিয়ে একহাত নিলেন বিরাট কোহালিদের। প্রথম তিন ব্যাটসম্যানের ওপর নির্ভরতা কমাতে বললেন।

ভুবিকে নিয়েও থাকছে উদ্বেগ। ছবি: রয়টার্স।

ভুবিকে নিয়েও থাকছে উদ্বেগ। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৮ ১৬:০৭
Share: Save:

লোকেশ রাহুলকে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের দল থেকে বাদ দেওয়ার জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্টকে একহাত নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার রাতে ভারতকে আট উইকেটে হারিয়ে এক দিনের সিরিজ জিতেছে ইওয়িন মর্গ্যানের দল।

ম্যাচ শেষের পর ময়নাতদন্তে নেমে সম্প্রচারকারী চ্যানেলে সৌরভ বলেছেন, “চোখ বন্ধ করেও রাহুল যাবে চার নম্বরে। সেরা চার ব্যাটসম্যানকেই নামাতে হবে প্রথমে। আর তাঁদের উপর ভরসা রাখতে হবে। রাহুলকে গিয়ে বলা উচিত, তোমাকে ১৫টা ম্যাচ দেওয়া হচ্ছে। যাও, গিয়ে খেলো।”

পরিসংখ্যান বলছে, প্রথম তিন জনের কেউ অর্ধশতরান না করলে দেড়শোর বেশি রান তাড়া করতে সমস্যায় পড়ছে ভারত। প্রথম তিন জনের উপর এই নির্ভরতাকে সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন সৌরভ। তাঁর কথায়, “এটা বড় সমস্যা। যার সমাধান ভারতকে অবিলম্বে করতে হবে। দক্ষতার কোনও বিকল্প নেই। এটা থাকতেই হবে। যা ইংল্যান্ডের আছে।”

মঙ্গলবার রাহুলকে বাদ দিয়ে চার নম্বরে খেলানো হয়েছিল দীনেশ কার্তিককে। ২২ বলে ২১ করেন কার্তিক। আউট হন আদিল রশিদের বলে। সৌরভ বলেছেন, “ধোনি, রায়না, কার্তিকরা পাঁচ, ছয়, সাতে নামার পক্ষে খুব ভাল। ভারতকে চার নম্বরে নামার কাউকে খুঁজতে হবে। আমাদের দু’জন সেরা ব্যাটসম্যানকে ঠিকঠাক ব্যবহার করা হচ্ছে না। এটাকে ইচ্ছাকৃত বলছি না। হতেই পারে ভুল হচ্ছে। বিশেষ করে বাইরে থেকে এটাকে অন্যরকমই দেখায়। তবে আমার মনে হয় লোকেশ রাহুল বা অজিঙ্ক রাহানের মধ্যে কোনও এক জনের চারে নামা দরকার। কারণ, বিরাট কোহালি ও রোহিত শর্মার উপর বড্ড বেশি চাপ পড়ে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকায় ভারত জিতেছিল কোহালির জন্য। ও ছয় ম্যাচে তিন শতরান করেছিল। এখন কোহালি শতরান পায়নি। তাই ম্যাচ জিততে সমস্যা হচ্ছে।”

অনেক সমস্যার উত্তর খুঁজতে হবে কোচ রবি শাস্ত্রীকে। ছবি: রয়টার্স।

পেসার উমেশ যাদবকে কেন হেডিংলিতে খেলানো হয়নি, সেটাও বুঝতে পারছেন না সৌরভ। জিজ্ঞাসা করা হয়েছিল, সুরেশ রায়নার বাইরে অন্য কারওর কথা ভাবার দরকার আছে কি না। তিন ম্যাচে দুই ইনিংসে ৪৭ করেছেন রায়না। মঙ্গলবার করেন মাত্র ১। সৌরভ বলেছেন, “ওঁর প্রতি সম্মান রেখেই জানাচ্ছি, রায়নার চেয়ে ভাল ক্রিকেটার রয়েছে।”

সৌরভ প্রশংসায় ভরিয়েছেন ইংল্যান্ডকে। তিনি বলেছেন, “ভারত জঘন্য বল করেছে। ইংল্যান্ড তুলনায় অনেক ভাল বল করেছে। মর্গ্যানকে কৃতিত্ব দিতেই হবে। দুটো গুরুত্বপূর্ণ ম্যাচে দুটো সুপার সিদ্ধান্ত নিল। একটা হচ্ছে লর্ডসে প্রথমে ব্যাট করা। ভারতকে চাপে ফেলা। আর কন্ডিশন দারুণ ভাবে বুঝতে পারা। এই ম্যাচেও তাই ঘটল। আমরা ওঁর দুটো সিদ্ধান্তেই অবাক হয়েছিলাম। মর্গ্যান কিন্তু আমাদের ভুল প্রমাণিত করেছে।”

তবে ভারতীয় দলের উপর ভরসা হারাচ্ছেন না প্রাক্তন অধিনায়ক। সৌরভ বলেছেন, “আমি কিন্তু এক বারও বলছি না যে, এই ভারতীয় দল খারাপ। বিরাট কোহালি, শিখর ধওয়ন, রোহিত শর্মারা ভাল খেললে এই দলকেই অপ্রতিরোধ্য লাগে। কিন্তু যখন ওরা ভাল খেলতে পারে না, তখন দলকে অন্য রকম দেখায়।”

আরও পড়ুন: আম্পায়ারের থেকে কেন ম্যাচ বল চেয়ে নিলেন মাহি?

আরও পড়ুন: সিরিজ হার থেকে শিখতে চান কোহালি​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Indian Cricket Virat Kohli Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE