Advertisement
২০ এপ্রিল ২০২৪

হেরাথের বিদায়ী টেস্টের মঞ্চে নায়ক মইন আলি

হেরাথের প্রিয় মাঠ এই গল। অথচ এখানেই টেস্ট হার দিয়ে ক্রিকেট জীবন থেকে বিদায় নিতে হওয়ায় তাঁর মন খারাপ।

বিদায়: গল-এ শেষ টেস্টের পরে সতীর্থদের কাঁধে রঙ্গনা হেরাথ। এই মাঠেই টেস্ট শুরু করেছিেলন তিনি । এপি

বিদায়: গল-এ শেষ টেস্টের পরে সতীর্থদের কাঁধে রঙ্গনা হেরাথ। এই মাঠেই টেস্ট শুরু করেছিেলন তিনি । এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৮ ০৪:১৯
Share: Save:

বিদেশের মাটিতে ১৩ ম্যাচের পরে প্রথম টেস্ট জিতল ইংল্যান্ড। শুক্রবার শ্রীলঙ্কার ক্রিকেটের দুর্গ গল-এ। আর সেটাও শ্রীলঙ্কার বিদায়ী তারকা রঙ্গনা হেরাথকে আউট করে। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল বাঁ হাতি স্পিনারের শেষ টেস্ট ছিল এটি। যা তাঁর দল ২১১ রানে হেরে যাওয়ায় বিদায়ের মুহূর্তটা চিরস্মরণীয় হয়ে থাকল না তাঁর জীবনে। নিজেদের দুর্গে প্রথম টেস্টের শেষ ইনিংসে ৪৬২ রান তাড়া করতে নেমে ইংল্যান্ডের দুই স্পিনারের দাপটে শ্রীলঙ্কা অল আউট হয়ে গেল ২৫০ রানে। মইন আলি চার উইকেট নিয়ে ও নবাগত জ্যাক লিচ তিন উইকেট নেওয়ায় চার দিনেই শেষ হয়ে গেল এই টেস্ট।

হেরাথের প্রিয় মাঠ এই গল। অথচ এখানেই টেস্ট হার দিয়ে ক্রিকেট জীবন থেকে বিদায় নিতে হওয়ায় তাঁর মন খারাপ। ম্যাচের শেষে তিনি বলেন, ‘‘হারকে কখনওই ভাল ভাবে নেওয়া যায় না। তবে এটা খেলারই অঙ্গ। আমরা অনেক ভাল ক্রিকেট খেলতে চেয়েছিলাম এই টেস্টে। আশা করি পরের দুই টেস্টে ছেলেরা আরও ভাল খেলবে।’’ গত কয়েক বছর ধরে হাঁটুর চোটে ভোগায় ধারাবাহিক ভাবে খেলতে পারছিলেন না হেরাথ। সম্প্রতি তার সঙ্গে আবার পিঠের সমস্যাও শুরু হয়েছিল তাঁর। তাই টানা তিনটে টেস্টে তাঁর খেলার সম্ভাবনা কম বুঝেই প্রথম টেস্টের পরে অবসর ঘোষণা করলেন। তাঁর মতে, ‘‘প্রত্যেককেই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হয়। দলের সতীর্থদের ও শ্রীলঙ্কা ক্রিকেটের কর্তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাই আমার সঙ্গে থাকার জন্য।’’

টেস্ট ক্রিকেটে ৪৩৩ উইকেট নিয়েছেন হেরাথ, যে সাফল্য বিশ্বে আর কোনও বাঁ হাতি স্পিনার পাননি। টেস্টের সর্বোচ্চ শিকারিদের তালিকায় তিনি আট নম্বরে থেকে ক্রিকেট জীবন শেষ করলেন। টেস্টে না খেললেও ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন বলে ঠিক করেছেন হেরাথ। জানান, ‘‘দেশের হয়ে মাঠে নামতে না পারলে অবশ্যই খারাপ লাগবে। তবে ক্রিকেটে থাকতে চাই। ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাব ভাবছি। এখন আমাকে আমার কর্মস্থলে (সম্পথ ব্যাঙ্ক) ফিরে যেতে হবে। ওখানে কর্তাদের সঙ্গে কথা বলতে হবে। তার পরে ঘরোয়া ক্রিকেট নিয়ে সিদ্ধান্ত নেব।’’

এমনিতে হেরাথের বিদায়ী টেস্টে কিন্তু নজর কেড়ে নিলেন ইংল্যান্ডের স্পিনার মইন আলি। যিনি দুই ইনিংসে আট উইকেট নেন ১৩৭ রান দিয়ে। হেরাথ প্রথম ইনিংসে ৭৮ রান দিয়ে এক উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে দু’উইকেট নেন। তবে ম্যাচের সেরা ইংল্যান্ডের প্রথম টেস্ট খেলা উইকেটরক্ষক বেন ফোকস। প্রথম ইনিংসে যিনি সেঞ্চুরি করে দলকে বড় রান (৩৪২) তুলতে সাহায্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Test Srilanka England Rangana Herath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE