Advertisement
১৯ এপ্রিল ২০২৪

উদ্যান নগরী মাতল সুনীলের গোলে, কিরঘিজদের হারাল ভারত

এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ‘এ’-র ম্যাচে উদ্যান নগরীতে এ দিন প্রথম এক ঘণ্টা কিরঘিজ ফুটবলারদের। আর সেই দাপটের মুখে দাঁতে দাঁত চেপে এই সময়টা লড়ল ভারতীয় রক্ষণ।

দাপট: কিরঘিজস্তানের বিরুদ্ধে গোল করতে চলেছেন সুনীল। ছবি:এএফপি

দাপট: কিরঘিজস্তানের বিরুদ্ধে গোল করতে চলেছেন সুনীল। ছবি:এএফপি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ জুন ২০১৭ ০৪:৪৫
Share: Save:

ভারত ১ : কিরঘিজস্তান-০

এশিয়ান কাপের গ্রুপ লিগের ম্যাচে কিরঘিজ প্রজাতন্ত্রের বিরুদ্ধে শক্ত বাঁধা টপকাল ভারত। মঙ্গলবার কান্তিরাভা স্টেডিয়ামে সুনীল ছেত্রীর গোলে ১-০ জিতল স্টিভন কনস্ট্যান্টাইনের দল।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে ৩২ ধাপ পিছিয়ে রয়েছে কিরঘিজ প্রজাতন্ত্র। এই পরিস্থিতিতে মঙ্গলবার কান্তিরাভা স্টেডিয়ামে স্টিভন কনস্ট্যান্টাইনের ছেলেদের থেকে যে দাপট প্রত্যাশা করা গিয়েছিল তা প্রথমার্ধে দেখা গেল গেল কোথায়? এই সময়টা বরং দাপাচ্ছিল কিরঘিজ ফুটবলাররাই।

এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ‘এ’-র ম্যাচে উদ্যান নগরীতে এ দিন প্রথম এক ঘণ্টা কিরঘিজ ফুটবলারদের। আর সেই দাপটের মুখে দাঁতে দাঁত চেপে এই সময়টা লড়ল ভারতীয় রক্ষণ।

স্টিভন কনস্ট্যান্টাইনের দল ম্যাচে ফিরল এর ঠিক পরেই। যখন সুনীল ছেত্রী গোল করে ভারতকে এগিয়ে দিলেন। ম্যাচের পর টিভি ক্যামেরায় এক ঝলক ধরা পড়ল ভারত অধিনায়ক সুনীল ছেত্রীর মুখটা। দেখা গেল সেই মুখে পরিতৃপ্তির হাসি। এ দিন জয়ের ফলে টানা আট ম্যাচ জয়ের ধারা অক্ষুণ্ণ রাখল ভারত।

আরও পড়ুন:টুটুর হঠাৎ ইস্তফায় সমস্যা বাড়ল মোহনবাগানের

আই লিগে শেষের দিকে চোট পেয়েছিলেন। ফেডারেশন কাপে তাই তাঁর দল চ্যাম্পিয়ন হলেও খেলতে পারেননি। মাঠের বাইরে বসেই কাটাতে হয়েছিল সুনীলকে। নেপালের বিরুদ্ধেও গত সপ্তাহে মুম্বইয়ের প্রস্তুতি ম্যাচ গ্যালারিতে বসেই দেখেছিলেন। কিন্তু মঙ্গলবার মাঠে নামতেই ফের স্বমুর্তিতে ধরা দিলেন সুনীল। কিরঘিজ বক্সে জেজের লব করা বল ক্ষিপ্রতার সঙ্গে ধরে তা জড়িয়ে দেন বিপক্ষের জালে। সেই সঙ্গে তিনটে অমূল্য পয়েন্ট এনে দেন ভারতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের হাতে।

গত সপ্তাহে নেপালের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ২-০ জিতেছিল ভারতীয় দল। এ দিন, বেঙ্গালুরুতে সেই দলের দু’জনকে বসিয়ে দল নামিয়েছিলেন ভারতীয় কোচ। মহম্মদ রফিক এবং রবিন সিংহের বদলে শুরু থেকেই তিনি নামিয়ে দিয়েছিলেন ইউজিনজন লিংডো এবং সুনীল ছেত্রীকে। কিন্তু প্রথমার্ধে কিরঘিজ মাঝমাঠই নিয়ন্ত্রণ করছিল ম্যাচ। এই সময় বিপক্ষের ডিফেন্সিভ থার্ডে গিয়ে খেই হারিয়ে ফেলা এবং মিস পাসের সৌজন্যে ম্যাচে জাঁকিয়ে বসতে পারেনি ভারত। প্রথমার্ধের একদম শেষ দিকে গোলের দরজা প্রায় খুলে ফেলেছিল কিরঘিজ প্রজাতন্ত্র। কিন্তু ভারতীয় স্টপার সন্দেশ ঝিঙ্গন সতর্ক থাকায় সেই যাত্রায় বিপদ ঘটেনি। এই সময়টা কিরঘিজ মুরজাইলভ, লাক্স এবং ইসরাইলভরাই দাপিয়ে বেড়াচ্ছিলেন ভারতীয় রক্ষণে। ভারত ম্যাচে ফেরে দ্বিতীয়ার্ধের মিনিট কুড়ি পর। এই সময়ই জেজের করা পাস থেকে বল পেয়ে সুনীলের জয়ের গোল। এই গোলের পরেও দু’টো সুবর্ণ সুযোগ নষ্ট করে ভারত। একটি করেন অধিনায়ক সুনীল নিজে। আর অপরটি পরিবর্ত নামা রবিন সিংহ। মঙ্গলবারই সাংবাদিক সম্মেলনে এসে সুনীল জানিয়েছিলেন, ‘‘আশা করি, জিতে মাঠ ছাড়তে পারব।’’ সেই কথা শেষ পর্যন্ত তিনি রাখতে পারলেন। তাও আবার নিজে গোল করে দলকে জিতিয়ে।

ভারত: গুরপ্রীত সিংহ সান্ধু, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গন, আনাস এডাথোডিকা, নারায়ণ দাস, রওলিন বর্জেস (মহম্মদ রফিক), হোলিচরণ নার্জারি, ইউজিনসন লিংডো, জ্যাকিচন্দ সিংহ (বিকাশ জাইরু), জেজে লালপেখলুয়া (রবিন সিংহ) সুনীল ছেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE