Advertisement
২৩ এপ্রিল ২০২৪

সম্প্রচার মূল্যে ইপিএলের কাছে কোহালিরা

২০১৮ থেকে ২০২২ পর্যন্ত মেয়াদের জন্য বিক্রি করা হয়েছে স্বত্ব এবং এই প্রথম ভারতীয় ক্রিকেট বোর্ডের ইতিহাসে ই-অকশনের মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৮ ০৪:৩৬
Share: Save:

শেষ পর্যন্ত আক্ষরিক অর্থে ‘বিলিয়ন ডলার’-এ পৌঁছয়নি ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব বিক্রির মূল্য। তবে একশো কোটির কাছাকাছি গিয়েছে এবং নতুন রেকর্ডও গড়ে ফেলল। বৃহস্পতিবার টিভি এবং ডিজিটাল মিলিয়ে এই সম্প্রচার স্বত্ব ভারতীয় মুদ্রায় ৬১৩৮ কোটি টাকায় কিনে নিল স্টার ইন্ডিয়া। যারা এর আগে আইপিএলের স্বত্বও জিতে নিয়েছিল। বিদেশি মুদ্রায় নতুন সম্প্রচার স্বত্বের মূল্য ৯৪৪ মিলিয়ন মার্কিন ডলার। যা আগের সব ভারতীয় রেকর্ডকে তো ছাপিয়ে গেলই, বিশ্ব মঞ্চে অন্যান্য খেলার সঙ্গেও পাল্লা দিতে শুরু করে দিল।

২০১৮ থেকে ২০২২ পর্যন্ত মেয়াদের জন্য বিক্রি করা হয়েছে স্বত্ব এবং এই প্রথম ভারতীয় ক্রিকেট বোর্ডের ইতিহাসে ই-অকশনের মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হল। বোর্ডে আগেকার প্রথা ছিল, বন্ধ খামে দরপত্র জমা দেওয়ার। সেই প্রথায় স্বচ্ছতার অভাব হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছিল লোঢা কমিটি। তাদের সুপারিশেই ই-অকশনের ভাবনা নিয়ে এসেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্‌স (সিওএ)।

আগামী পাঁচ বছরের মেয়াদে ভারতের ১০২টি আন্তর্জাতিক ম্যাচ সম্প্রচারিত হবে। কিন্তু সব চেয়ে চমকপ্রদ হচ্ছে, ভারতীয় ক্রিকেটের টিভি স্বত্ব বিক্রি হয়েছে আইপিএলের প্রত্যেক ম্যাচের চেয়ে বেশি দরে। আইপিএলের মিডিয়া স্বত্ব অনুযায়ী, টি-টোয়েন্টি লিগের প্রত্যেকটি ম্যাচের সম্প্রচার মূল্য ৫৪.৫ কোটি। আর বৃহস্পতিবার চূড়ান্ত হওয়া ভারতীয় ক্রিকেট দলের মিডিয়া স্বত্ব অনুযায়ী প্রত্যেকটি ম্যাচের সম্প্রচার মূল্য দাঁড়াচ্ছে ৬০ কোটি টাকা। বছরের হিসেবে ধরলে ভারতীয় ক্রিকেটে গত বারের সম্প্রচার স্বত্বের মূল্য ছিল ১২৫ মিলিয়ন ডলার (প্রায় ৮১০ কোটি টাকা)। এ বারে সেই মূল্য হয়ে গেল বার্ষিক ১৮৯ মিলিয়ন ডলার (প্রায় ১২২৫ কোটি টাকা)। সারা বছরের হিসেব ধরলে আইপিএল অনেক এগিয়ে থাকবে। আইপিএলের বার্ষিক মূল্য ৫০৮ মিলিয়ন ডলার (প্রায় ৩২৯৪ কোটি টাকা) তবে এ ক্ষেত্রে মনে রাখা দরকার যে, প্রত্যেক বছরের হিসেব ধরলে ভারতীয় ক্রিকেট দলের চেয়ে আইপিএলে ম্যাচের সংখ্যা বেশি। অর্থাৎ, পাঁচ বছরের হিসেব ধরলে ৩০০ আইপিএল ম্যাচের জন্য ২.৫৫ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করা হয়েছে। সেখানে ভারতীয় ক্রিকেটের ১০২টি ম্যাচের জন্য লগ্নি করা হয়েছে প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার। সেই কারণেই বলা হচ্ছে, ম্যাচ প্রতি হিসেব ধরলে ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে আইপিএলের চেয়েও বেশি মূল্যে।

বিশ্বে কোথায়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ
(আইপিএল) ৮.৪৭

ইংলিশ প্রিমিয়ার লিগ
(ইপিএল) ১৩.১৫

মেজর লিগ বেসবল
(এমএলবি) ০.৬৩

ন্যাশনাল ফুটবল লিগ
(এনএফএল) ২২.৪৭

ন্যাশনাল বাস্কেটবল লিগ
(এনবিএ) ১.৯৯

ভারতীয় ক্রিকেট ৯.২৬

*(ম্যাচ-পিছু খরচ, মিলিয়ন ডলারে)

তবে শুধু আইপিএলের সঙ্গে টক্কর দেওয়াই নয়, ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্বের এই পরিমাণ কিন্তু পাল্লা দিচ্ছে আন্তর্জাতিক মঞ্চের নানা খেলার সঙ্গেও। ভারতীয় দলের একটি ম্যাচ সম্প্রচারের জন্য খরচ হচ্ছে ৯.২৬ মিলিয়ন মার্কিন ডলার (৬০ কোটি টাকা)। সেখানে ইংলিশ প্রিমিয়ার লিগের একটি ম্যাচ সম্প্রচারের জন্য খরচ ধরা হচ্ছে ১৩.১৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৮৫ কোটি টাকা)। আমেরিকার জাতীয় ফুটবল লিগ এনএফএল এখনও এগিয়ে থাকলেও বিখ্যাত বাস্কেটবল লিগ এনবিএ বা মেজর লিগ বেসবল (এমএলবি)-কে অনেক পিছনে ফেলে দিয়েছে ভারতীয় ক্রিকেট (উপরের তালিকাতে তুলনা)

শুধু আন্তর্জাতিক ক্রিকেট ধরলে ভারতের বাজারের আশেপাশেও কাউকে দেখা যাচ্ছে না। সব মিলিয়ে কোহালিদের বোর্ড এখন আয় করবে বছরে ৬৯৭ মিলিয়ন ডলার। ভারতের পরেই মিডিয়া স্বত্ব থেকে আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। বেন স্টোকসদের বোর্ড দেশের মাটিতে সব ধরনের ক্রিকেট মিলিয়ে বছরে সম্প্রচার স্বত্ব থেকে পায় ২৮৭ মিলিয়ন ডলার। যা ভারতীয় বোর্ডের আইপিএল এবং আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে আয়ের অর্ধেকও নয়। ভারতীয় বোর্ড সব মিলিয়ে সম্প্রচার থেকে আয় করছে বছরে ৬৯৭ মিলিয়ন ডলার। অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড পায় বছরে ১০০ মিলিয়ন ডলার।

সত্যিই তাই ভারতে এখন ক্রিকেট-বাণিজ্যে বসতে লক্ষ্মী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE