Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

ক্রোনিয়ে স্মৃতি ফিরিয়ে কান্নায় ভেঙে পড়লেন স্মিথ

১৮ বছর পর বিশ্ব ক্রিকেটে আবারও সেই একই দৃশ্য। সময় বদলেছে, বদলেছে ক্রিকেটের নানা নিয়ম। এসেছে ২০ ওভারের খেলা। বেড়েছে গড়াপেটার মতো ঘটনাও। সে আইপিএল হোক বা অন্যত্র। কিন্তু যে ভাবে বল বিকৃতির ঘটনায় জরিয়ে গেল অস্ট্রেলিয়া ক্রিকেটের বড় বড় নাম তাতে আরও একটা বিশ্ব ক্রিকেটে ফিরে এসেছে দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রোনিয়ে স্মৃতি।

সিডনিতে সাংবাদিক সম্মেলনে কান্নায় ভেঙে পড়েছেন স্টিভ স্মিথ। ছবি: এএফপি।

সিডনিতে সাংবাদিক সম্মেলনে কান্নায় ভেঙে পড়েছেন স্টিভ স্মিথ। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ১৫:৪১
Share: Save:

কান্নায় ভেঙে পড়লেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। শুরুতেই মেনে নিয়েছিলেন বল বিকৃতির পিছনে তাঁদের পরিকল্পনার কথা। বৃহস্পতিবার দেশে পৌঁছে সাংবাদিক সম্মেলনে আরও একবার সব দোষ স্বীকার করে বলেন, ‘‘বড় ভুল। আমি এর সম্পূর্ণ দায়িত্ব নিচ্ছি।এটা আমার নেতৃত্বের হার।’’ তাঁর সঙ্গে নাম রয়েছে ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট।

১৮ বছর পর বিশ্ব ক্রিকেটে আবারও সেই একই দৃশ্য। সময় বদলেছে, বদলেছে ক্রিকেটের নানা নিয়ম। এসেছে ২০ ওভারের খেলা। বেড়েছে গড়াপেটার মতো ঘটনাও। সে আইপিএল হোক বা অন্যত্র। কিন্তু যে ভাবে বল বিকৃতির ঘটনায় জরিয়ে গেল অস্ট্রেলিয়া ক্রিকেটের বড় বড় নাম তাতে আরও একটা বিশ্ব ক্রিকেটে ফিরে এসেছে দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রোনিয়ে স্মৃতি। এ বার অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ক্রোনিয়ে সেই সময় দক্ষিণ আফ্রিকার অধিনাক ছিলেন।

প্রথমে দায় অস্বীকার করেছিলেন ক্রোনিয়ে। পরে মেনে নেন ম্যাচ গড়াপেটা হয়েছিল। কেপ টাউনে তিন দিনের টানা জেরায় স্বীকার করে নেন, তিনি বুকিদের থেকে টাকা নিয়েছিলেন। তার পরই ভেঙে পড়েছিলেন কান্নায়। সে সময় উঠে এসেছিল হার্শেল গিবস, আজহারউদ্দিন, অজয় জাডেজা, নয়ন মোঙ্গিয়া, নিখিল চোপড়ার নাম।

আরও পড়ুন
আইসিসি দিয়েছে এক টেস্ট নির্বাসন, দেশ এক বছরের

আরও একবার সেই একই দৃশ্য। একইরকম ভাবে টেলিভিশন চ্যানেলে কান্নায় ভেঙে পড়েছিলেন স্বয়ং কপিল দেব। যখন আঙুল উঠেছিল তাঁর দিকেও। এ বার স্মিথ বলেন, ‘‘যদি এখান থেকে কিছু ভাল হয় সেটা হল শিক্ষা। আমি আশা করি আমার মধ্যে কিছু বদল আসবে। সারা জীবন  এটার জন্য অপরাধবোধে ভুগব।আশা করি আমি আমার সম্মান আবার ফিরে পাব।’’

আরও একবার সেই একই দৃশ্য। একইরকম ভাবে টেলিভিশন চ্যানেলে কান্নায় ভেঙে পড়েছিলেন স্বয়ং কপিল দেব। যখন আঙুল উঠেছিল তাঁর দিকেও। এ বার স্মিথ বলেন, ‘‘যদি এখান থেকে কিছু ভাল হয় সেটা হল শিক্ষা। আমি আশা করি আমার মধ্যে কিছু বদল আসবে। সারা জীবন এটার জন্য অপরাধবোধে ভুগব।আশা করি আমি আমার সম্মান আবার ফিরে পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE