Advertisement
২৩ এপ্রিল ২০২৪

রিও যেতে ট্রায়াল চাই! ফের চাপ সুশীল কুমারের

রিও অলিম্পিক যত সামনে আসছে রেসলিং ফেডারেশনের উপর ততই চাপ বাড়িয়ে চলেছেন বেজিং ও লন্ডন অলিম্পিকের মেডেল জয়ী সুশীল কুমার। গতকালই ইস্তানবুল থেকে ফিরেছেন ভারতীয় কুস্তিগীররা। যোগেশ্বর দত্ত ও নরসিং যাদবের সঙ্গে ফিরেছেন সুশীল কুমারও।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০১৬ ১৮:২০
Share: Save:

রিও অলিম্পিক যত সামনে আসছে রেসলিং ফেডারেশনের উপর ততই চাপ বাড়িয়ে চলেছেন বেজিং ও লন্ডন অলিম্পিকের মেডেল জয়ী সুশীল কুমার।

গতকালই ইস্তানবুল থেকে ফিরেছেন ভারতীয় কুস্তিগীররা। যোগেশ্বর দত্ত ও নরসিং যাদবের সঙ্গে ফিরেছেন সুশীল কুমারও। ফিরেই হুঙ্কার দিলেন সুশীল কুমার। সোজাসুজি বলে দিলেন ‘‘রিও অলিম্পিকে সোনা জিততে আমি তৈরি। এখন আমি সম্পূর্ণ ফিট। বেজিংয়ে ব্রোঞ্জ ও লন্ডনে রুপোর পদক জিতেছি আমি।রিওতে সোনা জেতার জন্য আমি ক্ষুধার্ত। আশা করি রিওতে সোনা জিততে ফেডারেশন আমার পাশে দাঁড়াবে।’’

দীঘর্দিন পর কাঁধের চোট কাটিয়ে সুশীল ইস্তানবুলে ভারতীয় কুস্তিগীরদের সঙ্গে ট্রেনিংও করেছেন। ২০১৪ থেকে ম্যাটের বাইরে ছিলেন তিনি। সুশীলের কাছে এ বারের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। এমনিতে পরপর দুটি অলিম্পিকের পদকজয়ীকে তৃতীয়বার সোনা জেতার সুযোগটি দেওয়া উচিত বলে অনেকেরই মত। কিন্তু গত বছর লাস ভেগাসের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৭৪ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতে নরসিংহ যাদব দেশের জন্য রিওতে ইতিমধ্যেই কোয়ালিফাই করেছেন। তাই কতার্রা দ্বিধাবিভক্ত, কী করবেন কাকে পাঠাবেন!

এই ব্যাপারে সুশীলকে প্রশ্ন করা হলে তিনি বলেন ‘‘নরসিংহ যাদব যা করেছেন সেটা প্রশংসনীয়। কারণ নরসিং দেশের জন্য একটি কোটা সংগ্রহ করেছেন।কিন্তু আমি এটা বলতে বাধ্য হচ্ছি নরসিংহ যাদব দেশের জন্য কোটা জিতেছেন। নিজের জন্য নয়। সুতরাং ফেডারেশন কাকে পাঠাবে সেটা সম্পূর্ণ নিভর্র করছে ফেডারেশনের উপর।’’

পাশাপাশি সুশীল আরও বলেন, ‘‘লন্ডন অলিম্পিকের সোনাজয়ী কুস্তিগীর জডর্ন বারোগসকেও ট্রায়েল দিয়ে লন্ডনে আসার সুযোগ দেওয়া হয়েছিল। এবারও আমেরিকায় তাঁকে ট্রায়েল দিয়েই রিওতে আসার সুযোগ দেওয়া হয়েছে। সুতরাং এখানেও আমি নরসিংহ যাদবের সঙ্গে ট্রায়েলের দাবি করতেই পারি! তা ছাড়া এর আগেও ফেডারেশন আমাকে যখন ট্রায়েল দিতে বলেছিল আমি দিয়েছি। তাহলে এবার বাধা কোথায়!’’

বেজিং অলিম্পিকে আসার আগে শুটিংয়ে অভিনব বিন্দ্রাকেও ট্রায়েল দিয়ে বেজিং অলিম্পিকে আসতে হয়েছিল। সেই উদাহরণও টেনেছেন সুশীল।

এই অবস্থায় শেষমেষ কী হবে তা এখনও স্পষ্ট নয়। ফেডারেশন সচিব বিনোদ তোমার আনন্দবাজারকে স্পষ্ট বলে দিলেন, এমনিতে নরসিংহ যাদবের যাওয়ার সম্ভাবনাই প্রবল। তবে স্পেশাল কেস হিসাবে ফেডারেশন প্রেসিডেন্ট ব্রীজভূষণ সরণ সিংহ ট্রায়েলের ব্যাবস্থা করতেই পারেন।

আরও খবর

কে যাবে রিওতে, দ্বিধাবিভক্তি রেসলিং ফেডারেশন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sushil singh Wrestling Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE