Advertisement
২৪ এপ্রিল ২০২৪

নতুন প্রজন্মের আশা জাগিয়ে শিল্ড টিএফএর

ঐতিহাসিক আইএফএ শিল্ড ফাইনালে মাঠের ভেতরের চেয়ে মাঠের বাইরের জৌলুস অনেক বেশি! সাই়ডলাইনে পাতা সোফায় বসে ম্যাচ দেখলেন চুনী-পিকে থেকে শুরু করে বদ্রু বন্দ্যোপাধ্যায়, সুকুমার সমাজপতি, নইমুদ্দিন, সাব্বির আলি, সমরেশ-প্রসূন, প্রণব গঙ্গোপাধ্যায়রা।

চ্যাম্পিয়নদের সঙ্গে চুনী গোস্বামী, সাব্বির আলি এবং বদ্রু বন্দ্যোপাধ্যায়। -শঙ্কর নাগ দাস

চ্যাম্পিয়নদের সঙ্গে চুনী গোস্বামী, সাব্বির আলি এবং বদ্রু বন্দ্যোপাধ্যায়। -শঙ্কর নাগ দাস

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৬ ০৩:৩১
Share: Save:

ঐতিহাসিক আইএফএ শিল্ড ফাইনালে মাঠের ভেতরের চেয়ে মাঠের বাইরের জৌলুস অনেক বেশি! সাই়ডলাইনে পাতা সোফায় বসে ম্যাচ দেখলেন চুনী-পিকে থেকে শুরু করে বদ্রু বন্দ্যোপাধ্যায়, সুকুমার সমাজপতি, নইমুদ্দিন, সাব্বির আলি, সমরেশ-প্রসূন, প্রণব গঙ্গোপাধ্যায়রা। কিংবদন্তিদের সাক্ষী রেখে মাঠের ভেতরে খেলল দু’টো অ্যাকাডেমি দল— এআইএফএফ এবং টিএফএ। আর মাঠের একপাশে পড়ে তখন ১২০ বছর বয়সি শিল্ড-টা! ভারতীয় ফুটবলে একটা সময়ের বিখ্যাত ত্রিমুকুটের অং‌শ থেকে যে ট্রফি এখন হয়ে উঠেছে নতুন প্রজন্ম তুলে আনার মঞ্চ।

স্মৃতি জড়িত আইএফএ শিল্ড অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট হয়ে যাওয়াটা চুনী গোস্বামীর ভাল না লাগতে পারে, কিন্তু রবিবার মোহনবাগান মাঠে ফ্লাডলাইটে ফাইনালটা বেশ হাড্ডাহাড্ডি হল। প্রমাণ করল অ্যাকাডেমি জিনিসটা এখন ফুটবলের জন্য কী গুরুত্বপূর্ণ। এআইএফএফ-কে ৩-২ হারিয়ে শিল্ড চ্যাম্পিয়ন হয়ে কিছু দিন আগের অনূর্ধ্ব-১৮ আই লিগ হারের বদলা নিল টিএফএ। কিন্তু তার চেয়েও তাৎপর্যের, যেখানে মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান গ্রুপেই ছিটকে গিয়েছে, ক্রিস্টাল প্যালেস, ফ্রেঞ্জ ইউনাইটেডের মতো বিদেশি দলের চ্যালেঞ্জ মাত করে ফাইনালে উঠেছে দুই অ্যাকাডেমি। সঙ্গে আবার ট্রফিও তুলে নিল এ দেশের প্রথম বৈজ্ঞানিকসম্মত আধুনিক ফুটবল অ্যাকাডেমি— টিএফএ। যা দেখে মাঠে উপস্থিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ভারতীয় দলের কোচ নিকোলাই অ্যাডাম বললেন, ‘‘ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে খেলার সুযোগ পাওয়া, জেতা— এগুলোই আত্মবিশ্বাস বাড়াবে জুনিয়রদের। ভারতে বিশ্বকাপের আগে এ রকম টুর্নামেন্ট হলে ভাল হয়।’’

গোটা ম্যাচটাই হল দারুণ গতিতে। শুভম ঘোষের পেনাল্টি-সহ জোড়া গোলে টিএফএ ম্যাচের প্রায় শেষ পর্যন্ত ২-১ এগিয়ে থাকলেও ইনজুরি টাইমে এআইএফএফের জেরির গোলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। এআইএফএফ-এর ফুটবলার আত্মঘাতী গোল করলেও টিএফএ-র প্রকাশ নায়েক-কে গোলদাতা হিসাবে ঘোষণা করা হয়। শিল্ড ফাইনাল দেখার মাঝে পিকে বন্দ্যোপাধ্যায় বলছিলেন, ‘‘গোটা আবহটাই দারুণ। আমাদের সময়ে ময়দানে এ রকম ফ্লাডলাইট-টাইট তো আর ছিল না।’’ চুনী গোস্বামী আবার বললেন, ‘‘আবহ খুব ভাল, ঠিক। সবাই দেখতে এসেছে। কিন্তু আইএফএ শিল্ড অনূর্ধ্ব-১৯ করে দেওয়াটা ভাল হয়নি।’’

আধুনিক খেলার জগতের সঙ্গে তাল মিলিয়ে মাঠে ফুটবলের সঙ্গে বিনোদনের ছোঁয়াও ছিল। গান গাইলেন অনুপম রায়। দর্শকাসনে ছিলেন অভিনেত্রী মিমি চক্রবর্তী।

চ্যাম্পিয়ন ইউনাইটেড স্পোর্টস: অনূর্ধ্ব-১৫ বিশু দত্ত জুনিয়র গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল ইউনাইটেড স্পোর্টস ক্লাব। রবিবার ফাইনালে ইস্টবেঙ্গলকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারায় তারা। টুর্নামেন্টের আয়োজক বিরাটি ভারতী মিলন সংঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ifa shield sukumar samajpati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE