Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ইংল্যান্ড সফরে ভারতের সেরা পেস আক্রমণ, মত সচিনের

ভারতের প্রাক্তন অধিনায়ক মনে করেন আরও একটা ব্যাপারে ভারত এ বার ইংল্যান্ডে যথেষ্ট সুবিধে পাবে। তাঁর মতে, এ বার সেরা পেস বিভাগ নিয়ে সে দেশে উড়ে গিয়েছে ভারত।

প্রস্তুতি: লন্ডনে অনুশীলন বিরাট কোহালির। ছবি:টুইটার

প্রস্তুতি: লন্ডনে অনুশীলন বিরাট কোহালির। ছবি:টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০১৮ ০৪:৪২
Share: Save:

ইংল্যান্ডে রওনা হওয়ার আগে বিরাট কোহালি, রবি শাস্ত্রী যা বলে গিয়েছিলেন, তাতে সায় দিলেন সচিন তেন্ডুলকর। তাঁর মতে অগস্টে ভারত যখন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে, তখন কোহালিরা সে দেশের পরিবেশের সঙ্গে ভালই মানিয়ে নেবেন। ফলে টেস্ট সিরিজে তাঁদের খুব একটা অসুবিধায় পড়তে হবে না। তা ছাড়া যেখানে সেরা পেস বোলিং বিভাগ নিয়ে ইংল্যান্ডে গিয়েছে ভারতীয় দল, সেখানে তাদের সফল হওয়ার সম্ভাবনা আরওই বেশি বলে মনে করেন কিংবদন্তি ব্যাটসম্যান।

১৯৯০ থেকে ২০১১— এই ২১ বছরে ইংল্যান্ডে পাঁচবার টেস্ট সিরিজ খেলেছেন সচিন। সেখানকার পরিবেশ, উইকেট নিয়ে তাঁর অভিজ্ঞতার ভাণ্ডার বিশাল। সেই সচিন ভারতের আসন্ন সফর নিয়ে বেশ আশাবাদী। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সচিন বলেন, ‘‘আশা করি, ভাল উইকেট পাবে ভারত। কেউই ঠাণ্ডা ও স্যাঁতসেঁতে আবহাওয়ায় খেলতে পছন্দ করে না। আশা করি ভাল ক্রিকেট হওয়ার উপযুক্ত আবহাওয়া থাকবে ওই সময়।’’

কোহালিদের টেস্ট সিরিজ অগস্টে। তার আগে তাঁরা সেখানে পাঁচ সপ্তাহ কাটাবে সীমিত ওভারের ক্রিকেট খেলে। সচিন বলেন, ‘‘টেস্ট সিরিজ শুরুর আগেই ভারতীয় দল পাঁচ সপ্তাহ কাটাবে ইংল্যান্ডের পরিবেশে। প্রচুর ম্যাচ প্র্যাকটিসও পাবে ওরা। এটা ওদের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।’’

ভারতের প্রাক্তন অধিনায়ক মনে করেন আরও একটা ব্যাপারে ভারত এ বার ইংল্যান্ডে যথেষ্ট সুবিধে পাবে। তাঁর মতে, এ বার সেরা পেস বিভাগ নিয়ে সে দেশে উড়ে গিয়েছে ভারত। বলেন, ‘‘ভারত এ বার সবচেয়ে পরিণত পেস আক্রমণ বিভাগ নিয়ে গিয়েছে ইংল্যান্ডে। বোধহয় এটাই অন্যতম সেরা পেস বিভাগ ভারতের। অতীতে বেশির ভাগ সময়েই ভারত স্পিননির্ভর বোলিং নিয়ে বিদেশে গেলেও এ বারের মতো বৈচিত্রে ভরা পেস বোলিং শক্তি কখনও ছিল না বলে মনে করেন সচিন।

ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটে ৩০ ইনিংসে ১৫৭৫ রান পাওয়া সচিন বলেন, ‘‘আমাদের পেস বিভাগে এ বার বৈচিত্র অনেক। একজন দুর্ধর্ষ সুইং বোলার (ভুবনেশ্বর কুমার), একজন লম্বা বোলার (ইশান্ত শর্মা) ও একজন সত্যিকারের ফাস্ট বোলার (উমেশ যাদব) রয়েছে। যশপ্রীত বুমরার মতো পেসার রয়েছে, যার বল ‘স্কিড’ করে। এত বৈচিত্রময় মিশ্রণ থাকাটা দারুণ ব্যাপার।’’

অর্জুন তেন্ডুলকরকে পরামর্শ দিচ্ছেন রবি শাস্ত্রী। সোমবার ভারতীয়দের নেটে।

কপিলদেব ও মনোজ প্রভাকরের সঙ্গে ইংল্যান্ড সফর করে আসা সচিন ইংল্যান্ডে তাঁর বেশির ভাগ সিরিজেই সঙ্গে পেয়েছেন জাভাগল শ্রীনাথ, জাহির খানকে। তাঁদের কথা মাথায় রেখেই এই মন্তব্য করেন সচিন। বলেন, ‘‘হ্যাঁ, ওদের কথা ভেবেই বলছি। কারণ, ভুবি, হার্দিকরা (পাণ্ড্য) ভাল ব্যাটও করতে পারে।

সচিন তেন্ডুলকর বিরাটদের সঙ্গে এ বার ইংল্যান্ডে না থাকলেও জুনিয়র তেন্ডুলকর অর্জুন কিন্তু তাঁদের সঙ্গে সেখানে রয়েছেন। সদ্য ভারতের যুব দলে ডাক পাওয়া সচিন-পুত্রকে সোমবার লন্ডনে বিরাটদের অনুশীলনে দেখা যায় নেটে বোলিং করতে। তার আগে রবি শাস্ত্রীর কাছ থেকে টিপসও নেন তিনি। এ দিন নেটে ব্যাট করেন মহেন্দ্র সিংহ ধোনি ও কোহালি। বুধবার ও শুক্রবার ডাবলিনে তাঁরা দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ৩ জুলাই থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ ও ১২ জুলাই থেকে তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE