Advertisement
২০ এপ্রিল ২০২৪

মেন্টর বনাম মেসি যুদ্ধের আগে ফুটছেন বার্সা রাজপুত্র

মেন্টর বনাম মহাতারকা! মহাগুরু বনাম তাঁর ফেলে আসা গুরুকুল! ন্যু কাম্পে বুধবার রাতের বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল কাঠখোট্টা ফুটবলমগ্নের জন্য এমনিতে কোনও বিশেষণেরই তোয়াক্কা করে না। চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত রাউন্ডে ওঠার প্রথম যুদ্ধে ফুটবলদুনিয়ার দু’টো সবচেয়ে সফল এবং ঐতিহ্যশালী টিম।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মে ২০১৫ ০৩:৩৫
Share: Save:

মেন্টর বনাম মহাতারকা!

মহাগুরু বনাম তাঁর ফেলে আসা গুরুকুল!

ন্যু কাম্পে বুধবার রাতের বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল কাঠখোট্টা ফুটবলমগ্নের জন্য এমনিতে কোনও বিশেষণেরই তোয়াক্কা করে না। চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত রাউন্ডে ওঠার প্রথম যুদ্ধে ফুটবলদুনিয়ার দু’টো সবচেয়ে সফল এবং ঐতিহ্যশালী টিম। যাদের মিউনিখ আর বার্সেলোনার হেড কোয়ার্টারের ক্যাবিনেট উপচে পড়ছে ট্রফি, কাপ, শিল্ড।

বুধ-রাতের বার্সা বনাম বায়ার্ন মহারণ যেন এক ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে। বার্সেলোনা ছাড়ার পর প্রথম বার ন্যু কাম্পে পা রাখার মুহূর্তে মনের ভেতরটা কেমন হবে পেপ গুয়ার্দিওলার? যাঁর কোচিংয়ে ২০০৮ থেকে পরের চার বছর বার্সায় লিওনেল মেসির ফুটবল কেরিয়ারের সবচেয়ে উজ্জ্বল অধ্যায়। অসংখ্য ব্যক্তিগত আর দলগত ট্রফি জয় তো এলএম টেনের ওই সময়টাতেই। সেই মেন্টরের বিরুদ্ধে প্রথম বার লড়তে নামার মুহূর্তে মনের ভেতরটা কেমন হবে বার্সা রাজপুত্রের?

গুয়ার্দিওলার টিমের সঙ্গে ম্যাচ বলেই বোধহয় অধিনায়ক না হওয়া সত্ত্বেও প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে বার্সা ক্যাম্প থেকে আবির্ভূত হয়েছিলেন স্বয়ং মেসি! এমনই যাদু, সম্মোহনী শক্তি, টিআরপি, ইউএসপি— যেটাই বলা যাক পেপ-লিও লড়াইয়ের!


মেসির মেন্টর আজ যুযুধান।

গুয়ার্দিওলা যে দিন লটারিতে সেমিফাইনাল লাইন আপ হয়েছিল, সে দিনই বলেছিলেন, ‘‘ন্যু কাম্পেই আমার সব। ওখানে বায়ার্নকে নিয়ে যাব ভাবতেই রোমাঞ্চ হচ্ছে!’’ মহাগুরু তাঁর ফেলে আসা গুরুকুল নিয়ে যতই নস্টালজিক হোন না কেন, তাঁর প্রাক্তন মেন্টর সম্পর্কে বলতে গিয়ে মেসি এ দিন আবেগের উল্টো সরণিতে যেন হাঁটলেন। ‘‘হ্যাঁ, পেপের কাছে আমি ফুটবলার হিসেবে প্রচুর উন্নতি করেছি। কিন্তু উনি বার্সা ছেড়ে দেওয়ার পরে আমাদের মধ্যে আর কথাটথা হয় না। সত্যি বলতে, আমি আর পেপের সঙ্গে কথা বলিনি তার পর থেকে।’’ এখানেই না থেমে মেসির আরও কাঠিন্য ভরা সংযোজন, ‘‘মনে হচ্ছে আমাদের সমর্থকেরা কাল পেপের জন্য চিৎকার করবে, কারণ উনি এখানে সব কিছুই জিতেছেন। তবে একবার খেলা শুরু হলে বার্সা সমর্থকেরা আমাদের হয়েই গলা ফাটাবে।’’

মেসির বার্সা যেমন মহারণের আগে শেষ দু’টো লা লিগা ম্যাচে চোদ্দোটা গোল করার পাশাপাশি নিজেদের গোলকে ক্লিনশিট রেখে দুর্দান্ত ফর্মে, তেমনই গুয়ার্দিওলার বায়ার্ন দিনকয়েক আগেই বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হওয়ার রজত জয়ন্তী পূর্ণ করেছে। তবে বার্সার ‘এমএসএন’-এর (মেসি-সুয়ারেজ-নেইমার) গোলের সেঞ্চুরির (এই মুহূর্তে ১০৮ গোল) পাশে চোটে কাবু ‘রবারি’-র (রবেন-রিবেরি) এই মহাযুদ্ধের আগেই ছিটকে পড়া, ভাঙা চোয়াল রক্ষার্থে লেওয়ানডস্কির মুখোশ পরে কোনক্রমে খেলার সিদ্ধান্ত মিলেজুলে বায়ার্ন যেন একটু হলেও ম্লান। আবার যেই বায়ার্নের ‘শট স্টপার’ গোলকিপার ম্যানুয়েল ন্যয়ারের হুঙ্কার মনে পড়বে, মনে হবে এই তো বিশ্বকাপ চ্যাম্পিয়ন দেশের সেরা ক্লাব! এক বছর আগের কাপজয়ী জার্মান গোলকিপার ন্যয়ার এ দিন বলেছেন, ‘‘মেসিকে মাঠে আবার বুঝিয়ে দেব, কে বস!’’ ব্রাজিল বিশ্বকাপ ফাইনালে ন্যয়ারের বিরুদ্ধে আর্জেন্তিনা অধিনায়ক মেসি বলতে গেলে দাঁত ফোটাতে পারেননি। বায়ার্ন কিপার সেটাই মেসিকে আগাম মনে করিয়ে দিয়েছেন বার্সা-যুদ্ধের প্রাক্কালে। ‘‘মেসি ছেলেটা ভদ্রলোক। সব কিছু পেয়েছে। ওকে আমি সম্মান করি, সবই ঠিক। কিন্তু মাঠে আসল বসটা কে বুঝিয়ে দেওয়াটাই আমার কাজ। বিশ্বকাপ ফাইনালে যেমন বুঝিয়ে দিয়েছিলাম, চ্যাম্পিয়ন্স লিগেও বোঝাব।’’

মেসির গলায় আবার আমি-র চেয়ে অনেক বেশি আমরা। ‘‘আমাদের লকাররুমে আমি স্রেফ টিমের একজন ফুটবলার। বার্সায় আরও অনেক গুরুত্বপূর্ণ ফুটবলার আছে। আমরা সবাই সমান। আমার কাছে গুরুত্বপূর্ণ আমাদের টিম,’’ এ দিন বলেছেন মেসি। তবে একই সঙ্গে বায়ার্নের বিরুদ্ধে তিন বছর আগে শেষ সাক্ষাতে, এ রকমই এক চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে দু’পর্ব মিলিয়ে ৭-০ হারের ক্ষত যে মেসির মোটেই শুকোয়নি তাও পরিষ্কার করে দিয়েছেন। ‘‘বায়ার্নের জন্য আমরা তৈরি। ওদের বিরুদ্ধে শেষ লড়াইটা আমাদের জন্য খুব বেদনাদায়ক হয়েছিল। তবে এ বার অন্য রকম হবে। কারণ কোচ (এনরিকে) আমাদের তিন জনকে (মেসি-সুয়ারেজ-নেইমার) অ্যাটাকিং লাইনে নিজেদের ইচ্ছে মতো মুভ করার স্বাধীনতা দিয়েছেন। জানি ওদের টিমে চোট সমস্যা আছে। কিন্তু সেটা কোনও অজুহাত হতে পারে না। কারণ ওরা বড় টিম। আর বড় টিমের অভিযোগ করা সাজে না,’’ শান্ত মেসির গলাতেও কটাক্ষ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE