Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বদলা হল না, ফাইনালে হার সিন্ধুর

রবিবারের এই ফাইনালের আগে তাই জু-র সঙ্গে মুখোমুখিতে ৩-৭ পিছিয়ে ছিলেন ভারতের এই ব্যাডমিন্টন তারকা। এ বার ব্যবধানটা আরও বাড়ল। সারা ম্যাচেই লড়াই করে গেলেন তিনি। কিন্তু কোনও গেমেই শেষ রক্ষা হল না তাঁর।

হংকং ওপেনে রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হল সিন্ধুকে। ছবি: এএফপি

হংকং ওপেনে রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হল সিন্ধুকে। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৭ ০৪:০৪
Share: Save:

ফের স্বপ্নভঙ্গ। ফের হার বিশ্বের এক নম্বরের কাছে। পিভি সিন্ধুর হংকং ওপেন খেতাব জেতা হল না রবিবার চিনা তাইপের তাই জু ইং-এর কাছে ফাইনালে হেরে। নেওয়া হল না বদলা। পরপর দু’বার বিশ্বের এক নম্বর মহিলা তারকার কাছে মাথা নোয়াতে হল বিশ্বের তিন নম্বরকে। ফাইনালে তাই জু জিতলেন ২১-১৮, ২১-১৮। ৪৪ মিনিটে শেষ হয়ে গেল সিন্ধুর চ্যালেঞ্জ।

রবিবারের এই ফাইনালের আগে তাই জু-র সঙ্গে মুখোমুখিতে ৩-৭ পিছিয়ে ছিলেন ভারতের এই ব্যাডমিন্টন তারকা। এ বার ব্যবধানটা আরও বাড়ল। সারা ম্যাচেই লড়াই করে গেলেন তিনি। কিন্তু কোনও গেমেই শেষ রক্ষা হল না তাঁর। এই মরসুমে যে চারটি ফাইনালে উঠলেন সিন্ধু, তার মধ্যে এই নিয়ে দু’টিতেই হারলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে হেরেছিলেন জাপানের নোজোমি ওকুহারার কাছে। এর পরে এই ম্যাচে হারলেন তাই জু-র কাছে। ইন্ডিয়ান ওপেন ও কোরিয়ান ওপেনের খেতাব জেতেন তিনি। এ বার মরসুমের তৃতীয় খেতাব জয়ের সুযোগ ছিল তাঁর সামনে। কিন্তু পারলেন না।

প্রথম গেমে ৭-২ এগিয়ে গিয়েছিলেন তাই জু। এর পরে র‌্যালিগুলোতে দাপট দেখাতে শুরু করেন সিন্ধু। বিপক্ষকে বারবার নেটের দিকে টেনে আনছিলেন তিনি। এই ভাবে ৬-৭-এ নিয়ে চলে যান সিন্ধু। সিন্ধুর এক ডিপ ব্যাকহ্যান্ড কর্নারে স্ম্যাশ করে ১০-৭-এ এগিয়ে যান তাই জু। ব্রেকে এই তিন পয়েন্টেই এগিয়ে ছিলেন তিনি। বিপক্ষের জোড়া আনফোর্সড এরর ও তাঁর একটি ব্যাকহ্যান্ড রিটার্নে তিনটি পয়েন্ট নিয়ে সিন্ধু ব্যবধান কমিয়ে নিলেও তাই জু সেই ব্যবধান ফের বাড়িয়ে ১৬-১৩ করে ফেলেন। সিন্ধুর পরপর কয়েকটা ভুলের জন্য যা চলে যায় ১৮-১৪-য়। ভুল শুধরে সিন্ধু ১৮-১৮-ও করে ফেলেন। এর পরের র‌্যালির সময় সিন্ধুর র‌্যাকেটের স্ট্রিং ছিড়ে যায় ও সেই সুযোগে তাই জু একটা মারাত্মক স্ম্যাশে পয়েন্ট জিতে নেন। ফের স্ম্যাশ করে গেম পয়েন্টেও পৌঁছে যান তিনি। শেষ পয়েন্টটা তিনি নেন ভিডিও রেফারেল নিয়ে, যেখানে দেখা যায়, তাঁর মারা শাটল সিন্ধুর কোর্টের লাইনে পড়েছে।

দ্বিতীয় গেমেও প্রায় একই রকমের লড়াই হয় দুই ফাইনালিস্টের মধ্যে। শুরুতেই তাই জু এগিয়ে গেলেও নিজের নিজের ভুল শুধরে ৪-৪ করে ফেলেন সিন্ধু। একটা ওভারহেড ব্যাকহ্যান্ড ফ্লিক, স্ম্যাশ ও বিপক্ষের সামনের কোর্টে এক অসাধারণ রিটার্ন করে একসময় ১০-৭-এ এগিয়ে যান সিন্ধু। এর পরেই ঝড় তুলে দেন তাই জু। সিন্ধুকে বারবার ভুল করতে বাধ্য করেন। এই ভাবে ১৩-১২ এগিয়ে যান তাই জু। যেখান থেকে আর তাঁকে ধরতে পারেননি ভারতীয় তারকা। র‌্যালিগুলোতে ব্যর্থ হতে শুরু করেন তিনি এবং ১৭-১২ এগিয়ে যান তাঁর প্রতিপক্ষ। শেষে একটা লম্বা র‌্যালিতে ফের ব্যর্থ হন তিনি আর এখানেই সিন্ধুর লড়াই শেষ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE