Advertisement
১৮ এপ্রিল ২০২৪

রুদ্ধশ্বাস লড়েও বিদায় শ্রীকান্তের

কমনওয়েলথ গেমসে সোনাজয়ী শ্রীকান্ত কিন্তু বৃহস্পতিবারই দুর্দান্ত খেলে হারান হংকংয়ের উং উইং কি ভিনসেন্টকে। যাঁর কাছে হেরে তিনি সদ্য সমাপ্ত জাকার্তা এশিয়ান গেমস থেকে বিদায় নিয়েছিলেন।

ব্যর্থ: কোয়ার্টার ফাইনালে পরাজিত কিদম্বি শ্রীকান্ত। ছবি: এএফপি।

ব্যর্থ: কোয়ার্টার ফাইনালে পরাজিত কিদম্বি শ্রীকান্ত। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৫৭
Share: Save:

জাপান ওপেন ব্যাডমিন্টনে ভারতের দৌড় শেষ। শেষ আশা কিদম্বি শ্রীকান্তও হেরে গেলেন। গত কাল, বৃহস্পতিবারই বিদায় নিয়েছিলেন পুসারলা বেঙ্কট সিন্ধু ও এইচএস প্রণয়। শুক্রবার হেরে গেলেন শ্রীকান্তও। কোয়ার্টার ফাইনালে শ্রীকান্ত অবশ্য হারলেন প্রচুর লড়ে। তিন গেমের লড়াইয়ে তিনি কোরিয়ার লি ডং কিউয়ের কাছে পরাজিত হন ২১-১৯, ১৬-২১, ১৮-২১ গেমে। খেলা গড়াল প্রায় এক ঘণ্টা কুড়ি মিনিট।

কমনওয়েলথ গেমসে সোনাজয়ী শ্রীকান্ত কিন্তু বৃহস্পতিবারই দুর্দান্ত খেলে হারান হংকংয়ের উং উইং কি ভিনসেন্টকে। যাঁর কাছে হেরে তিনি সদ্য সমাপ্ত জাকার্তা এশিয়ান গেমস থেকে বিদায় নিয়েছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে শ্রীকান্ত জয়ের সেই ধারাবাহিকতা রক্ষা করতে পারলেন না। এবং সিন্ধু, প্রণয়ের মতো তাঁকে দেখেও মনে হল, হারের প্রধান কারণ ঠাসা সূচিতে পরপর খেলে যাওয়ার মারাত্মক ক্লান্তি।

এমনিতে শ্রীকান্ত এ দিন প্রথম গেম দাপট নিয়ে খেলেই জিতে নেন। এই গেমে বেশির ভাগ সময় তিনিই এগিয়ে ছিলেন। কিন্তু দ্বিতীয় গেমে ছবিটা পুরোপুরি উল্টে যায়। প্রথম থেকেই ডং এগিয়ে ছিলেন। তবে শেষ ও নির্ণায়ক গেমে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। শুরুর দিকে এগিয়ে ছিলেন ডং। কিন্তু শ্রীকান্ত কখনওই খুব বেশি পিছিয়ে পড়েননি। একটা সময় ডংয়ের পক্ষে ফল ছিল ৯-৬। কিন্তু সেখান থেকে পরপর তিনটি পয়েন্ট তুলে ৯-৯ করে ফেলেন শ্রীকান্ত। কিন্তু আবার ডং ১৩-১২ এগিয়ে যান। এরপরও শ্রীকান্ত তাঁকে ধরে ফেলে ১৫-১৩ এগিয়ে যান। কিন্তু ম্যাচের এই জায়গা থেকেই ভারতীয় তারকাকে খুব ক্লান্ত দেখাতে শুরু করে। ভুলও করতে থাকেন। ডং ১৮-১৫ এগিয়ে যাওয়ার পরে শ্রীকান্ত আর পেরে ওঠেননি। ম্যাচের পরে কোরীয় প্রতিপক্ষ বলেন, ‘‘দারুণ একটা ম্যাচ খেললাম। শেষ দিকে কিদম্বি বেশ কিছু ভুল করায় আমি খানিকটা সুবিধা পেয়েছি। না হলে যে কেউ ম্যাচটা জিততে পারত।’’

শুক্রবার পুরুষদের ডাবলস থেকেও বিদায় নিয়েছে ভারত। মনু অত্রি এবং বি সুমিত রেড্ডি প্রি-কোয়ার্টারের বাধা টপকাতে ব্যর্থ। এ দিকে, গতকালই ব্যাডমিন্টনের বিশ্ব ক্রমতালিকা প্রকাশিত হয়েছে। নতুন তালিকায় পুরুষ ও মেয়েদের মধ্যে প্রথম দশে ভারতীয়দের মধ্যে আছেন শুধু সিন্ধু, সাইনা নেহওয়াল ও শ্রীকান্ত। পুরুষদের মধ্যে এক নম্বরে আছেন ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেন। শ্রীকান্ত এখন আট নম্বর। আর সিন্ধু এখনও তিন নম্বরেই আছেন। তাঁর মোট পয়েন্ট ৮৫,৪১৪। শীর্ষে রয়েছেন তাইওয়ানের তাই জু ইং। এই তাইয়ের কাছেই এশিয়ান গেমসে ফাইনালে হেরেছিলেন সিন্ধু। পাশাপাশি সাইনা রয়েছেন দশ নম্বরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE