Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ধোনিদের ফোন নম্বর জানাতে হবে আইসিসি-কে

বিশ্বকাপের সময় টিম ইন্ডিয়ার নাইট পার্টি? অসম্ভব। প্লেয়ারদের মোবাইল ফোন? ম্যাচের দিন জমা রাখার খবরটা প্রাগৈতিহাসিক। এখন নম্বরটাও আগে থেকে আইসিসিকে পাঠাতে হবে! টিমের সঙ্গে একই হোটেলে বোর্ড কর্তাদের থাকা? প্রশ্নই নেই। আইসিসির সঙ্গে বিশ্বকাপের নিয়মাবলী নিয়ে বিভিন্ন দেশের অধিনায়ক ও ম্যানেজারের বৈঠকের বাকি আর দিন ছয়-সাত।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৫ ০২:১৩
Share: Save:

বিশ্বকাপের সময় টিম ইন্ডিয়ার নাইট পার্টি?

অসম্ভব।

প্লেয়ারদের মোবাইল ফোন?

ম্যাচের দিন জমা রাখার খবরটা প্রাগৈতিহাসিক। এখন নম্বরটাও আগে থেকে আইসিসিকে পাঠাতে হবে!

টিমের সঙ্গে একই হোটেলে বোর্ড কর্তাদের থাকা?

প্রশ্নই নেই।

আইসিসির সঙ্গে বিশ্বকাপের নিয়মাবলী নিয়ে বিভিন্ন দেশের অধিনায়ক ও ম্যানেজারের বৈঠকের বাকি আর দিন ছয়-সাত। নির্দেশিকাগুলো বিশদে যেখানে বলা হবে বিভিন্ন টিমকে। কিন্তু পারথে ফোন করে শোনা গেল, ওটা সরকারি বৈঠকই শুধু। বিশ্বকাপে বজ্র আঁটুনির মহড়া শুরু হয়েছে বেশ কিছু দিন ধরে। যার ড্রেস রিহার্সাল চলেছে পুরো ত্রিদেশীয় সিরিজ জুড়ে।

সম্ভাব্য নির্দেশিকার উদাহরণ?

এক) বিশ্বকাপে অংশ নেওয়া চোদ্দো দেশকে বলে দেওয়া হবে প্রত্যেক প্লেয়ার, সাপোর্ট স্টাফ, কোচের ফোন নম্বর আইসিসির কাছে পাঠিয়ে দিতে। যার মানে, মহেন্দ্র সিংহ ধোনি থেকে শুরু করে ভারতীয় টিমের ফিজিও নীতিন পটেল, সবার মোবাইল নম্বরই থাকবে আইসিসির কাছে। আন্দাজ করা হচ্ছে সেগুলো ট্র্যাক করা হতে পারে। গড়াপেটার মতো ক্রিকেট-দুর্নীতিকে আটকাতে।

দুই) প্রত্যেক টিমের সঙ্গে জুড়ে দেওয়া হবে আইসিসির দুর্নীতিদমন শাখার একজন সংযোগ অফিসার। টিমের সব কিছুর উপরই কড়া নজর রাখবেন যিনি।

তিন) স্ত্রী-বান্ধবী তো নয়ই, টিম হোটেলে পরিবারের অন্য সদস্যকেও রাখতে পারবেন না ক্রিকেটাররা। অনুষ্কা শর্মারা বিশ্বকাপ দেখতে আসতেই পারেন। কিন্তু থাকতে হবে অন্য হোটেলে।

চার) বিশ্বকাপের সময় নাকি প্রধান স্পনসরের লোগো জার্সির বুকের কাছে ব্যবহার করতে পারবে না কোনও টিম। রাখতে হবে জার্সির হাতা বা অন্য কোথাও।

পাঁচ) টিমে হোটেলে টিমের সঙ্গে সে দেশের বোর্ড কর্তারা নাকি থাকতে পারবেন না। অর্থাত্‌ ভারতীয় টিম যে হোটেলে থাকবে, সেখানে থাকতে পারবেন না ভারতীয় বোর্ড কর্তারা। আবার হোটেলের যে ফ্লোরে টিম থাকবে সেই ফ্লোর ব্যবহারের করতে পারবেন না অন্য বোর্ডাররা।

ছয়) নাইট ক্লাব দূরের গ্রহ। বিশ্বকাপ চলাকালীন মাঝের ফাঁকা সময়ে নাকি ফুরফুরে থাকার জন্য কোনও অ্যামিউজমেন্ট পার্ক বা অন্য কোথাও যেতে পারবে না টিম।

বলা হচ্ছে, উপরোক্ত নির্দেশাবলীর কয়েকটা এখন থেকেই বহাল আছে। আরও কয়েকটা জুড়ে দেওয়া হতে পারে ৭ ফেব্রুয়ারির বৈঠকে। ভারতীয় টিম সংক্রান্ত প্রাক্-বিশ্বকাপ খবরাখবরের মধ্যে মুখ্য হল, মোহিত শর্মা এবং ধবল কুলকার্নিকে অস্ট্রেলিয়ায় রেখে দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর পড়ে যাওয়া। স্ট্যান্ডবাই হিসেবে দু’জন থাকবেন ৮ ফেব্রুয়ারির ভারত-অস্ট্রেলিয়া ওয়ার্ম আপ ম্যাচ পর্যন্ত। ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমারদের কেউ যদি শেষ পর্যন্ত ফিট না হতে পারেন, তখন এঁদের থেকে কাউকে নেওয়া হবে। তবে টিমের সঙ্গে থাকলেও ড্রেসিংরুম এই দুই ব্যবহার করতে পারবেন না। শোনা গেল, রবিবার ভারতীয় টিম ডিরেক্টর রবি শাস্ত্রী, কোচ ডানকান ফ্লেচারের সঙ্গে টেলিকনফারেন্স হয় বোর্ড সচিব সঞ্জয় পটেলের। চোট-আঘাত সমস্যা নিয়ে। খলনায়ক হিসেবে নাকি যে প্রশ্নে উঠে আসছেন একজনই। যাঁকে ঘনিষ্ঠমহলে দুষছেন জাতীয় নির্বাচকরাও।

টিম ফিজিও নীতিন পটেল। বিশ্বকাপের দল নির্বাচনী সভায় ইশান্তদের নিয়ে যিনি নাকি বলে এসেছিলেন, সবাই ফিট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE