আগামী শনিবার থেকে শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। মোট ১১৯ দলের এ বারের ভারতীয় দল নিয়ে আগ্রহের শেষ নেই। শুটিং, কুস্তি, বক্সিং-সহ একাধিক বিভাগ থেকে পদক জেতার সম্ভাবনা দেখছে ক্রীড়ামহল। কিন্তু ঠিক কতগুলো পদক পাবে ভারত? সম্প্রতি গোল্ডম্যান স্যাক্সের একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, একটি সোনা-সহ মোট ৮টি পদক জিততে পারে ভারতীয় দল।

বেশ কয়েক বছর ধরেই অলিম্পিকে পদক তালিকা নিয়ে সমীক্ষা করছে বিখ্যাত এই সংস্থা। ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সে ভারত ২টি সোনা-সহ পাঁচটি পদক পাবে বলে একটি রিপোর্টে জানিয়েছিল তারা। বাস্তবে অবশ্য সোনা না পেলেও মোট পদকে একটি বেশিই পেয়েছিল ভারত। স্যাক্সের মতে, এ বারে মোট ১০৬টি পদক নিয়ে তালিকার শীর্ষে থাকবে আমেরিকা। ৮৯টি পদক নিয়ে দু’নম্বরে থাকবে চিন। ডোপিংয়ের দায়ে বেশির ভাগ অ্যাথলিট আসতে না পারায় রাশিয়াকে পদক তালিকা থেকেই ছেঁটে ফেলেছে সংস্থা।

তবে গোল্ডম্যান স্যাক্সের সমীক্ষা যাই বলুক, এপির সমীক্ষা কিন্তু অনেকটাই পিছিয়ে রাখছে ভারতকে। তাদের মতে, মাত্র দুֹ’টি পদক পাবে ভারত। কারা পদক পাবে তা-ও জানিয়ে দিয়েছে এপি। তাদের মতে, টেনিসে সানিয়া-বোপান্না জুটি ব্রোঞ্জ এবং ৫০ মিটার পিস্তল ইভেন্টে রুপো জিতবেন জিতু রাই।

আরও পড়ুন:
১৫ বছরের বেশি বিশ্ব রেকর্ডগুলো কি এ বারের অলিম্পিক্সে ভাঙবে?