Advertisement
১৯ এপ্রিল ২০২৪
এ বার অধিনায়ক অর্ণব

ওমানকে হারাতে ১০ দিনের প্র্যাকটিস যথেষ্ট নয়: সুব্রত

ভারতে আসার পর সুনীল ছেত্রীকে সরিয়ে হঠাৎই সুব্রত পালকে অধিনায়ক করে দিয়েছিলেন স্টিভন কনস্ট্যানটাইন। প্রাক বিশ্বকাপে ওমানের বিরুদ্ধে খেলতে নামার আগে আরও বড় চমক দিলেন ব্রিটিশ কোচ। দু’ম্যাচ পরেই গোলকিপার সুব্রতকে সরিয়ে আর এক বঙ্গসন্তান অর্ণব মণ্ডলকে ভারত অধিনায়ক করে দিলেন। শুধু ওমান নয়, পরের গুয়াম ম্যাচেও অধিনায়কের আর্মব্যান্ড পরবেন বেহালার বাসিন্দা ইস্টবেঙ্গলের এই ডিফেন্ডার।

কোচ কনস্ট্যানটাইনের সঙ্গে নতুন ক্যাপ্টেন (বাঁ দিকে) ও সহকারী সুনীল ছেত্রী। ছবি: পিটিআই।

কোচ কনস্ট্যানটাইনের সঙ্গে নতুন ক্যাপ্টেন (বাঁ দিকে) ও সহকারী সুনীল ছেত্রী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০১৫ ০৩:৩৮
Share: Save:

ভারতে আসার পর সুনীল ছেত্রীকে সরিয়ে হঠাৎই সুব্রত পালকে অধিনায়ক করে দিয়েছিলেন স্টিভন কনস্ট্যানটাইন।

প্রাক বিশ্বকাপে ওমানের বিরুদ্ধে খেলতে নামার আগে আরও বড় চমক দিলেন ব্রিটিশ কোচ। দু’ম্যাচ পরেই গোলকিপার সুব্রতকে সরিয়ে আর এক বঙ্গসন্তান অর্ণব মণ্ডলকে ভারত অধিনায়ক করে দিলেন। শুধু ওমান নয়, পরের গুয়াম ম্যাচেও অধিনায়কের আর্মব্যান্ড পরবেন বেহালার বাসিন্দা ইস্টবেঙ্গলের এই ডিফেন্ডার। কোভারম্যান্স জমানায় জাতীয় দলের অধিনায়কত্ব যাঁর বাঁধা ছিল, সেই সুনীল ছেত্রী এখন অর্ণবের সহকারী। ঠিক যেমন নেপালের বিরুদ্ধে দু’টো ম্যাচে সুনীল ছিলেন সুব্রতর ডেপুটি। বুধবার বেঙ্গালুরুতে অর্ণব-সুনীলকে পাশে নিয়েই সাংবাদিক সম্মেলন করেন স্টিভন।

দেশের অন্যতম সফল স্টপার অর্ণব জাতীয় দলের নেতৃত্ব পেয়ে কী বলবেন যেন ভেবে পাচ্ছেন না। বলেন, ‘‘ভারতীয় দলের নেতৃত্ব পাওয়াটা অত্যন্ত সম্মানের বিষয়। তবে আমাদের টিমে সব বিভাগেই এক জন করে অধিনায়ক আছে। আমি হয়তো টস করব, আর্মব্যান্ড পরব কিন্তু আমাদের টিমের সঙ্গে যুক্ত সবাইকেই আমি ক্যাপ্টেন বলে মনে করি। কারণ জিততে হলে সবাইকেই ঝাঁপাতে হবে।’’

অর্ণব অধিনায়ক হয়ে ভাল ফলের আশা করলেও তাঁর কোচ ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে সমস্যায়। ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান চোট পেয়ে বাইরে চলে যাওয়ায় স্টিভনকে নতুন করে প্রথম একাদশ বাছতে হচ্ছে। বেঙ্গালুরুতে এ দিন সন্ধে থেকেই বৃষ্টি নেমেছে। তা নিয়ে অবশ্য চিন্তিত নন জাতীয় কোচ। ‘‘বৃষ্টি সমস্যা হবে না। আমরা প্রথম মিনিট থেকেই লড়ব।’’ স্টিভন যখন এগারো বছর আগে ভারতীয় দলের দায়িত্ব থেকে সরে গিয়েছিলেন তখন শেষ ম্যাচ ওমানের সঙ্গে ড্র করেছিলেন। এ বার কী হবে? কান্তিরাভা স্টেডিয়ামে এ দিন তিনি বলেন, ‘‘ওমানের মতো শক্তিশালী টিমের সামনে ভারত কিছুটা চাপে থাকবে। তবে আমরা চেষ্টা করব ভাল কিছু করার।’’ আর ভারতের শেষ ম্যাচে অধিনায়কত্ব করা সুব্রতর মন্তব্য, ‘‘কোনও অজুহাত হিসেবে বলছি না, তবে এটা ঠিক এ ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য মাত্র দশ দিনের প্র্যাকটিস যথেষ্ট নয়। কোচের তো সমস্যাই হয়েছে।’’

সুব্রত দীর্ঘ দিন ভারতীয় দলে খেলছেন। তিনি জানেন, ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে চল্লিশ ধাপ এগিয়ে থাকা টিমের সঙ্গে জেতা বা ড্র করাটা কতটা কঠিন। প্রথম রাউন্ডে নেপালকে ঘরের মাঠে হারালেও অ্যাওয়ে ম্যাচ ড্র করেছিল স্টিভনের ভারত। নেপালের চেয়ে ঢের শক্তিশালী ওমান। তিন বার এশিয়ান কাপ খেলে ফেলেছে তারা। যদিও গ্রুপ লিগের গণ্ডি পেরোতে পারেনি।

স্টিভন ধরে নিচ্ছেন ওমান ৪-২-৩-১ বা ৪-৩-৩ খেলবে। এ-ও জানেন, ওমানের প্রধান ভরসা ৪৪ ম্যাচে ১৬ গোল করা আবদুল আজিজ। ওমান গোলকিপার তথা অধিনায়ক আলি আল হাবসি আবার প্রিমিয়ার লিগে খেলেছেন। অল্পের জন্য ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারেনি ওমান। তাই এ বার আরও মরিয়া। এ রকম এক প্রতিদ্বন্দ্বীকে ঘরের মাঠেও অর্ণবরা কতটা বেকায়দায় ফেলতে পারেন, দেখার সেটাই।

বৃহস্পতিবারে প্রাক্‌ বিশ্বকাপ ফুটবল

ভারত: ওমান (বেঙ্গালুরু, ৭-০০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE