Advertisement
২৪ এপ্রিল ২০২৪

এ বার লারার দেশে খেলতে চললেন স্মিথ

বার্বেডোজ ট্রাইডেন্টসের কোচ আবার এক ভারতীয়— রবিন সিংহ। তিনি এ দিন বলেছেন, ‘‘শাকিবকে হারানোটা খুবই বড় ধাক্কা। কিন্তু স্টিভ স্মিথকে বিকল্প হিসেবে পেয়ে আমরা খুবই খুশি।

ক্রিকেট থেমে নেই স্টিভ স্মিথের। ছবি: রয়টার্স।

ক্রিকেট থেমে নেই স্টিভ স্মিথের। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ০৩:৫৪
Share: Save:

অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড তাঁকে আন্তর্জাতিক মঞ্চ থেকে নির্বাসিত করলেও ক্রিকেট থেমে নেই স্টিভ স্মিথের। কানাডায় টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার পরে এ বার ব্রায়ান লারার দেশে পাড়ি দিচ্ছেন চিনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলবেন অপসৃত অস্ট্রেলীয় অধিনায়ক। বার্বেডোজ ট্রাইডেন্টস সই করিয়েছে তাঁকে। বাংলাদেশের শাকিব-আল-হাসানের পরিবর্তে তারা নিচ্ছে অস্ট্রেলীয় ব্যাটসম্যানকে।

বার্বেডোজ ট্রাইডেন্টসের কোচ আবার এক ভারতীয়— রবিন সিংহ। তিনি এ দিন বলেছেন, ‘‘শাকিবকে হারানোটা খুবই বড় ধাক্কা। কিন্তু স্টিভ স্মিথকে বিকল্প হিসেবে পেয়ে আমরা খুবই খুশি। ওর মতো বিশ্ব মানের ব্যাটসম্যানকে পাওয়ায় আমাদের ব্যাটিং খুবই শক্তিশালী হয়ে উঠবে।’’ দক্ষিণ আফ্রিকায় বল-বিকৃতির দায়ে অভিযুক্ত হওয়ার পরে স্মিথকে এক বছরের জন্য নির্বাসিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া বা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। সেই সময়ে মনে হয়েছিল, স্মিথ বা ওয়ার্নারের ক্রিকেট জীবনই হয়তো থেমে যাবে। কিন্তু পাল্টে যাওয়া ক্রিকেট পৃথিবীতে স্মিথদের ব্যাট মোটেও থেমে থাকছে না। এখন দেশ-বিদেশে ছড়িয়ে পড়েছে নানা টি-টোয়েন্টি লিগ। এমনকি, কানাডাতেও বিশ্ব মানের সব ক্রিকেটারেরা খেলতে ছুটছেন। স্মিথদের খেলা তাই থামছে না। যদি নির্বাসিত স্মিথ এবং ওয়ার্নারকে খেলতে দেওয়া হয়নি আইপিএলে।

একা স্মিথ নন, নির্বাসিত ডেভিড ওয়ার্নারও খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। তিনি সেন্ট লুসিয়া স্টার্সের হয়ে খেলবেন। গত মার্চে ক্রিকেট অস্ট্রেলিয়া বল-বিকৃতির দায়ে নির্বাসিত করেছিল স্মিথ, ওয়ার্নার এবং ব্যানক্রফ্টকে। গত মাস থেকেই কিন্তু মাঠে ফেরা শুরু করেছেন তাঁরা। কানাডায় টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলতে নেমে প্রথম ম্যাচেই হাফ সেঞ্চুরি করেন স্মিথ। তাঁর দল সবার শেষে থাকলেও ছ’টি ইনিংস খেলে স্মিথ করেন ১৬৭ রান। গড় ছিল ৩৩.৪০। দু’টো হাফ সেঞ্চুরি করেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১১৯.২৮।

স্মিথদের টি-টোয়েন্টি লিগ খেলা নিয়ে তর্ক উঠতে শুরু করে দিয়েছে। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, আইপিএল যেমন অস্ট্রেলীয় বোর্ডের নির্বাসন মেনে স্মিথদের খেলায়নি, সে রকম অন্যরা করবে না কেন? শেন ওয়াটসন বলেছেন, স্মিথরা যদি অন্য দেশের লিগে খেলতে পারে তা হলে অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশে খেলতে দেওয়া হবে না কেন? এ দিকে নির্বাসিত হওয়া সত্ত্বেও আইসিসি তাদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরেই রেখে দিয়েছে স্মিথকে। তা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন যে, নির্বাসিত ক্রিকেটার কী করে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকেন? সব মিলিয়ে নাটক আর চর্চা শেষ হচ্ছে না স্মিথ, ওয়ার্নারদের নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Steve Smith Caribbean Premier League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE