Advertisement
১৬ এপ্রিল ২০২৪

টেস্ট দলে ফেরাটা আত্মবিশ্বাস বাড়িয়েছে রোহিতের

নৈশালোকে ইডেনে মুখোমুখি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ। যা মনে করলেই প্রথমেই আসে পঁচিশ বছর আগের হিরো কাপের কথা। ইডেনে ওই প্রতিযোগিতার সেমিফাইনালে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে প্রথম বার নৈশালোকে রঙিন পোশাক পরে খেলা হয়েছিল।

রোহিত শর্মাও দেখিয়ে দিয়েছেন সীমিত ওভারের ক্রিকেটে কেন তাঁকে ‘পাওয়ার হাউজ’ বলা হয়।

রোহিত শর্মাও দেখিয়ে দিয়েছেন সীমিত ওভারের ক্রিকেটে কেন তাঁকে ‘পাওয়ার হাউজ’ বলা হয়।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৮ ০৪:১১
Share: Save:

নৈশালোকে ইডেনে মুখোমুখি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ। যা মনে করলেই প্রথমেই আসে পঁচিশ বছর আগের হিরো কাপের কথা। ইডেনে ওই প্রতিযোগিতার সেমিফাইনালে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে প্রথম বার নৈশালোকে রঙিন পোশাক পরে খেলা হয়েছিল। তার পরে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই কাপ জিতেছিল ভারত। সিকি শতাব্দী পার হয়ে গিয়েছে তার পরে। ফের সীমিত ওভারের ক্রিকেটে ইডেনে মুখোমুখি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের চলতি ভারত সফরে টি টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ রবিবার ইডেনে। টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজ পর্যুদস্ত হয়েছিল ভারতের কাছে। তবে তার পরে একদিনের আন্তর্জাতিক সিরিজে কিছুটা হলেও প্রত্যাবর্তন ঘটায় ক্যারিবিয়ানরা। পাঁচ ম্যাচের সিরিজে একটি ম্যাচ টাই হয়। যে ম্যাচ জিততেও পারত তারা। তার পরের ম্যাচেই জেতে ওয়েস্ট ইন্ডিজ। যদিও প্রতিযোগিতার শেষ দুই ম্যাচে তারা হারে ভারতের কাছে।

একদিনের সিরিজের শেষ দুই ম্যাচেই দুর্দান্ত খেলেছে ভারতীয় দল। আমার মতে, টাই ও হারের পরেই জেগে উঠেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। একই সঙ্গে রোহিত শর্মাও দেখিয়ে দিয়েছেন সীমিত ওভারের ক্রিকেটে কেন তাঁকে ‘পাওয়ার হাউজ’ বলা হয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে ডাক পাওয়ায় অনেক আত্মবিশ্বাসী হয়ে খেলতে পারছেন রোহিত।

আরও পড়ুন: ঋষভদের ভাল সুযোগ, বলছেন রোহিত

আগের চেয়ে রোহিতের খেলাও এখন অনেকটা বদলেছে। বিশেষ করে ওঁর শট নির্বাচন। অস্ট্রেলিয়াতে এমনিই উইকেট শক্ত থাকে। ইংল্যান্ডের মতো বল নড়াচড়া করে না। রোহিত ব্যাক ফুটে শক্তিশালী হওয়ায় এই উইকেটে সফল হওয়ার মতো রসদও রয়েছে ওঁর কাছে। ফলে টেস্ট দলে নিজেকে নিয়মিত করার বড় সুযোগ এখন রোহিতের সামনে।

আরও পড়ুন: বিরাটই ক্রিকেটের নেতা, বলছেন লারা

এই মুহূর্তে এখন স্বপ্নের ফর্মে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। আশা করি, এই ফর্ম নিয়েই অস্ট্রেলিয়াতে ব্যাট করবেন বিরাট। অস্ট্রেলিয়া-সহ গোটা ক্রিকেট দুনিয়া বিরাটের রাজকীয় ছন্দে ব্যাট করতে দেখার জন্য অপেক্ষায় রয়েছে। অস্ট্রেলিয়া সফরে যাতে কোহালি চনমনে মেজাজে থাকেন, সে কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ওঁকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকেরা। যেটা সঠিক সিদ্ধান্ত।

অন্য দিকে, টেস্ট ও ওয়ানডে-র চেয়ে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের টি টোয়েন্টি দল। কায়রন পোলার্ড, ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, শেই হোপ দারুণ চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন বিপক্ষের দিকে। ওঁদের অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটও এই ইডেনেই শেষ ওভারে চার ছক্কা মেরে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেছিলেন ওয়েস্ট ইন্ডিজকে।

তরুণ ঋষভ পন্থের কাছেও এই সিরিজ গুরুত্বপূর্ণ। মহেন্দ্র সিংহ ধোনির পরিবর্ত হিসেবে খেলবেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্রত্যাশা পূরণের চাপ সামলাতে হবে ওঁকে। আশা করি, ইডেনে কয়েক ওভার ব্যাট করতে পারবেন ঋষভ। (গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE