বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়ন হিমা দাসের বিশ্ব চ্যাম্পিয়নশিপের রিলে ইভেন্টে অংশ নেওয়া ঘিরে তীব্র জল্পনা শুরু হল। তার কারণ অ্যাথলেটিক্সের জাতীয় সংস্থা (এএফআই) প্রতিযোগীদের যে তালিকা পাঠিয়েছে সেখানে অসমের এই অ্যাথলিটের নাম নেই। অবশ্য ১৬ সেপ্টেম্বর পর্যন্ত তালিকায় নতুন নাম যোগ করার সুযোগ রয়েছে।

জাতীয় সংস্থা ৯ সেপ্টেম্বর রিলে দলের জন্য সাত জনের নাম জানিয়েছিল। সেই সাত জনে কিন্তু হিমার নাম ছিল। যা ৪x৪০০ মিটার রিলে এবং ৪x৪০০ মিটার মিক্সড রিলের দল। কিন্তু এখন জানা যাচ্ছে, আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থাকে (আইএএএফ) যে প্রাথমিক তালিকা পাঠানো হয়েছে সেখানে হিমার নাম নেই। দোহায় অ্যাথলেটিক্সের বিশ্ব চ্যাম্পিয়নশিপ হবে ২৭ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর।

সংবাদসংস্থার খবর, বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, ৪x৪০০ মিটার মেয়েদের রিলে দলে আছেন জিসনা ম্যাথিউ, এম আর পুভাম্মা, রেবন্তী বীরামানি, শুভা ভেঙ্কটেশন, ভি কে বিস্ময়া এবং রামরাজ বিথিয়া। নেই উনিশ বছরের প্রতিশ্রুতিমান হিমা। যিনি ৪x৪০০ মিক্সড রিলেতেও অংশ নেন। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য এই রিলে দলে রয়েছে জিসনা, পুভাম্মা ও বিস্ময়ার নাম। সঙ্গে জেকব আমোজ, মহম্মদ আনাস ও নোয়া টম নির্মল। এ ক্ষেত্রেও বাদ হিমা।

কারও একটা নাম বাদ দিয়ে ১৬ সেপ্টেম্বরের মধ্যরাত্রি পর্যন্ত চাইলে জাতীয় সংস্থা হিমার নাম যোগ করতে পারে। কিন্তু তার পরে আর এই সুযোগ থাকবে না। তা ছাড়া আন্তর্জাতিক সংস্থা রিলের জন্য ছ’জনের নাম নিচ্ছে। এএফআই সেখানে পাঠিয়েছে সাত জনের নাম। হিমার নাম না থাকায় দোহায় তাঁর নামা নিয়ে সংশয় তৈরি হয়েছে। গত বছর এশিয়ান গেমসের পর থেকেই তিনি কোমরের নীচের দিকে ব্যথায় কষ্ট পাচ্ছেন। এপ্রিলে দোহায় এশীয় চ্যাম্পিয়শিপে ৪০০ মিটারের হিট থেকে মাঝপথে তিনি সরে যান। সেই সময়ে ভারতীয় দলের অন্যতম কোচ রাধাকৃষ্ণন নায়ারই বলেছিলেন হিমার চোটের কথা। 

এএফআইয়ের প্রেসিডেন্ট আদিল সুমারিয়লাকে হিমার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘হিমা এখন ইউরোপে আছে। এই মুহূর্তে ওর কী অবস্থা, সে সম্পর্কে কোনও তথ্য আমার কাছে নেই। সেখানে দলের সঙ্গে একজন চিকিৎসক আছেন। যদি জানা যায়, ও পুরো সুস্থ হয়নি, তা হলে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেবে না।’’