মুরলি বিজয়ের সঙ্গে লোকেশ রাহুল। বুধবার থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজে সৌরভ গঙ্গোপাধ্যায়ের পছন্দের ওপেনার এই দু’জন। যার মানে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে শিখর ধবনকে ওপেনার হিসেবে দেখতে চাইছেন না বেহালার বঙ্গসন্তান।

সৌরভের মতে, ধবন ওয়ানডে ফরম্যাটে তুলনায় ভাল ব্যাটসম্যান। কিন্তু উপমহাদেশের বাইরে টেস্টে তাঁর রেকর্ড তেমন কিছু নয়। পরিসংখ্যান বলছে, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ১৮ টেস্ট ইনিংসে ধবনের গড় ২২.০৬। ইংল্যান্ডে ছয় টেস্ট ইনিংসে গড় আরও কম, ২০.৩৩। সেজন্যই ওপেনার ধবনকে নিয়ে উদ্বেগ রয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেছেন, “শিখর ধবন ভাল ওয়ানডে ক্রিকেটার। ওয়ানডে সিরিজে ছন্দেও ছিল। কিন্তু, বিদেশি কন্ডিশনে যখনই ওপেন করেছে, সফল হয়নি। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া সব জায়গাতেই এটা দেখা গিয়েছে। ওঁকে দিয়ে ওপেন করানোর ভুল কোরো না বিরাট।”

এসেক্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও রান পাননি ধবন। ছবি: রয়টার্স।

দেশের মাঠে টেস্ট ক্রিকেটে ধবন অবশ্য নিজেকে প্রমাণ করেছেন বলে জানিয়েছেন সৌরভ। তিনি বলেছেন, “ভারতে টেস্ট ক্রিকেটে ধবন অনেক শতরান করেছে। ওঁকে নিয়ে টিম ম্যানেজমেন্ট কী সিদ্ধান্ত নেয়, সেদিকে তাই কৌতূহলের সঙ্গে তাকিয়ে রয়েছি।” প্রসঙ্গত, এসেক্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও চূড়ান্ত ব্যর্থ ধবন। কোনও ইনিংসেই রান করেননি। প্রথম ইনিংসে আউট হন প্রথম বলেই। দ্বিতীয় ইনিংসে খেললেন মোটে ৩ বল।

অন্যদিকে, বিজয় প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে ওপেন করতে নেমে অর্ধশতরান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করেননি। রাহুল প্রথম ইনিংসে ছয় নম্বরে নেমে করেন ৫৮। দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ৩৬ রানে। ফর্মের বিচারেও এই দু'জনই ওপেন করার দাবিদার।

আরও পড়ুন: বিরাট কিন্তু ভয়ঙ্কর! রুটদের সতর্ক করলেন গুচ

আরও পড়ুন: প্রধানমন্ত্রী ইমরান! ৬ বছর আগে গাওস্কর কী বলেছিলেন শুনুন