• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান! বাংলাদেশের ফার্স্ট বয় তামিম

Tamim
ফাইল চিত্র

হবে যে ধরে রাখাই ছিল। দরকার ছিল মাত্র এক রান। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে আজকের প্রথম ম্যাচেই সেই মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় ছিলেন তামিম ইকবাল। ছিল গোটা বাংলাদেশ। এবং প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলকটা ছুঁয়ে ফেললেন তিনি। এখানেই থামেননি। এই নজিরকে আরও স্মরণীয় করে খেলে ফেললেন ১২৭ রানের একটা দুর্দান্ত ইনিংস। মূলত তাঁর ব্যাটে ভর করেই বাংলাদেশ ৫০ ওভারে তুলল ৩২৪ রান (৫ উইকেটে)। 

আরও পড়ুন- অনুশীলন ম্যাচ হেরেও ওয়ানডেতে জয়ের স্বপ্ন দেখছেন মাশরাফিরা

ইনিংসের প্রথম ওভারে সুরাঙ্গা লাকমালের তৃতীয় বলে দুই রান নিতেই কীর্তি গড়ে ফেললেন বাঁহাতি বাংলাদেশি ওপেনার।

বাংলাদেশের ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ব্যক্তিগত রান সংগ্রাহকের দিক দিয়ে তামিম অনেক দিনই শীর্ষে। এই ম্যাচে নামার আগে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরমেটে তামিমের রান ছিল ৯,৯৯৯। লঙ্কানদের বিপক্ষে রানের খাতা খুলেই তাই ১০ হাজার আন্তর্জাতিক রানের মালিক হয়ে গেলেন।
সাদা পোশাকে তামিম ৪৯ ম্যাচ খেলে করেছেন ৩ হাজার ৬৭৭ রান। ওয়ানডেতে তার নামের পাশে এর আগের ম্যাচ পর্যন্ত ছিল ৫ হাজার ১২০ রান। আর টি-টোয়েন্টিতে তামিমের রান ১২০২।
টেস্টে তাঁর রয়েছে ৮টি সেঞ্চুরি আর ২২টি হাফসেঞ্চুরি। ওয়ানডেতে রয়েছে ৭টি সেঞ্চুরি আর ৩৪টি হাফ। টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরু। হাফ সেঞ্চুরি চারটি।
প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্যারিয়ারে অনেক আগেই ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ফেলেছেন তামিম। এবার অপেক্ষা ফুরোলো আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০ হাজার রানের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন