Advertisement
২০ এপ্রিল ২০২৪

সুইস পুলিশের জেরার মুখে ব্লাটার

গভীর সঙ্কটের মুখে ফুটবল বিশ্ব! ফুটবল সাম্রাজ্য ফিফার এক সময়ের একচ্ছত্র সম্রাট সেপ ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি কর্মসূচি শুরু করল সুইস পুলিশ। আর্থিক দুর্নীতি, তহবিল তছরূপ এবং ধান্দাবাজির অভিযোগে শুক্রবার সেপ ব্লাটারকে জিজ্ঞাসাবাদ করে সুইত্জারল্যান্ডের পুলিশ।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৫ ২২:০২
Share: Save:

গভীর সঙ্কটের মুখে ফুটবল বিশ্ব! ফুটবল সাম্রাজ্য ফিফার এক সময়ের একচ্ছত্র সম্রাট সেপ ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি কর্মসূচি শুরু করল সুইস পুলিশ। আর্থিক দুর্নীতি, তহবিল তছরূপ এবং ধান্দাবাজির অভিযোগে শুক্রবার সেপ ব্লাটারকে জিজ্ঞাসাবাদ করে সুইত্জারল্যান্ডের পুলিশ। জি়জ্ঞাসাবাদ করা হয় প্রাক্তন ফরাসি ফুটবল তারকা এবং বর্তমানে ফিফার সহ-সভাপতি মিশেল প্লাতিনিকেও। তবে তাঁকে সাক্ষী হিসেবে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে জানিয়েছে সুইস প্রশাসন। অভিযোগ ওঠে, ২০১১-এ ব্লাটারের কাছ থেকে ২০ লাখ সুইস ফ্রাঁ পান প্লাতিনি। সেই বিষয় জানতেই এ দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দারা।

সুইস ফেডারেল অফিস সূত্রে খবর, এ দিন ছিল ফিফার এগজিকিউটিভ কমিটির বৈঠক। সেই বৈঠকে যোগ দিতে হাজির ছিলেন সপার্ষদ ব্লাটার। বৈঠক শেষ হতেই পুলিশি জেরার মুখোমুখি হতে হয় ব্লাটারকে। সুইত্জারল্যান্ডের অ্যাটর্নি জেনারেলের অফিস এবং সুইস ফেডারেল পুলিশ যৌথ ভাবে ব্লাটারের অফিসে চালায় তদন্ত অভিযান। অভিযানে বাজেয়াপ্ত করা হয় নথিপত্র।

গত জুনে দুর্নীতি এবং ফিফার তহবিলের তছরূপ করার অভিযোগে ফিফা কর্তাদের বিরুদ্ধে এক যোগে অভিযানে নামে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং সুইস কর্তৃপক্ষ। মসনদ থেকে সরে দাঁড়াতে হয় ঊনআশি বছরের ফিফা প্রধান ব্লাটারকে। ফিফার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার, প্রাক্তন এগ্‌জিকিউটিভ কমিটির সদস্য নিকোলাস লিওজ-সহ ছ’জনের নামে রেড কর্নার নোটিস জারি করে ইন্টারপোল। জুরিখের একটি হোটেল থেকে গ্রেফতার করা হয় সাত ফিফা কর্তাকে। লাতিন আমেরিকা বা ক্যারিবিয়ান্স ওই কর্তাদের গ্রেফতার করে সুইস কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE