Advertisement
১৮ এপ্রিল ২০২৪
কলকাতার ছেলের ইতিহাস

এ রকম কঠিন গল্ফ কোর্সে আগে জিতিনি

নয়াদিল্লির ডিএলএফ গল্ফ অ্যান্ড কান্ট্রি ক্লাবে শেষ শটটা যখন মারলেন তিনি, কলকাতার আকাশেও বুঝি একমুঠো আবির ছড়িয়ে গেল। উৎসবের আবির।

সাফল্য: ইন্ডিয়ান ওপেন খেতাব জেতার পরে চৌরাসিয়া। গেটি ইমেজেস

সাফল্য: ইন্ডিয়ান ওপেন খেতাব জেতার পরে চৌরাসিয়া। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৭ ০২:১৪
Share: Save:

নয়াদিল্লির ডিএলএফ গল্ফ অ্যান্ড কান্ট্রি ক্লাবে শেষ শটটা যখন মারলেন তিনি, কলকাতার আকাশেও বুঝি একমুঠো আবির ছড়িয়ে গেল। উৎসবের আবির। ইন্ডিয়ান ওপেন গল্ফ টুর্নামেন্ট জিতে দোলের দিন ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন কলকাতারই ছেলে— শিবশঙ্কর প্রসাদ চৌরাসিয়া।

গল্ফকোর্সে তখন রীতিমতো উল্লসিত স্ত্রী, সতীর্থ, ক্যাডি, বন্ধু-বান্ধবরা। বোতলের জলে তাঁরা ভিজিয়ে দিচ্ছেন চ্যাম্পিয়নকে। এসএসপির মুখে তখন সেই চেনা সারল্যমাখা হাসি। ‘‘এত কঠিন গল্ফ কোর্সে জিততে পেরে দারুণ লাগছে। সপ্তাহটা আমার জন্য খুব ভাল গেল,’’ বললেন তিনি। আগেই এসএসপি বলেছিলেন, এই গল্ফ কোর্সে জেতাটা সহজ হবে না। সহজ হয়ওনি। তবু শেষ দিন চ্যালেঞ্জটা দারুণ ভাবে সামলালেন সাত স্ট্রোকে জিতে। ‘‘গোটা টুর্নামেন্টে একটাই লক্ষ্য ছিল, নিজের স্বাভাবিক খেলাটা খেলা।’’ সব মিলিয়ে স্কোর ১০ আন্ডার ২৭৮। যা তাঁকে এনে দিল পুরস্কার অর্থ হিসেবে প্রায় দু’কোটি টাকা। কলকাতার আর এক গল্ফার অনির্বাণ লাহিড়ী শেষ করলেন যুগ্মভাবে পঞ্চম স্থানে।

এসএসপি চৌরাসিয়া।

টানা দু’বার ইন্ডিয়ান ওপেন জেতার নজিরও গড়ে ফেললেন এসএসপি রবিবার। আগে যে কৃতিত্ব দেখাতে পেরেছেন মাত্র দু’জন জ্যোতি রনধাওয়া (২০০৬, ২০০৭) ও জাপানের কেনজি হোশোইশি (১৯৬৭, ১৯৬৮)। পাশাপাশি জীব মিলখা সিংহের পর ৩৮ বছরের এসএসপি দ্বিতীয় ভারতীয় গল্ফার হিসেবে ইউরোপিয়ান ট্যুরে চারটি খেতাব জিতলেন। তবে দেশের মাঠে এসএসপি একটা এমন নজির গড়ে ফেললেন রবিবার, যা দেশের আর কোনও গল্ফারের নেই। ঘরের কোর্সে প্রথম চারটে ইউরোপিয়ান ট্যুর জেতার রেকর্ড। যে সফরের শুরু ২০০৮ সালে ইন্ডিয়ান মার্স্টার্সে। এর পর ২০১১ অভন্থা মাস্টার্স আর গত বার ইন্ডিয়ান ওপেন জিতেছেন তিনি।

আরও পড়ুন: আরও পাঁচ বছর কোর্টে থাকতে চান ফেডেরার

ভবিষ্যদ্বাণীও সেরে রেখেছিলেন এসএসপি। এই কোর্সে দশ আন্ডার স্কোর যে করবে সেই চ্যাম্পিয়ন হতে পারে। তা যে এই ভাবে মিলে যাবে নিজেও হয়তো ভাবেননি। তবে কতটা চাপ ছিল তাঁর উপর সেটা নিজেই স্বীকার করে নিলেন, ‘‘রবিবার খেলতে নামার পর প্রত্যেকটা শট, প্রত্যেকটা মিনিট চাপে ছিলাম।’’ এই জয়ে ইউরোপের কোর্সে যে তিনি আরও আত্মবিশ্বাসী হয়ে নামতে পারবেন, সেটা বলে দিলেন এসএসপি, ‘‘আমার কেরিয়ারের সবচেয়ে কঠিন কোর্সে এই জয় ইউরোপে আরও ভাল পারফর্ম করার ব্যাপারে আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিল।’’

চৌরাসিয়ার নয়া কীর্তি


• প্রথম ভারতীয় গল্ফার হিসেবে ঘরের মাঠে প্রথম চারটে ইউরোপিয়ান ট্যুর জেতার রেকর্ড।
• জীব মিলখা সিংহের পর চারটে ইউরোপিয়ান ট্যুর জেতা দ্বিতীয় ভারতীয় খেলোয়াড়। সবমিলিয়ে এশিয়ান ট্যুরে ছ’নম্বর জয় এবং ছ’নম্বর আন্তর্জাতিক ট্রফি জয়।
• টানা দু’বার একই ইউরোপিয়ান ট্যুর খেতাব জয়ী প্রথম ভারতীয় গল্ফার।
• জ্যোতি রানধাওয়া (২০০০, ২০০৬, ২০০৭) ও আলি শের (১৯৯১ ও ১৯৯৩) এর পর তৃতীয় ভারতীয় হিসেবে ইন্ডিয়ান ওপেন দুই বা তার বেশি বার জেতার নজির চৌরাসিয়ার (২০১৬ ও ২০১৭)।
• ইন্ডিয়ান ওপেন টানা দু’বার জয়ী দ্বিতীয় ভারতীয় খেলোয়াড়। এক আগে এই কৃতিত্ব ছিল জ্যোতি রনধাওয়ার (২০০৬ ও ২০০৭)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE