Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Stuart Broad

ব্রডের ৬০০ দেখছেন আথারটন

এই মুহূর্তে টেস্টে ৫০০ উইকেট প্রাপ্তি থেকে একটি শিকার দূরে রয়েছেন তিনি।

স্টুয়ার্ট ব্রড। ফাইল চিত্র

স্টুয়ার্ট ব্রড। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ০৬:৫০
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে ইংল্যান্ড দলে জায়গা হয়নি তাঁর। দ্বিতীয় টেস্টে দলে ফিরে ব্যাটে-বলে চমক দেখিয়ে টেস্টের তারকা হয়ে উঠলেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্টুয়ার্ট ব্রড।

এই মুহূর্তে টেস্টে ৫০০ উইকেট প্রাপ্তি থেকে একটি শিকার দূরে রয়েছেন তিনি। কিন্তু এর পরেও ইংল্যান্ডের হয়ে তাঁর ভাল পারফরম্যান্স করার তাগিদ কমবে না বলেই মনে করছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল আথারটন। স্কাই স্পোর্টসে তাঁর কলামে তিনি লিখেছেন, ‘‘ভাল খেলার খিদের আগুন ব্রডের পেটে জ্বলছে। ও ৬০০ উইকেটও পেতে পারে।’’ যোগ করেছেন, ‘‘একজন চ্যাম্পিয়ন ক্রীড়াবিদকে তাঁর সাফল্য দেখে ঠিক বিচার করা যায় না। বরং কী ভাবে সে প্রত্যাবর্তন ঘটাচ্ছে, সেটাই তাঁকে চেনার বড় উপায়। এই সিরিজে যা করে দেখিয়েছে স্টুয়ার্ট ব্রড।’’ আথারটন আরও বলেছেন, ‘‘অনেক খেলোয়াড়কে দেখেছি, দীর্ঘদিন খেলার পরে দল থেকে ছিটকে গেলে, তাঁর মনোভাব হয়, অনেক কিছুই তো করলাম ক্রিকেটার জীবনে।’’ যোগ করেন, ‘‘স্টুয়ার্ট সেই দলে পড়ে না। ভাল পারফরম্যান্স করার জন্য যে খিদে এই বয়সেও ওর রয়েছে, তাতে ৫০০ উইকেট পেয়েও ও তৃপ্ত হবে না। চাইলে ৬০০ উইকেটও নিতে পারে।’’

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাম্প্রতিক সিরিজে প্রথম টেস্টে বাদ গেলেও দ্বিতীয় টেস্টে দলে ফিরেই ছয় উইকেট নিয়েছিলেন। সিরিজেও সমতা ফেরায় ইংল্যান্ড। যে প্রসঙ্গে আথারটন বলছেন, ‘‘প্রথম টেস্টে বাদ যাওয়ার পরে অনেক সমালোচনা ওর দিকে ধেয়ে এসেছিল। কিন্তু ব্রড তা ম্লান করেছে পারফরম্যান্স দিয়ে।’’ ব্রডকে অবশ্য ৫০০ উইকেটের জন্য অপেক্ষা করতে হচ্ছে। কারণ, বৃষ্টির জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চতুর্থ দিনের খেলা ভেস্তে গিয়েছে। ইংল্যান্ডকে সিরিজ জিততে হলে শেষ দিন তুলতে হবে আট উইকেট।

টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারিরা

নাম দেশ উইকেট

মুথাইয়া মুরলীধরন শ্রীলঙ্কা ৮০০

শেন ওয়ার্ন অস্ট্রেলিয়া ৭০৮

অনিল কুম্বলে ভারত ৬১৯

জেমস অ্যান্ডারসন ইংল্যান্ড ৫৮৯

গ্রেন ম্যাকগ্রা অস্ট্রেলিয়া ৫৬৩

কোর্টনি ওয়ালশ ওয়েস্ট ইন্ডিজ ৫১৯

স্টুয়ার্ট ব্রড ইংল্যান্ড ৪৯৯

ডেল স্টেন দক্ষিণ আফ্রিকা ৪৩৯

কপিল দেব ভারত ৪৩৪

রঙ্গনা হেরথ শ্রীলঙ্কা ৪৩৩

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stuart Broad Cricket England Michael Atherton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE